রিহানা, গ্রেটার পর এবার কৃষক আন্দোলন নিয়ে সুর চড়ালেন অস্কারজয়ী তারকা সুজান সারান্ডন

রিহানা, গ্রেটার পর এবার কৃষক আন্দোলন নিয়ে সুর চড়ালেন অস্কারজয়ী তারকা সুজান সারান্ডন

কৃষকদের পাশে রয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী সুজান।

রিহানা এবং গ্রেটার পর এ বার কৃষকদের হয়ে সুর চড়াও করলেন অস্কারজয়ী অভিনেত্রী ৭৪ বছরের সুজান সারান্ডন।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষক আন্দোলন নিয়ে দেশে এখন টানটান উত্তেজনা। নভেম্বর থেকে চলা দিল্লি সীমান্তের বিক্ষোভ নিয়ে কেবল দেশের মানুষই মুখ খোলেননি, প্রতিক্রিয়া এসেছে বিদেশ থেকেও। সম্প্রতি কৃষক আন্দোলন নিয়ে নেটদুনিয়ায় সরব হয়েছিলেন পপ তারকা রিহানা এবং পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। তাই এ কথা বলার আর জায়গা নেই যে, তিনটি নয়া কৃষিবিল প্রত্যাহারের দাবিতে যে আন্দোলন কৃষকেরা করে চলেছেন, তা আজ আন্তজার্তিক পর্যায় চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

    রিহানা এবং গ্রেটার পর এ বার কৃষকদের হয়ে সুর চড়াও করলেন অস্কারজয়ী অভিনেত্রী ৭৪ বছরের সুজান সারান্ডন। তাঁর একটি ট্যুইট দেশ থেকে বিদেশের মাটিতে শোরগোল ফেলে দিয়েছে। কিছু দিন আগে মার্কিন সংবাদ সংস্থায় ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। সেই প্রতিবেদনটিকে পুনরায় রিট্যুইট করে সুজান জানিয়েছেন, ভারতের কৃষকদের পাশে রয়েছেন তিনি।

    তিনি ট্যুইটে প্রতিবেদনটি প্রকাশ করে ক্যাপশনে লিখেছেন, "যদি কেউ ভারতের কৃষক বিক্ষোভ সম্পর্কে জানতে ইচ্ছুক হন যে, তাঁরা কারা এবং কেনই বা এই প্রতিবাদ করছেন - তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।" শুধু তাই নয়, কৃষি আন্দোলনকে সমর্থন করে তাঁদের ভরসা জুগিয়েছেন হলিউডের প্রথম সারির অভিনেত্রী সুজান।

    সুজানের এমন ট্যুইটের পর নেটদুনিয়ায় ব্যপক গতিতে ভাইরাল হতে থাকে এই ট্যুইট। এখনও পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি মানুষ তার ট্যুইটে লাইক করেছেন। প্রচুর মানুষ কমেন্ট করেছেন। ভারতের কৃষকদের এই আওয়াজ যে ক্রমশই আন্তর্জাতিক স্তরে আরও জোরালো হয়ে উঠছে, তাতে কোনও সন্দেহ নেই।

    সুজানের এই ট্যুইটের পর ব্রিটিশ অভিনেত্রী জামিলাও কৃষকদের হয়ে কথা বলেন। তিনি প্রথম থেকেই যে এই কৃষক আন্দোলনকে সমর্থন করে আসছেন, সেই কথা জানিয়েছেন নিজের সোশ্যাল মিডিয়ায়। দ্য গুড প্লেস ছবিতে অভিনয় করার জন্য পরিচিত জামিলা।

    ইতিমধ্যে কৃষকদের শায়েস্তা করতে সরব হয়েছে কেন্দ্র। দিল্লি সীমান্তে কাঁটাতার, ব্যরিকেড দিয়ে ঘেরাও কোনও কিছুই বাদ পড়েনি। আন্তর্জাতিক স্তরে কৃষক বিদ্রোহ নিয়ে আলোচনা মোটেই ভাল চোখে দেখছেন না মোদি সরকার। তাঁর জন্য ট্যুইটারের মতন সামাজিক মাধ্যমে রাতদিন চলছে যুদ্ধ। পালটা জবাব দিতে ছাড়ছেন না অভিনেতা থেকে ক্রিকেট তারকারাও। এর থেকে পরিষ্কার আন্তর্জাতিক ময়দানে কৃষক আন্দোলন ক্রমশই প্রাসঙ্গিক হয়ে উঠছে।

    Published by:Somosree Das
    First published: