ছবি পরিচালনায় শ্রীজাত ! অনেক কিছু বলার আছে তাঁর ! কবিতায় মিলবে সিনেমা

photo source collected

এবার ছবি বানানোর সিদ্ধান্ত নিয়েছেন শ্রীজাত। কবিতার সঙ্গে সিনেমার এক সুন্দর মেল আছে। সেই মেল ধরেই ছবির পরিচালনার কথা ভাবছেন শ্রীজাত।

  • Share this:

    #কলকাতা: শ্রীজাত। এই নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে দৃঢ় কবিতার লাইন। শ্রীজাত শুধু কবিতা লেখেন এমন নয়। দারুণ গান করেন। তাঁর রসবোধ, শিল্পসত্তা প্রশংসনীয়। কিন্তু এই কবিই যদি এবার হাতে তুলে নেন ক্যামেরা, তবে কেমন হয়? শ্রীজাত বহু দিন ধরেই রয়েছেন টলিউড ইন্ডাষ্ট্রিতে। গান লেখা, স্ক্রিপ্ট লেখায় তিনি হাত পাকিয়েছেন অনেক আগেই। বলতে গেলে তাঁর লেখা সিনেমার স্ক্রিপ্ট সেরার তালিকায় থেকেছে। বুদ্ধি, অন্তর এবং মনন দিয়েই তিনি গেঁথে রাখেন নিজের শিল্পসত্তাকে। শ্রীজাত যেমন অন্ধ ভক্ত সুনীল গঙ্গোপাধ্যায়ের। ঠিক তেমনটাই তাঁকে ছুঁয়ে যায় গালিবের কাঁদিয়ে দেওয়া লাইন। আবার অন্যদিকে মন কেমন করায় সুমনের গান। কিম্বা গুলজারজির লেখা কোনও লাইন তাঁকে ভাবিয়ে তোলে। এমন মানুষ যদি ছবি পরিচালনায় আসেন। তবে তা এক অসাধারণ মেলবন্ধন তৈরি করবে।

    এবার ছবি বানানোর সিদ্ধান্ত নিয়েছেন শ্রীজাত। কবিতার সঙ্গে সিনেমার এক সুন্দর মেল আছে। সেই মেল ধরেই ছবির পরিচালনার কথা ভাবছেন শ্রীজাত। তাঁর ছবির প্রযোজক রানা সরকার। ছবির পরিচালনা, স্ক্রিপ্ট, গান সবটাই তাঁর। গানের সুর করবেন প্রিয় বন্ধু জয় সরকার। আপাতত ছবির নাম ভাবা হয়েছে 'মানবজমিন'। তবে এই নাম ফাইনাল নয়। একটি মিটিংয়ের পর নাম ফাইনাল হবে। আপাতত এটাই ভাবনা। তবে এই নামের সঙ্গে কিন্তু সাহিত্যিক শীর্ষেন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা উপনাস্যের কোনও মিল থাকছে না।

    কবি মনে করেন কবিতা, গান মানুষকে অনেক কিছু বলে। কিন্তু ছবি তাঁর থেকেও বেশি দাগ কেটে যায় মানুষের মনে। তাঁর অনেক কথা জমে আছে। যা বলে যাওয়া খুব দরকার। সেই ভাবনা থেকেই তৈরি হবে ছবি। তবে প্রথমে তাঁর ওপর অনেকেই ভরসা করেননি। ভরসা রেখেছেন বন্ধু রানা সরকার। তবে এই ছবিতে কারা অভিনয় করবেন, গল্পের প্লটই বা কি সে সব কিছু জানা যায়নি। শ্রীজাত চান একটু অন্য ধরণের ছবি বানাতে। ভালোবাসা আর রসিকতা যদি মিলে যায় তবে সে ছবি মনে দাগ কাটবেই। অনেকটা তপন সিনহার ঘরানায় পুরনো স্বাদ ফিরিয়ে আনতে চান শ্রীজাত। এই খারাপ সময়ে মানুষকে ভালো কিছু উপহার দিতে পারাটা সত্যিই প্রশংসার। কবিতায় সকলের মন জয় করেছেন তিনি। গানেও ভরিয়েছেন মন। এবার নতুন করে শ্রীজাতর স্বপ্ন কথা বলবে বাংলা সিনেমায়। তাঁর বন্ধুদের মধ্যে প্রিয় একজন সৃজিত। সৃজিতের ছবিতে অভিনয়ও করেছেন শ্রীজাত। এবার বন্ধুর মতোই পরিচালনার পথে হাঁটবেন কবি। আর সে ছবি যে সত্যিই প্রশংসনীয় হবে তা হলফ করেই বলা যায়। শ্রীজাতকে ভরসা রেখে নতুন কিছু পাবে এবার টলিউড।

    Published by:Piya Banerjee
    First published: