• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • RIDHI SEN AND SURANGANA BANERJEE PERFORMED A SONG TO RAISE FUNDS FOR AFGHAN REFUGEES PB

Taliban: আফগানিস্তানের মানুষের জন্য গান গাইলেন ঋদ্ধি ও সুরঙ্গনা ! কাঁটাতার পেরিয়ে যাক ওদের প্রতিবাদ

photo source Instagram

Ridhi sen | surangana banerjee: গানের ভাষায় প্রতিবাদের সুর তুলে ধরলেন ঋদ্ধি সেন ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়। গিটার বাজিয়ে আফাগানিস্তানের মানুষের জন্য গান গেয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন তাঁরা। এবং রিফিউজিদের সাহায্যর জন্য সকলকে সাহায্যের হাত বাড়াতেও আবেদন করলেন।

  • Share this:

    #কলকাতা: সেদিন সকালেও মেয়েটা জানত না, আজই সে শেষবারের মতো যাচ্ছে নাচের ক্লাসে। কিম্বা নাম না জানা ছেলেটাও জানত না কাল ভোর থেকে রাস্তায় দলা পাকিয়ে থাকবে থাক থাক রক্ত, ভয়। বাতাসে শুধুই গুলির আওয়াজ শোনা যাবে। ২০ বছরে যে স্বাধীনতা ফিরে পেতে শুরু করেছিল আফগানিস্তান, রাতারাতি তা চলে যায় তালিবানদের দখলে। ফের দেশের মসনদ দখল করে নেয় বন্দুকধারী তালিবানিরা। যারা মেয়েদের মানুষ মনে করে না। ওরা ইসলামের নামে বন্দি বানায় মেয়েদের। শুধু মাত্র বাচ্চা জন্ম দেওয়ার যন্ত্র ছাড়া আর কিছুই নয় মেয়েরা। শুধু মেয়েরা নয় স্বাধীন মনের পুরুষদেরকেও ওরা খোলা আকাশের নীচে বাঁচতে দেয় না। এক চুল নিয়মের এদিক ওদিক হলেই চলতে পারে গুলি। রাস্তায় ক্ষত বিক্ষত হয়ে পড়ে থাকতে পারে মানুষের দেহ। তালিবানি রাজের ভয়াবহতা বিশ্ব আগেও দেখেছে। ফের একবার আফগানিস্তানের সূর্য অস্ত গিয়েছে।

    View this post on Instagram

    A post shared by Riddhi Sen (@riddhi_sen_)

    হাজার হাজার মানুষ ছুটছে বিমানবন্দরে। দেশ ছেড়ে পালিয়ে তারা বাঁচতে চাইছে প্রাণে। আর এই সব কিছুর মধ্যে গত তিন চার ধরে নানা ভয়াবহতার দৃশ্য সামনে এসেছে। প্লেনের পাখায় চেপে বাঁচতে চেয়ে মাটিতে পড়ে মৃত্যু হয়েছে তরতাজা প্রাণের। বন্দুকের নিশানায় ইতিমধ্যেই প্রাণ গিয়েছে অসহায় মানুষের। রাস্তায় পাহাড়া দিচ্ছে তালিবানরা । যাতে কেউ দেশ ছেড়ে পালাতে না পারে। অন্য দেশের সরকাররা আফগানিস্তানে থাকা তাদের দেশের মানুষকে ফিরিয়ে আনতে চেষ্টা করছে। নিজেদের প্রাণ বাঁচাতে সাত মাসের সন্তানকে এয়ারপোর্টে ফেলেই পালিয়ে এসেছেন বাবা মা। তারা জানেও না তাদের সন্তান কোথায় আছে। হয়ত অনিচ্ছাকৃত ভাবেই হারিয়ে গিয়েছে সন্তান। এমন অসহায় অবস্থা গোটা আফগানিস্তানের। বিভিন্ন জায়গায় রিফিউজি হিসেবে আশ্রয় নিচ্ছে তারা।

    এই কঠিন সময়ে অনেকেই অনেকের মতো করে প্রতিবাদ করছেন। এবার গানের ভাষায় প্রতিবাদের সুর তুলে ধরলেন ঋদ্ধি সেন ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়। গিটার বাজিয়ে আফাগানিস্তানের মানুষের জন্য গান গেয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন তাঁরা। এবং রিফিউজিদের সাহায্যর জন্য সকলকে সাহায্যের হাত বাড়াতেও আবেদন করলেন। ঋদ্ধি তাঁর পোস্টে লেখেন, " হয়তো গানের সুর পৌঁছবে না কাঁটাতার পেরিয়ে, আফগানিস্তানে এখন শুধুই রাত্রি l চার দেওয়ালের মধ্যে বসে কিছু করাই বৃথা l ওখানে এখন একটা গোটা দিন সাধারণ নাগরিকরা কিভাবে কাটাচ্ছেন, সেটা আমাদের কল্পনার অতীত l বন্দুকের রাজনীতি আর বড়ো বড়ো দেশের দাবা খেলার সামনে এখনো একটা গানের সুর বা একটা কবিতা খুব ক্ষীণ হলেও বড্ডো সত্যি, এমন একটা সত্যি যেটা থেকে যাবে, বন্দুকের আওয়াজের উর্ধে l আমরা আমাদের মতো করে দুটো গান করার চেষ্টা করেছি , Wayfaring stranger আর Paul Simon’এর Sound of Silence , হয়তো কিছুই হবে না , but the world must not forget about Afghanistan, জেগে থাকতে হবে, সেটাই একমাত্র ধর্ম l নিজেদের মতো করে প্রতিবাদ করতে থাকুন l বাড়ছে refugee’র সংখ্যা, যারা এই গান শুনছেন , নিজেদের সামর্থ অনুযায়ী দয়া করে donate করুন UNHCR’র link’এ l" এর সঙ্গে তিনি শেয়ার করেছেন ডোনেট করার লিঙ্কটিও। সত্যিই জানা নেই এই গান পৌঁছবে কিনা কাঁটা তার পেরিয়ে অন্ধকার নেমে আসা দেশে।

    Published by:Piya Banerjee
    First published: