Jiah Khan: কেন আত্মহত্যা করেছিলেন জিয়া? অষ্টম মৃত্যুবার্ষিকীতে বিস্ফোরক দাবি রাম গোপাল ভার্মার

জিয়া খানের মৃত্যু নিয়ে বিস্ফোরক দাবি রাম গোপাল ভার্মার। ফাইল ছবি।

২০০৭ সালে রাম গোপাল ভার্মার (Ram Gopal Varma) ছবি ‘নিঃশব্দ’ (Nishabd) দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখেন জিয়া।

  • Share this:

#মুম্বই: আট বছর আগে এই দিনেই ভোররাতে না ফেরার দেশে পাড়ি দেন তিনি। চিরকালের মতো পৃথিবীকে বিদায় জানান তিনি। মাত্র ২৫ বছর বয়সেই নিজেকে শেষ করে দেওয়ার এমন সিদ্ধান্ত কেন নিয়েছিলেন বলি-অভিনেত্রী জিয়া খান (JiahKhan), সেই রহস্য আজও অনুরাগীদের কাছে রয়ে গিয়েছে অজানা।

২০০৭ সালে রাম গোপাল ভার্মার (Ram Gopal Varma) ছবি ‘নিঃশব্দ’ (Nishabd) দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখেন জিয়া। এই ছবিতে তাঁকে অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) মতো কিংবদন্তির সঙ্গে জুটি বাঁধতে দেখা যায়। ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য সবার প্রশংসা কুড়িয়েছিলেন জিয়া। কিন্তু অকালেই ঝরে যায় তাঁর প্রতিভা। সেই নিয়ে নিজের গানস অ্যান্ড থাইস (Guns and Thighs) বইয়ে অভিনেত্রী সম্পর্কে লিখলেন পরিচালক রাম গোপাল ভার্মা (Ram Gopal Varma)।

পরিচালক লিখেছেন যে তিনি যখন জিয়ার সঙ্গে প্রথম দেখা করেছিলেন তখন তিনি ভেবেছিলেন, "জিয়া সব চেয়ে নিষ্পাপ ও সেক্সি মেয়ে।" অভিনেত্রীর থেকে সকলের প্রত্যাশাও ছিল একেবারে গগনচুম্বী। কারণ প্রথম ছবিতেই জিয়া বুঝিয়ে দিয়েছিলেন তাঁর মধ্যে ঠিক কতটা ভালো ছবি দর্শকদের উপহার দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তাঁর কেরিয়ার দীর্ঘস্থায়ী হয়নি। চলচ্চিত্র নির্মাতা আরও লিখেছেন, “যখন আমি তার আত্মহত্যার কথা শুনি, তখন আমি অঝোরে কেঁদেছিলাম যদিও আমি কখনই তাঁর খুব কাছে আসিনি। তিনি হলেন সেই সমস্ত শিল্পীদের মধ্যে একজন, যাঁরা চলচ্চিত্র জগতের পরিপূর্ণ হতাশা এবং ব্যর্থতাগুলির মোকাবিলা করতে পারেননি।"

চলচ্চিত্র নির্মাতা Twitter-এ লেখেন, সফল ছবিতে অভিনয় করা সত্ত্বেও অভিনেত্রী বেকার ছিলেন। তাঁর কথায়, “নিঃশব্দে ব্যাপক প্রশংসিত হওয়া এবং বিপুল সফলতা পাওয়া, গজনি ও হাউজফুল ছবির অংশ হওয়া সত্ত্বেও গত তিন বছর ধরে জিয়ার হাতে কোনও কাজ ছিল না। এর কারণ কী তা আমি জানি না, তবে জিয়া তাঁর কেরিয়ার নিয়ে খুব হতাশাগ্রস্ত ছিলেন এবং তাঁর ভবিষ্যত নিয়ে ভয় পেয়েছিলেন।”

তিনি Twitter-এ আরও লেখেন, "শেষ বার যখন আমার তাঁর সঙ্গে দেখা হয়েছিল, জিয়া আমাকে বলেছিলেন যে তাঁর চার পাশের সবাই তাঁকে একজন ব্যর্থ মানুষের মতো দেখে। তিনি একজন তরুণী এবং সুন্দরী। এখনও বিশ্বাস করতে পারি না যে অল্প বয়স্ক এবং এতটা পরিপূর্ণ একটা জীবন শেষ হয়ে গিয়েছে।”

আসলে কী হয়েছিল জিয়ার সঙ্গে? বিগ বি থেকে আমির খান (Amir Khan), বলিউডের প্রথম সারির অভিনেতাদের সঙ্গে যিনি স্ক্রিন শেয়ার করেছিলেন, কেন তিনি বেছে নিয়েছিলেন আত্মহত্যার পথ? তা হয় তো সারা জীবনই তাঁর ভক্তদের কাছে রহস্য হয়েই থেকে যাবে।

Published by:Shubhagata Dey
First published: