সবুর! করোনার প্রকোপে এই বাংলা ছবিগুলো দেখার জন্য আরও ধৈর্য ধরতে হবে

চিন্তার ভাঁজ পড়েছে কলাকুশলী থেকে শুরু করে নির্মাতাদের কপালে

চিন্তার ভাঁজ পড়েছে কলাকুশলী থেকে শুরু করে নির্মাতাদের কপালে

  • Share this:

#কলকাতা: গত বছরের অতিমারীর লোকসানের মাসুল দিতে হচ্ছে এখনও। নভেম্বর মাসে করোনায় আক্রান্তের গ্রাফ কিছুটা নামায় সামান্য আশার আলো দেখেছিলেন বাংলা সিনেমার প্রযোজন এবং ডিসট্রিবিউটাররা। কিন্তু মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ‘পুনর্মূষিক ভবঃ’! ফের বড়সড় ধাক্কা খেল টলিউড। পিছিয়ে গেল বড় বাজেট সহ বেশ কিছু বাংলা সিনেমার মুক্তি। ফলেই চিন্তার ভাঁজ পড়েছে কলাকুশলী থেকে শুরু করে নির্মাতাদের কপালে।

দেশ জুড়ে করোনার পরিস্থিতিতে গত এপ্রিল মাসেই মান্টিপ্লেক্স, সিঙ্গল স্ক্রিন সহ রাজ্যের সমস্ত সিনেমাহলগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বর্তমানে পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা নিয়েও সংশয় রয়েছে। সেই কারণেই একে একে পিছিয়ে দেওয়া হয়েছে বেশ কিছু সিনেমার মুক্তি। যার মধ্যে অবশ্যই রয়েছে কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)-র আত্মজীবনী অভিযান (Abhijaan)। চলতি মে মাসেই মুক্তি পাওয়ার কথা ছিল বহু প্রতীক্ষিত এই সিনেমাটির।

মুক্তির অপেক্ষায় ছিল ফুটবলার নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারী (Nagendra Prasad Sarbadhikari)-র আত্মজীবনী গোলন্দাজ (Golondaaj)। নায়ক দেবের (Dev) অভিনীত সিনেমাটি আগামী অগস্ট মাসে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু সিনেমাটির প্রযোজক সংস্থা শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (SVF)-এর তরফে অতিমারীর পরিস্থিতিতে সিনেমাটি পিছিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে।

অন্যদিকে, ২০১৫ সালের শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shiboprosad Mukherjee) এবং নন্দিতা রায়ের (Nandita Roy) ব্লকবাস্টার সিনেমা বেলাশেষে (Belaseshe)-এর প্রিকুয়েল বেলাশুরু (Belashuru) শীঘ্রই রিলিজ হতো। তবে এখন মুক্তির তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে।

এপ্রসঙ্গে বাংলার শীর্ষস্থানীয় ওটিটি পরিষেবা হইচই (Hoichoi)-এর তরফে জানানো হয়েছে সাইকো (Psycho) এবং খোকাবাবু (Khokababu) সহ গোলন্দাজ-এর থিয়েটার খুললে তার পরেই গ্লোবাল প্রিমিয়ার হবে। সংস্থাটির বক্তব্য, "আমাদের আরA সিনেমার পরিকল্পনা রয়েছে। যে সকল দর্শক বাড়ির স্বাচ্ছন্দ্যে সিনেমা দেখতে চান আমাদের প্ল্যাটফর্ম তাXদের জন্যও মনোরঞ্জন করবে।"

অভিনেতা পরমব্রত চটোপাধ্যায় (Parambrata Chatterjee), যিনি সৌমিত্র চট্টোপাধ্যায়ের আত্মজীবনী অভিযান পরিচালনা করেছেন, এবিষয়ে তিনি বলেন, অতিমারীর সঙ্গে লড়াই করাকেই এখন প্রাধান্য দিতে হবে, অন্য কিছু জন্য অপেক্ষা করা যাবে। যদিও অভিযান পরের মাসে লন্ডনে ভারতীয় চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার করা হবে বলে জানিয়েছেন পরমব্রত চটোপাধ্যায়।

জাতীয় পুরস্কার বিজয়ী অভিনেতা ঋত্বিক চক্রবর্তী (Ritwik Chakraborty)-রও দুটি সিনেমা ধর্মযুদ্ধ (Dharmajuddha), বিনিসুতোয় (Binisutoy) মুক্তির অপেক্ষা রয়েছে। তবে সেগুলির মুক্তির সম্ভাব্য তারিখ নিয়েও এখনই কিছু বলা যাচ্ছে না।

Published by:Ananya Chakraborty
First published: