বিনোদন

?>
corona virus btn
corona virus btn
Loading

টিকিট কেটে অনলাইনে শিল্পীদের কনসার্ট দেখুন, এটাই নিউ নর্ম্যাল : সিধু

টিকিট কেটে অনলাইনে শিল্পীদের কনসার্ট  দেখুন, এটাই নিউ নর্ম্যাল : সিধু

হইহই করে শুরু আইপিএল। রিটায়ারমেন্টের পর প্রথম বার মাঠে মহেন্দ্র সিংহ ধোনি।

  • Share this:

শর্মিলা মাইতি #কলকাতা: হইহই করে শুরু আইপিএল। রিটায়ারমেন্টের পর প্রথম বার মাঠে মহেন্দ্র সিংহ ধোনি। ঠিক সেই শনিবারই রাত আটটা নিউজ 18 বাংলা ডিজিটাল ফেসবুক পেজে লাইভে এলেন সিধু। সঙ্গে গিটার। মুহূর্তে বদলে গেল পরিবেশ। সিধুর কণ্ঠে 'জাগো তুমি জাগো'! মহালয়া থেকে 35 দিন বাদে ষষ্ঠী। মহামারীতেও পুজোর গন্ধে ভরে উঠল বাতাস।

লকডাউন শুরু থেকেই বাড়ির ভিতরে ছিলেন সিধু। এখনও শুধু প্রোগ্রাম ও রিহার্সাল ছাড়া আর কোনও কারণে বাড়ির বাইরে যাচ্ছেন না তিনি। এখন ধীরে ধীরে নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছেন। দুই মাস আগে অনলাইন লাইভ শো করলেন, টিকিট কেটে দর্শক যাতে দেখতে পারেন।

"জুলাই মাসের শুরুর দিকেই বুঝতে পারছিলাম যে, করোনা ভাইরাসকে যেভাবে রুখে দেওয়া সম্ভব, সেটা হচ্ছে না। আরও দীর্ঘ সময় লাগবে। কিন্তু জীবন ও জীবিকা ধীরে ধীরে শুরু করতে হবে, " বলতে শুরু করলেন সিধু, "বুঝেছিলাম খুব দ্রুত লাইভ শো শুরু করে দেওয়া সম্ভব নয়। মানুষের ভিড়, জমায়েতের উপর নিষেধাজ্ঞা থাকবেই। তাই লাইভ শো ডিজাইন করতে শুরু করলাম। জুলাইতে শুরু প্রথম লাইভ। সারা পৃথিবীর দর্শক দেখতে পাবে, কিন্তু টিকিট কেটে। ফ্রিতে নয়। " অনলাইনে টিকিট কেটে লাইভ কনসার্ট  কনসেপ্টটা নতুন। এই মহামারীর আবহে জন্ম হল তার, এটাই মনে করেন সিধু। "বিদেশে অনলাইন কনসার্টের চল আছে। নামমাত্র টিকিটমূল্যে সেই কনসার্ট উপভোগ করেন দর্শকশ্রোতা। সেই আইডিয়াতেই শুরু করলাম। জীবনে কত শো করেছি, লাইভ করেছি হাজার হাজার দর্শকের মাঝে। কিন্তু আমি জানি, অনলাইন কনসার্টেও দর্শকের সঙ্গে সরাসরি কানেক্ট করা যায়। গাওয়া যায় তাঁদের অনুরোধের গান। "

সামনেই আসছে সিধুর অনলাইন কনসার্ট, 'নব্বই নস্টালজিয়া' ! আগামী 4 অক্টোবর এই শো দর্শক টিকিট কেটে দেখতে পারবেন। " আমার ফেসবুক পেজে সব ডিটেল দেওয়া আছে, কীভাবে টিকিট বুক করতে হবে । আর একটা কথা, অনেকেরই ধারণা, ফেসবুক লাইভে গান গাওয়া আর অনলাইন শো একই ব্যাপার। তা নয়। এক্ষেত্রে স্টেজ সেটআপের উপর জোর দিয়েছি। স্মোক, লাইটিং রক মিউজিকের পরিবেশ ও সাউন্ড সিস্টেম। সব মিলিয়ে একটা অন্যরকম অনুভূতি দেওয়ার চেষ্টা করছি। দর্শক এলেই বুঝতে পারবেন। " এর পর 21 অক্টোবর অর্থাত ষষ্ঠীর দিন সন্ধ্যায় এসো বন্ধু। বন্ধুত্বের প্রতিশ্রুতি নিয়ে পটার সঙ্গে সিধু। "এ বছর সবাই খুব কঠিন পরিস্থিতিতে আছেন। সবার মন ভাল করে দেওয়ার প্রতিশ্রুতি নিয়েই এই লাইভ কনসার্ট। পুজোর শুরুতে যাতে মন মেতে ওঠে আনন্দে। সঙ্গীতের সেই ক্ষমতা আছে। " হাসলেন সিধু। আর সঙ্গীত দর্শকশ্রোতা ছাড়া অসম্পূর্ণ। দেখা যাক কতদূর সফল হয় এই নতুন পথ চলা। ডিজিটাল ওয়র্ল্ডকে যেভাবে মানুষ আপন করে নিচ্ছেন, তাতে হয়ত একদিন লাইভ ডিজিটাল কনসার্ট খুলবে সঙ্গীত দুনিয়ার নয়া দিগন্ত।

Published by: Akash Misra
First published: September 21, 2020, 1:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर