তুফানি আড্ডায় ফরহান, ভাগ মিলখা ভাগ-এর পর বক্সারের জীবনী, পুরনো জুটির নতুন চ্যালেঞ্জ!

ফরহানের ছবি 'তুফান'-এর অফিসিয়াল রিলিজ ১৬ জুলাই। তার আগে কলকাতার নস্টালজিয়ায় ডুব দিলেন অভিনেতা।

ফরহানের ছবি 'তুফান'-এর অফিসিয়াল রিলিজ ১৬ জুলাই। তার আগে কলকাতার নস্টালজিয়ায় ডুব দিলেন অভিনেতা।

  • Share this:

#কলকাতা: ছবি মানেই বড় স্ক্রিন, হলে মুক্তি। অন্ধকারে সিনেমার ম্যাজিকে নিমজ্জিত হয়ে যাওয়া। লকডাউন, করোনার জেরে প্রেক্ষাগৃহ বন্ধ। পাল্টেছে ছবি দেখার অভ্যাস। বোকা বাক্স কিংবা চলভাষ, সিনেমাহলের বিকল্প নয়, তবে আপাতত সিনেপ্রেমীদের নতুন ডেস্টিনেশন। ছবি দেখার অভ্যাস যেমন পাল্টাচ্ছে, বদলেছে  ছবির প্রচারের পদ্ধতি। কলকাতার সাংবাদিকদের জন্য 'তুফান' এর ভার্চুয়াল মিট, সেই নতুন পদ্ধতিরই ফ্ল্যাগশিপ। মুখোমুখি ফরহান অখতার, রাকেশ ওমপ্রকাশ মেহরা ও ম্রুনাল ঠাকুর।

ফুচকা, সন্দেশ, চা থেকে সৌরভ গাঙ্গুলি। কলকাতা নস্টালজিয়া। ভার্চুয়াল মিটে মেমোরি লেনে উঁকি দিলেন সকলে। তবে মাটির ভাঁড়ে চায়ের তুফান ছাড়াই আলোচনায় উঠে এল amazon এর 'তুফানের' খুঁটিনাটি। 'দঙ্গল', 'মেরি কম' কিংবা 'সুলতান'-এর ঘরানার ছবি তুফান। সাধারণের কড়া পরিশ্রমে অসাধারণ হয়ে ওঠা। ছোট্ট ভুলে পতন। আবার নতুন করে আন্ডারডগ-এর জয়। প্রেক্ষাপট স্পোর্টস। দর্শক নিজেদের একাত্ম করতে পারেন এই গল্পগুলোর সঙ্গে। নিজেদের জীবন যাত্রার সঙ্গে মিলে যায়, সুলতান, ইজাজ, মহাবীর-এর হকিকত।

২০১৩ সালে আইকনিক ছবি 'ভাগ মিলখা ভাগ' সফল। ফরহান, রাকেশের যুগলবন্দীতে এবার 'তুফান'-এ সেই ম্যাজিক দেখা যাবে? ফরহানের কথায়, 'ভাগ মিলখা ভাগ' এর সময় যে সততার সঙ্গে আমি ও রাকেশ ছবি বানিয়েছিলাম, সেটা দর্শকের মন ছুঁয়ে গিয়েছিল। এবারও যদি সেই সততা দর্শককে স্পর্শ করতে পারে, তবে আশা করা যাচ্ছে এই ছবিও দর্শক-মনে জায়গা করে নেবে।' আশাবাদী ফরহান। তাঁর সংযোজন, 'ছবির ক্ষেত্রে বিনোদন দেওয়ার তো বটেই, তবে চেষ্টা করি একটা ছাপ ফেলার। আশা করছি এই ছবিতে সেই ছাপ মানুষ দেখতে পাবেন। সময়ের সঙ্গে ও প্রতিটি ছবির সঙ্গে অনেকটা পাল্টেছি আমি। সেই পরিবর্তন তুফান-এও চোখে পড়বে।'

ছবি বানানোর সে অর্থে কোনও গতে বাধা ফর্মুলা বা রেসিপি হয় না। আট বছর আগে এই জুটি, ব্যাক ড্রপ স্পোর্টস হিট ছবি দিয়েছে। আট বছরে মানুষের রুচি পাল্টেছে, ছবি বানানোর ধরনও পাল্টে গিয়েছে। ২০১৩-র  স্পোর্টস ছবি ও ২০২১- এর ছবি এর মধ্যে তফাৎ কী? এই প্রসঙ্গে পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা বললেন, 'তুফানে অন্য কী আছে বলতে পারব না। তবে মানুষের জীবনের গল্প বলে এই ছবি। শুধু স্পোর্টস নয় অজিজ-এর জীবনের ওঠাপড়ার সঙ্গে দর্শক অনেকটা নিজেকে একাত্ম করতে পারবেন। তাঁদের কাছে আত্ম-খোঁজের গল্প হয়ে উঠবে এই ছবি।' পরিচালক রাকেশ মনে করেন ফরহান আখতারের সঙ্গে কাজ করার অনেক সুবিধে রয়েছে। তিনি যেহেতু নিজে একজন সফল পরিচালক, তাই তাঁকে বিশেষ কিছু বলতে হয় না।  খানিক মজার ছলেই রাকেশ বললেন, 'অর্ধেকের বেশি কাজ ফরহানই করে দেন,  কিন্তু ক্রেডিটটা আমি পাই। এরকম হলে কার না ভাল লাগে বলুন!'

ফরহান আখতার। তিনি অভিনেতা। তিনি পরিচালক। সংগীত শিল্পী। সঞ্চালক। এই সমস্ত কিছু একসঙ্গে করেন তিনি। কোনটা তাঁর সবচেয়ে প্রিয়? এই প্রসঙ্গে ফরহান বললেন, 'আমি যখন যেটা করি সেটা আমায় তৃপ্তি দেয়। যখন আমি রাকেশ এর সঙ্গে তুফান এর শুটিং করছিলাম, খুব আনন্দে কাজ করছিলাম। যখন শাহরুখ খানকে ডিটেক্ট করেছি ডনের জন্য সেটাও খুব মজা করে করেছি। আবার যখন আমার ব্যান্ডের সঙ্গে মিউজিক্যাল কনসার্ট করি তখন তার চেয়ে প্রিয় আমার কাছে কিছু নয়। সৃজনশীল শিল্পের সঙ্গে যুক্ত থাকতে ভাল লাগে। যে কাজের মধ্যে আত্মতুষ্টি থাকে সেটা করতে কোন অসুবিধা হয় না।' মুম্বইয়ের  ডোংরির বাসিন্দা আজিজ আলি। বিশৃঙ্খল তাঁর জীবন। বক্সিংকে অবলম্বন করে তাঁর জীবনের চড়াই উতরাই ঘিরে 'তুফান'।  ছবিতে অন্য ধর্মের মেয়ের সঙ্গে  আজিজের ভালোবাসা নিয়ে ইতিমধ্যেই বিভক্ত নেটপাড়া। অতীতেও " লভ-জিহাদের"  জিগির তুলে কাঁটা বিছানো হয়েছে একাধিক সিনেমার মুক্তির পথ। ফরহানের ছবি 'তুফান'-এর অফিসিয়াল রিলিজ ১৬ জুলাই।

Published by:Suman Majumder
First published: