জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড ! শঙ্করণ নায়ারের বায়োপিক নিয়ে আসছেন করণ জোহর!

বিচারের দাবিতে আদালতে গিয়েছিলেন সি শঙ্করণ নায়ার। এবং সে কারণে তাঁকে বেশ কিছু সমস্যারও মুখোমুখি হতে হয়।

বিচারের দাবিতে আদালতে গিয়েছিলেন সি শঙ্করণ নায়ার। এবং সে কারণে তাঁকে বেশ কিছু সমস্যারও মুখোমুখি হতে হয়।

  • Share this:

#মুম্বই: রুপোলি পর্দায় এবার ধরা দিতে চলেছে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড (Jallianwala Bagh Massacre)। তবে ছবির পুরোটা সেই ঘটনা নিয়ে নয়। ছবির ফোকাস থাকবে সি শঙ্করণ নায়ারের (C. Sankaran Nair) জীবনের উপরে। জালিয়ানওয়ালাবাগের সত্য উদঘাটনে তাঁর ভূমিকা এই দেশের ইতিহাসে গুরুত্বের দাবি রাখে। তাকে বিষয়বস্তু করেই ছবিটির প্রযোজনা করছেন করণ জোহর (Karan Johar)। ধর্মা প্রোডাকশনস এবং স্টিল অ্যান্ড স্টিল মিডিয়ার যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে সিনেমাটি।

ভারতীয়রা যত দিন বাঁচবে, তত দিন তাদের মনে রয়ে যাবে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড। ১৯১৯ সালে ১৩ এপ্রিল নিরস্ত্র মানুষদের লক্ষ্য করে গুলি চালানোর নির্দেশ দেন জেনারেল ডায়ার। প্রচুর সাধারণ মানুষের মৃত্যু হয় সে দিন। প্রতিবাদের আগুন ছড়িয়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। এর প্রতিবাদে ইংরেজ সরকারের দেওয়া নাইট উপাধি ত্যাগ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)। এর পরেই বিচারের দাবিতে আদালতে গিয়েছিলেন সি শঙ্করণ নায়ার। এবং সে কারণে তাঁকে বেশ কিছু সমস্যারও মুখোমুখি হতে হয়। এবার করণ জোহরের হাত ধরে রুপোলি পর্দায় ফুটে উঠবে সি শঙ্করণ নায়ারের সেই জীবনসংগ্রাম।

View this post on Instagram

A post shared by Karan Johar (@karanjohar)

মূলত এই বিষয় নিয়ে একটি বই লেখা হয়েছিল। যার নাম দ্য কেস দ্যাট শুক দ্য এম্পায়ার (The Case That Shook the Empire)। ওই বইটির তথ্য অনুসরণ করেই সিনেমাটি তৈরি করা হচ্ছে। বইটি লিখেছিলেন রঘু পালট (Raghu Palat) এবং তাঁর স্ত্রী পুষ্পা পালট (Pushpa Palat)। এবিষয়ে করণ জোহর বলেন, “বড় পর্দায় সি শঙ্করণ নায়ারের বেশ অজানা গল্প সামনে আনতে পারব। তার জন্য নিজেকে খুব সম্মানিত মনে হচ্ছে। ছবিটির পরিচালক করণ সিং ত্যাগী।” এই ছবি সংক্রান্ত আরও তথ্য খুব তাড়াতাড়ি সামনে আসতে চলেছে বলেও জানিয়েছেন তিনি।

এই ছবিতে কে কে অভিনয় করছেন, তা এখনও স্পষ্ট জানা যায়নি। প্রযোজনা করছেন করণ জোহর, অপূর্বামেহেতা (Apoorva Mehta), আনন্দ তিওয়ারি (Anand Tiwari)। পরিচালক করণ সিং ত্যাগী (Karan Singh Tyagi)।

এই ঘোষণার প্রায় এক মাস আগে জানা গিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) নিয়ে বায়োপিক তৈরি করতে চলছেন করণ জোহর। সেখানেও সৌরভের ভূমিকায় কাকে দেখা যাবে তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি। তবে শোনা গিয়েছিল, হৃতিক রোশনকে (Hrithik Roshan) সৌরভের চরিত্র দেওয়া হতে পারে। এ নিয়ে বেশ কয়েকবার সৌরভের সঙ্গে বৈঠকও না কি হয়েছে। তবে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি।

Published by:Piya Banerjee
First published: