Home /News /education-career /
SSC: এসএসসিতে একাধিক আধিকারিক নিয়োগ! নতুন করে সাজানো হচ্ছে স্কুল সার্ভিস কমিশনকে?

SSC: এসএসসিতে একাধিক আধিকারিক নিয়োগ! নতুন করে সাজানো হচ্ছে স্কুল সার্ভিস কমিশনকে?

বার বার নিয়োগ বিতর্কের জেরে এসএসসি-তে স্বচ্ছতা আনতে চাইছে রাজ্য৷

বার বার নিয়োগ বিতর্কের জেরে এসএসসি-তে স্বচ্ছতা আনতে চাইছে রাজ্য৷

ইতিমধ্যেই কমিশনের যোগ দিয়েছেন দুজন আধিকারিক। আরো কয়েকজন আধিকারিক স্কুল সার্ভিস কমিশনে যোগ দিতে পারে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

  • Share this:

#কলকাতা: সাম্প্রতিক সময়ে কমিশনের নিয়োগকে কেন্দ্র করে একাধিক বিতর্ক। কখনও গ্রুপ সি, গ্রুপ ডি আবার কখনও নবম-দশম শ্রেণি শিক্ষক নিয়োগ কে কেন্দ্র করে তৈরি হয়েছে বিতর্ক। হাইকোর্ট একাধিকবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। নিয়োগকে কেন্দ্র করে দুর্নীতি হয়েছে, একাধিকবার সেই অভিযোগ উঠেছে। তার জেরেই এবার স্কুল সার্ভিস কমিশনকে (SSC) নতুন করে সাজাতে চাইছে রাজ্য। অন্তত তেমনটাই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

স্কুল সার্ভিস কমিশনে (SSC) কাজ কীভাবে আরও স্বচ্ছ করা যায় তার জন্য এবার বেশ কয়েকজন আধিকারিককে নিয়োগ করা হতে চলেছে। ইতিমধ্যেই দু'জন আধিকারিককে কমিশনে নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: প্রকাশিত হল পাবলিক সার্ভিস কমিশনের অধীনে বিভিন্ন পরীক্ষার তারিখ, বিস্তারিত জানতে পড়ুন!

কমিশন সূত্রে খবর, ইতিমধ্যেই একজন ল অফিসার ও একজন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পর্যায়ে আধিকারিককে নিয়োগ করেছে রাজ্য। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এবং ওএসডি পদে আরও কয়েকজন আধিকারিককে নিয়োগ করা হতে পারে। যদিও বর্তমানে যাঁরা কাজ করছেন তাঁদের মধ্যে দু' জন আধিকারিকের মেয়াদ চলতি মাসেই শেষ হয়ে যাচ্ছে। তাxদের বদলে এই আধিকারিকদের নিয়োগ করা হচ্ছে নাকি সেই বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, একাধিক বিতর্কের জেরে কমিশন অনেকটাই অস্বস্তিতে। যদিও উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া কমিশন চালিয়ে যাচ্ছে। হাইকোর্টের নির্দেশ মোতাবেক নিয়োগ প্রক্রিয়া অনেকটাই এগিয়েছে। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে যাতে কোনও অভিযোগ না উঠে তার জন্য এই একাধিক আধিকারিকের নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশ হলেই মিলবে ভারতীয় ডাক বিভাগের চাকরির সুযোগ

হাইকোর্টের নির্দেশ মোতাবেক ইতিমধ্যেই কয়েক হাজার চাকরিপ্রার্থীদের অভিযোগের নিষ্পত্তি করার প্রক্রিয়া শুরু করেছে কমিশন। কিন্তু সাম্প্রতিক সময়ে গ্রুপ সি,গ্রুপ ডি বা নবম-দশম নিয়োগের বিতর্কের জেরে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া অনেকটাই পিছিয়ে গিয়েছে বলে স্বীকার করছেন এসএসসির আধিকারিকদের একাংশ।

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগকে কেন্দ্র করে প্রতিদিন প্রচুর মামলা হচ্ছে। সেই মামলাগুলিকে সঠিকভাবে নিষ্পত্তির জন্যই দু' জন ল অফিসার নিয়োগ করা হতে চলেছে বলে কমিশন সূত্রে খবর। প্রসঙ্গত গত কয়েক বছর কমিশনের নিজস্ব ল অফিসার ছিল না বলেই দাবি করছেন আধিকারিকরা। সে দিক থেকে এই নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে প্রশাসনিক মহল।

স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, চলতি সপ্তাহেই আরও কয়েকজন আধিকারিক যোগ দিতে চলেছেন স্কুল সার্ভিস কমিশনে। ডব্লিউবিসিএস বা অবসরপ্রাপ্ত আইএস অফিসারদের নিয়োগ করা হতে পারে বলে সূত্রের খবর।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: School Service Commission, SSC

পরবর্তী খবর