বিনোদন

?>
corona virus btn
corona virus btn
Loading

বলিউডের প্রিয় মাস্টারজি আর নেই! ‘ধক ধক করনে লাগা’ থেকে ‘ডোলা রে’...ঝড় তুলেছিলেন তিনি

বলিউডের প্রিয় মাস্টারজি আর নেই! ‘ধক ধক করনে লাগা’ থেকে ‘ডোলা রে’...ঝড় তুলেছিলেন তিনি

তাঁর মৃত্যুতে যেন শেষ হয়ে গেল বলিউডের একটা যুগ । এক সময় তাঁর হাত ধরেই উঠে এসেছিলেন বলিউডের প্রচুর তারকা ।

  • Share this:

#মুম্বই: বলিউডে ফের নক্ষত্র পতন । এ বার চলে গেলেন টিনসেল টাউনের সবার প্রিয় মাস্টারজি । শুক্রবার গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান । ১৭ জুন থেকে তিনি ভর্তি ছিলেন বান্দ্রার গুরু নানক হাসপাতালে৷ তাঁর করোনা পরীক্ষাও করা হয় ৷ তবে তা নেগেটিভ আসে ৷

তাঁর মৃত্যুতে যেন শেষ হয়ে গেল বলিউডের একটা যুগ । এক সময় তাঁর হাত ধরেই উঠে এসেছিলেন বলিউডের প্রচুর তারকা । তাঁদের নাচের স্টেপে যখন আসমুদ্র হিমাচল দুলছে, তখন সেই নাচকে যেন পাথরের গায়ে খোদাই করে তুলতেন মাস্টারজি । ‘ডোলা রে’-র ওই অসাধারণ কোরিওগ্রাফি, ‘ধক ধক’-এর ওই আবেদন, ‘হাওয়া হাওয়াই’-র ভঙ্গিমা.... এ যেন ভোলার নয় । নায়িকারা তাঁর কোরিওগ্রাফ করা নাচের নামেই বিখ্যাত হয়ে উঠতেন । মাধুরী হয়ে গেলেন ধক ধক গার্ল, হাওয়া হাওয়াই বললেই শ্রীদেবী ছাড়া কারও কথাই মনে আসে না । আর শেষ জীবনে ‘কলঙ্ক’-এর ‘তাবাহ হো গ্যায়ে’ । সেখানেও মাধুরীর দুরন্ত উপস্থিতি । পিছনে কলকাঠিটা নেড়েছিলেন কিন্তু এই সরোজ খানই । আসুন দেখে নেওয়া যাক তাঁর কোরিওগ্রাফ করা কিছু গানের ঝলক-

• ধক ধক করনে লাগা- ‘বেটা’ ছবিতে অনিল কাপুর আর মাধুরী দীক্ষিতের এই গান মানুষের মনে একেবারে গেঁথে গিয়েছিল ।

• ডোলা রে- সিনেমা ‘দেবদাস’ । পরিচালক সঞ্জয় লীলা বনশালী । কোরিওগ্রাফার স্বয়ং সরোজ খান । মানুষ মুগ্ধ হয়ে পর্দায় দেখেছিল মাধুরী আর ঐশ্বর্য্যর অসাধারণ নাচের স্টেপ ।

• তম্মা তম্মা- ১৯৯১-এর থানেদার সিনেমা । সেখানেও মাধুরী আর সঞ্জয় দত্তের জন্য কোরিওগ্রাফি করলেন সরোজ । হিট হতে সময় লাগেনি ।

• হাওয়া হাওয়াই- ‘মিস্টার ইন্ডিয়া’য় শ্রীদেবী । ‘হাওয়া হাওয়াই’ খুব সহজেই আপন করে দিলেন দর্শকরা ।

• এক দো তিন- আজও ‘তেজাব’-এর এই গান মানুষের মুখে মুখে ফেরে ।  এর রিমেকও হয়েছে । কিন্তু মাধুরীর ওই নাচ মানুষের মনে দাগ কেটে গিয়েছে ।

• চাঁদনি ও মেরে চাঁদনি- মাধুরী আর শ্রীদেবীর জন্যই সবচেয়ে বেশি গানে কোরিওগ্রাফি করেছিলেন সরোজ খান । চাঁদনি সিনেমার এই গান আর নাচ দারুণ জনপ্রিয় হয়েছিল সে সময় ।

• তাবাহ হো গ্যায়ে- শেষ ছবি ‘কলঙ্ক’-এর তাবাহ হো গ্যায়ে গানে বহুদিন পরে আবার কাজ করেলন মাধুরীর সঙ্গে ।

Published by: Simli Raha
First published: July 3, 2020, 8:03 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर