Home /News /education-career /
UGC Webportal SWAYAM : বিনামূল্যে ২৩ হাজার কোর্স আনছে ইউজিসি, শিক্ষার্থীদের সব সমস্যার সমাধান এবার এক পোর্টালেই

UGC Webportal SWAYAM : বিনামূল্যে ২৩ হাজার কোর্স আনছে ইউজিসি, শিক্ষার্থীদের সব সমস্যার সমাধান এবার এক পোর্টালেই

একটি নতুন ওয়েব পোর্টাল চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

একটি নতুন ওয়েব পোর্টাল চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

UGC Webportal SWAYAM : উচ্চ শিক্ষা সম্পর্কিত বিভিন্ন কোর্সের জন্য একটি নতুন ওয়েব পোর্টাল চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

  • Share this:

এখন বিনামূল্যে ২৩ হাজার পর্যন্ত কোর্স করতে পারবেন শিক্ষার্থীরা! সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, উচ্চ শিক্ষা সম্পর্কিত বিভিন্ন কোর্সের জন্য একটি নতুন ওয়েব পোর্টাল চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এর আওতায় বিভিন্ন কোর্সগুলি বিনামূল্যে সম্পন্ন করানো হবে।

ইউজিসি-র তরফে জানানো হয়েছে যে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি এবং চাইল্ড কেয়ারের মতো বিভিন্ন ধরনের কোর্স করানো হবে সম্পূর্ণ বিনামূল্যে। একটি নতুন ওয়েব পোর্টালে বিনামূল্যে এই সকল কোর্স পাওয়া যাবে।

জাতীয় শিক্ষানীতি ২০২০-এর দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে আগামী শুক্রবার একটি নতুন পোর্টাল চালু করা হবে। সরকারের লক্ষ্য শিক্ষার্থীদের মধ্যে এবং বিশেষ করে দেশের প্রত্যন্ত অঞ্চলের ডিজিটাল সম্পর্কিত নানান বিষয়ে জ্ঞান বৃদ্ধি করা।

আরও পড়ুন : বর্ডার সিকিউরিটি ফোর্সে মেগা রিক্রুটমেন্ট! জানুন বিস্তারিত!

ইউজিসি ই-রিসোর্সকে একীকৃত করার লক্ষ্যে আসন্ন অ্যাকাডেমিক সেশন ২০২২-২০২৩ থেকে এই কোর্সগুলি শুরু হতে চলেছে। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের সঙ্গে এই মর্মে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে বলে জানানো হয়েছে। আপাতত মন্ত্রকের অধীনে ৭.৫ লক্ষ কমন সার্ভিস সেন্টার (CSC) এবং স্পেশাল পারপাস ভেহিকেল (SPV) সেন্টার কাজ করছে।

আরও পড়ুন : চাকরি ছাড়ার পর থাকুন সুখে-আনন্দে, অবসরকালীন জীবনকে এক নতুন দিশা দিন

ইউজিসি সভাপতি এম জগদীশ কুমার জানিয়েছেন, ‘সকলের জন্য উচ্চ শিক্ষাকে সহজলভ্য করার প্রচেষ্টা হিসেবে ইউজিসি শিক্ষার্থীদের ইংরেজির পাশাপাশি অন্যান্য আঞ্চলিক ভাষাতেও ডিজিটাল ওয়েলথ প্রদানের জন্য ক্রমাগত কাজ করে চলেছে’।

সিএসসি-র উদ্দেশ্য হল ডিজিটাল অ্যাকসেস এবং ই-গভর্নেন্স পরিষেবা প্রদান করা। শহরাঞ্চলের শিক্ষার্থীদের পাশাপাশি ইউজিসি বিশেষ করে গ্রামীণ ভারতে বসবাসকারী শিক্ষার্থীদের মধ্যে ডিজিটাল নলেজকে সম্প্রসারিত করতে উদ্যোগ নিয়েছে।

পোর্টালে উপলব্ধ কোর্সগুলির মধ্যে রয়েছে ২৩ হাজার স্নাতকোত্তর কোর্স, ১৩৭টি ‘স্বয়ম’ (SWAYAM) কোর্স যা উদীয়মান অঞ্চলে অনলাইনের মাধ্যমে ওপেন কোর্সের সুবিধা প্রদান করবে এবং ২৫টি নন-ইঞ্জিনিয়ারিং ‘স্বয়ম’ কোর্স। ইউজিসি পোর্টালে এর জন্য শিক্ষার্থীদের কোনও প্রকারের ফি দিতে হবে না।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Education, UGC

পরবর্তী খবর