corona virus btn
corona virus btn
Loading

কান চলচ্চিত্র উৎসবে কলকাতার চারটি শর্ট ফিল্ম!

কান চলচ্চিত্র উৎসবে কলকাতার চারটি শর্ট ফিল্ম!

কলকাতা চলল কান চলচ্চিত্র উৎসবে। যদিও শর্ট ফিল্ম কর্নার সেকশনে,তবুও কান চলচ্চিত্র উৎসব তো।

  • Share this:

#কলকাতা: কলকাতা চলল কান চলচ্চিত্র উৎসবে। যদিও শর্ট ফিল্ম কর্নার সেকশনে,তবুও কান চলচ্চিত্র উৎসব তো। চার ছবি, চার পরিচালক, চার গল্প যোগসূত্র কলকাতা।

ছোট ছবি, আদতে ছোট নয়। কেননা, এই ছোট ছবিই এখন বড় খবর কলকাতায়। কলকাতার নভিশ চার পরিচালকের শর্ট ফিল্ম দেখানো হচ্ছে কানস্ ইন্টারন‍্যাশনাল ফিল্ম ফেস্টভেলে। যার মধ‍্যে দুটি ছবির প্রেমিয়ার হবে সেখানে। বাকি দুটির একটি ঘুরে এসেছে নেটপ‍্যাকে, অপরটি এখন ঘুরছে বিভিন্ন ফেস্টে।

ছবি ‘পোয়েসি এন্ড পিস’, পরিচালক রাহুল রায়। ছবির গল্প, অস্থির এই সময়ের, যুদ্ধের। যুদ্ধ ও কবির চিন্তার। কোথাও এই চিন্তা একরকম, কোথাও আবার একেবারে আলাদা।

পরের ছবি ‘ট্রাপিজ’, পরিচালক শমীক ঘোষ। এই গল্পের সূত্রধর ক্লাউন, চরিত্রে অভিনয় করেছেন গৌতম হালদার। ক্লাউন এখানে রিপ্রেজেন্ট করছে এই সময়ের বিভৎসতা।

এই ছবি দুটিরই প্রেমিয়ার হচ্ছে কানসে। পরের ছবিদুটি আপাতত বিভিন্ন ফেস্টভেলে প্রশংসিত হয়েছে এবং এবার দেখানো হচ্ছে কানসে। ইতিমধ‍্যে নেটপ‍্যাকে স্পেশাল জুরি পেয়েছে ছবি, ‘দ‍্য সিক্সথ এলিমেন্ট’। দেবযানী অভিনীত এই ছবির গল্প কমপ‍্যানিয়নশিপের। যেখানে আন্ডারকারেন্টে থাকছে দুটি মহিলার একে অপরকে ভালবাসার গল্প।

কর্নারের শেষ ছবি, ‘দ‍্য পেপারম‍্যান’। ছবিতে অভিনয় করেছেন দামিনি বেনি বসু, মিশকা হালিম ও বিশ্বজিৎ চক্রবর্তী। ছবির পরিচালক অভিরূপ বসু। এই গল্প এক মেয়ের যে তার বাবার মৃত‍্যু মেনে নিতে পারেন না এবং তারপর কী হয় সেই নিয়েই এগোয় ছবির গল্প।

কানস্ নিয়ে পরিচালক ও সিনেবাফদের মাতামাতি বরাবরই। তবে এবারের এই জার্নি সত‍্যিই গর্বের। একবাের নো ব‍্যাকগ্রাউন্ড থেকে এসে ইন্টারন‍্যাশনাল জঁরার প্রথম সারিতে উঠে আসা বোধহয় এতটাও সহজ নয়।

First published: April 5, 2017, 6:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर