Home /News /entertainment /
Bengali Theatre: জ্ঞান মঞ্চে ফোর্থ বেল-এর নাটকের উৎসব! রঙিন মোহনায় ভিড়ল নাট্যমোদী জনতা

Bengali Theatre: জ্ঞান মঞ্চে ফোর্থ বেল-এর নাটকের উৎসব! রঙিন মোহনায় ভিড়ল নাট্যমোদী জনতা

উৎসবমুখ জ্ঞানমঞ্চ

উৎসবমুখ জ্ঞানমঞ্চ

Bengali Theatre: উল্লেখ্য এই উৎসবে মঞ্চায়িত হয় বেলঘরিয়া অভিমুখের বিখ্যাত নাট্য কোজাগরী। এই উৎসবে ৮০ তম অভিনয় ছিল এই নাটকের।

  • Share this:

    #কলকাতা: প্রায় দুটি বছর আটকা পড়ে থাকা। তার মধ্যেও নিজের মাথা গলিয়ে একটু করে আকাশের দিকে চেয়ে বেঁচে নেওয়া। থিয়েটার মানুষরা তো আরও হাঁফিয়ে উঠেছিলেন লকডাউন পর্বে। হল বন্ধ, জমায়েত বন্ধ, সব মিলিয়ে কঠিন পরিস্থিতি। তার পর করোনার কড়াকড়ি কমতেই ফের দল বেধে রিহার্সাল, নাটক, মঞ্চ আর আলোর সমাহারে নিজেদের মিলিয়ে নেওয়া। ফোর্থ বেলের নাটকের উৎসব যেন সেই উৎসবের উঠোন, যেন উৎসবের ছাদনাতলা।

    জ্ঞান মঞ্চে ফোর্থ বেল থিয়েটার্সের ১২ বছরের জন্মদিন উপলক্ষে তিনদিন ব্যাপী এক নাট্যোৎসব আয়োজিত হল। প্রাথমিক ভাবে উৎসবের শুরুতে নাট্যব্যক্তিত্ব রজত গঙ্গোপাধ্যায় ও তূর্ণা দাশের হাত ধরে এই উৎসবের শুভ সূচনা করা হয়। এ বারের উৎসবে বিশেষ সম্মানে ভূষিত করা হয় দেবেশ রায়চৌধুরী ও রাজা ভট্টাচার্যকে। এ ছাড়াও ছিল অসংখ্য অনুষ্ঠান। উৎসবের শুরুতে ফোর্থ বেলের নিজস্ব প্রযোজনা স্বল্প দৈর্ঘ্যের ম্যাকবেথ প্রযোজিত হয়। এর পরেই ছিল ইচ্ছেমতো নাট্যদলের নাটক, ঘুম নেই।

    কোজাগরী নাটকের একটি দৃশ্য় কোজাগরী নাটকের একটি দৃশ্য়

    উল্লেখ্য এই উৎসবে মঞ্চায়িত হয় বেলঘরিয়া অভিমুখের বিখ্যাত নাট্য কোজাগরী। এই উৎসবে ৮০ তম অভিনয় ছিল এই নাটকের। শেষ কয়েকবছরের ইতিহাসে এই নাট্য যে দর্শক মনে গভীর ছাপ ফেলেছে, তা এর অভিনয় সংখ্যার বিপুলতা প্রমাণ করে। এ ছাড়াও শেষ দিন, অর্থাৎ ১৯ জুন, সকালে ছিল ক্যাম্পাস থিয়েটার প্রতিযোগিতার আয়োজন। আর সন্ধ্যায় ছিল ফোর্থ বেলের অন্যতম জনপ্রিয় প্রযোজনা কোরাস। কোরাসের বিস্তৃত জনপ্রিয়তা ভিড় টেনেছিল জ্ঞান মঞ্চের বৃষ্টিস্নাত সন্ধ্যায়ও।

    শেষে ছিল ফোক-ফিউশন ব্যান্ড ফকিরার সঙ্গীতানুষ্ঠান। সেখানেও জ্ঞানমঞ্চ ছিল প্রায় ভর্তি। শুধু তাই নয়, এই তিন দিন জ্ঞান মঞ্চের বাইরের প্রাঙ্গনে ছিল একাধিক স্টল। সেখানো কোথাও বিক্রি হচ্ছিল টি-শার্ট, আঁকা ছবি, কোথাও বা বই। রঙিন সাজে সেজে উঠেছিল জ্ঞানমঞ্চও। থিয়েটারের মানুষদের ভিড়, ছবি, আঁকায় মাত্রা ছাড়া এক আনন্দের প্রকাশ। সব মিলিয়ে কোভিড কালের প্রকোপ পেরিয়ে ফোর্থ বেল-এর থিয়েটার ফেস্টিভাল যেন এক ঝাঁক টাটকা বাতাস।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Drama theatre

    পরবর্তী খবর