Home /News /entertainment /
kavita krishnamurti birthday special: শুভ জন্মদিন কবিতা কৃষ্ণমূর্তি, শুনে নিন শিল্পীর কিছু সুপারহিট গান

kavita krishnamurti birthday special: শুভ জন্মদিন কবিতা কৃষ্ণমূর্তি, শুনে নিন শিল্পীর কিছু সুপারহিট গান

দুর্দান্ত গায়কীর জন্য ৪ বার ফিল্মফেয়ার সেরা প্লেব্যাক পুরস্কার জিতেছেন

  • Share this:

#নয়াদিল্লি: কবিতা কৃষ্ণমূর্তি (Kavita Krishnamurti) ২৫ জানুয়ারি ১৯৫৮ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন। কবিতা অল্প বয়সেই রবীন্দ্রসঙ্গীত শিখেছিলেন। তারপর তিনি হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নেন। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কবিতা ১৯৭৬ সালের 'কাদম্বরী' ছবির জন্য প্রথম গান 'আয়েগা আনেওয়ালা' রেকর্ড করেছিলেন। ভারতের বহু ভাষায় হাজার হাজার গান গেয়েছেন তিনি। আজ তাঁর ৬৪তম জন্মদিন। তাঁর জন্মদিনে এই সুগায়িকাকে জানাই অসংখ্য শুভেচ্ছা ও অভিনন্দন। তাঁর জন্মদিনে তাঁরই কিছু সুন্দর গানের তালিকা রইল।

তিনি '১৯৪২: আ লাভ স্টোরির' গানের জন্য বিখ্যাত হয়েছিলেন

কবিতা কৃষ্ণমূর্তি '১৯৪২: আ লাভ স্টোরি' ফিল্ম থেকে একটি সুন্দর গান 'পেয়ার হুয়া চুপকে সে' গেয়ে খ্যাতি অর্জন করেছিলেন, সঙ্গীত পরিচালক আরডি বর্মণের (RD Burman) সুরে এই গান তিনি গেয়েছিলেন। এছাড়াও তিনি লক্ষ্মীকান্ত-পেয়ারেলাল, বাপ্পি লাহিড়ী, এ আর রহমান, অনু মালিক, যতীন-ললিত, সাধনা সরগম, সোনু নিগম, শান, উদিত নারায়ণের মতো বড় সঙ্গীত বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করেছেন।

কবিতা কৃষ্ণমূর্তি এল সুব্রহ্মণ্যমকে বিয়ে করেন

কবিতা কৃষ্ণমূর্তি ১৯৯৯ সালে এল সুব্রহ্মণ্যমকে বিয়ে করেন। সূত্র অনুযায়ী এই দম্পতি পরে বেঙ্গালুরুতে 'সুব্রহ্মণ্যম একাডেমি অফ পারফর্মিং আর্টস' নামে নিজস্ব মিউজিক্যাল স্কুল শুরু করেন। কবিতা বলিউডের অনেক ছবির জন্য দুর্দান্ত সব গান গেয়েছেন। এর মধ্যে রয়েছে পুকার ছবির 'কে সারা সারা', 'খামোশি: দ্য মিউজিক্যাল' ছবির 'আজ ম্যায় উপর', '১৯৪২: আ লাভ স্টোরি' ছবির 'পেয়ার হুয়া চুপকে সে' ইত্যাদি।

https://youtu.be/Qh6WtwfMPdQ

অত্যন্ত জনপ্রিয় হয় মাধুরী দীক্ষিতের (Madhuri Dixit) ছবির গান 'মেরা পিয়া ঘর আয়া'। এই গানটি 'ইয়ারানা' ছবির, যেটির সুর করেছিলেন অনু মালিক।

https://youtu.be/xVViRaALOLM

কবিতার কণ্ঠে যে কোনও গানই অত্যন্ত শ্রুতিমধুর লাগে। শাহরুখ খানের 'দেবদাস' ছবির 'ডোলা রে ডোলা' গানটি গেয়েছেন কবিতা কৃষ্ণমূর্তি। তাঁর সঙ্গে যোগ্য সঙ্গত করেন শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)। এই গানটি ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan) এবং মাধুরী দীক্ষিতকে নিয়ে চিত্রিত হয়েছিল।

https://youtu.be/Jbn39j-xa-k

'কর্মা' ছবির বিখ্যাত দেশাত্মবোধক গান 'অ্যায় ওয়াতান তেরে লিয়ে' গেয়েছেন কবিতা। এই গানটি রচনা করেছিলেন লক্ষ্মীকান্ত-পেয়ারেলাল। এছাড়াও 'শুনতা হ্যায় মেরা খুদা', 'হাওয়া হাওয়াই', 'পেহেলে প্যার কা পেহলা গম', 'তুমসে দূর না জানে'-এর মতো অনেক দুর্দান্ত গান গেয়েছেন কবিতা।

https://youtu.be/vYBAi3IOttU

কবিতা কৃষ্ণমূর্তি অনেক ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন

কবিতা কৃষ্ণমূর্তি বলিউডের জন্য অনেক স্মরণীয় গান গেয়েছেন। তিনি তাঁর দুর্দান্ত গায়কীর জন্য ৪ বার ফিল্মফেয়ার সেরা প্লেব্যাক পুরস্কার জিতেছেন। তিনি ২০০৫ সালে ভারতের চতুর্থ সর্ব উচ্চ সম্মান পদ্মশ্রীতেও ভূষিত হন।

First published:

Tags: Kavita Krishnamurti

পরবর্তী খবর