বিনোদন

corona virus btn
corona virus btn
Loading

দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশের মাটিতে জ্বলজ্বল করছে বিগ বি-র বাবার নাম!

দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশের মাটিতে জ্বলজ্বল করছে বিগ বি-র বাবার নাম!

রোক্ল-র একটি চত্বর এ বার সেজে উঠতে চলেছে হরিবংশ রাই বচ্চনের নামে। সম্প্রতি সে কথা সোশ্যাল মিডিয়া মারফত জানিয়েছেন অমিতাভ।

  • Share this:

#রোক্ল: বলতে দ্বিধা নেই- রোক্ল হরিবংশ রাই বচ্চনের শহর! এই কথাটা চলতি বছরের জুলাই মাসে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল মারফত আমাদের সবাইকে জানিয়েছিলেন অমিতাভ বচ্চন। ট্যুইট সংখ্যা ৩৬০১। সেখানে একটা ভিডিও ক্লিপ প্রকাশ করেছিলেন বিগ বি। যা আমাদের দেখিয়েছিল শহরের বিশ্ববিদ্যালয়ের এক ঝলক। বিস্ময় বেড়েছিল যখন দেখা গিয়েছিল যে জনাদশেক ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ছাদে প্রশিক্ষকের নেতৃত্বে হরিবংশ রাই বচ্চনের মধুশালা বইয়ের একটি কবিতা সমবেত ভাবে গান করছেন! পোল্যান্ডের এই শহর কিন্তু সারা বিশ্বের সাহিত্য এবং সংস্কৃতির সংরক্ষণের জন্য বিখ্যাত। এই কাজের জন্য রোক্ল ইউনিসেফের তরফ থেকে সাহিত্যের শহরের তকমাও পেয়েছে। কাজেই মধুশালা আবৃতি এই শহরের পক্ষে খুব একটা অস্বাভাবিক কিছু নয়।

তবে তারপরে মাসকয়েক যেতে না যেতেই আরও ভাল খবর এল এই শহর থেকে। জানা গেল যে রোক্ল-র একটি চত্বর এ বার সেজে উঠতে চলেছে হরিবংশ রাই বচ্চনের নামে। সম্প্রতি সে কথা আমাদের সোশ্যাল মিডিয়া মারফত জানিয়েছেন অমিতাভ। উচ্ছ্বসিত বিগ বি-র কাছেই স্বাভাবিক ভাবেই তা পরিবারের গৌরব বৃদ্ধি পাওয়া। তবে তার চেয়েও বেশি করে বলিউডের এই বর্ষীয়ান নায়ক বিষয়টিকে দেখছেন দশেরার মঙ্গলবার্তা হিসেবে। সাফ লিখেছেন তিনি- দশেরায় এর চেয়ে ভাল আশীর্বাদ আর কী বা হতে পারে!

এই প্রসঙ্গে পোল্যান্ড আর হরিবংশ রাই বচ্চনের যোগসূত্র নিয়ে আরও একটা কথা উল্লেখ না করাটা নিতান্ত অন্যায় হবে। আদতে কিন্তু বচ্চন পরিবারের সঙ্গে পোল্যান্ডের এই যোগাযোগ চলছে গত বছর থেকেই। ২০১৯ সালের ১৬ ডিসেম্বরে অমিতাভের ৩৫৮১ সংখ্যক ট্যুইটে জানিয়েছিলেন যে, পোল্যান্ড তথা ইউরোপের যথেষ্ট প্রাচীন এবং ঐতিহ্যবাহী এক গির্জায় প্রয়াত হরিবংশ রাই বচ্চনের জন্য প্রার্থনাসভার আয়োজন হয়েছে।

অনুমান করা মোটেই শক্ত নয় যে ঘটনায় কী পরিমাণ আপ্লুত হয়েছিলেন বিগ বি! তাঁর ট্যুইট জানিয়েছিল যে, এই ঘটনায় হরিবংশ রাই বচ্চনের আত্মা তৃপ্তি পাবে, পাবে ভালবাসার আশ্রয়। আর এ বার সেই শহর বুকে ধরে রাখল তাদের প্রিয় কবির নাম, আনন্দের খবর তো বটেই!

Published by: Pooja Basu
First published: October 26, 2020, 3:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर