হোম /খবর /শিক্ষা /
প্রাথমিক টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু! জেনে নিন একগুচ্ছ বিধি নিষেধ

Primary TET Examination: প্রাথমিক টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু! একগুচ্ছ বিধি নিষেধ পরীক্ষার্থীদের জন্য, জেনে নিন নয়া নিয়মগুলি

টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড

টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড

Primary TET Examination: পরীক্ষার্থীরা অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। এবারে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ।

  • Share this:

#কলকাতা: প্রাথমিকের টেটের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। অনলাইনের মাধ্যমে অ্যাডমিট কার্ড ছাত্রছাত্রীরা ডাউনলোড করতে পারবেন। এই মর্মে পর্ষদের তরফে নির্দেশিকা দেওয়া হয়েছে। পাশাপাশি অ্যাডমিট কার্ডে উল্লেখ করা হয়েছে প্রাথমিকের টেটের বিস্তারিত নিয়মাবলী। পরীক্ষার্থীদের নিয়ে একাধিক সতর্কবার্তা ও অ্যাডমিট কার্ডে উল্লেখ করা হয়েছে।

আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকের টেট। আর সেই পরীক্ষাকে নিয়েই বিশেষভাবে সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ।অন্যদিকে সম্প্রতি মুখ্য সচিব প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে সঙ্গে নিয়ে টেটের প্রস্তুতি নিয়ে বৈঠক করেছেন জেলা শাসক, পুলিশ সুপারদের সঙ্গে। বৈঠকে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন খোদ মুখ্য সচিব।

আরও পড়ুন: দু-তিন দিনেই শীতের মেজাজে 'বড়' বদল দক্ষিণবঙ্গে! কী হতে চলেছে কলকাতায়? দেখুন আবহাওয়ার লেটেস্ট আপডেট

এবার অ্যাডমিট কার্ডেও উল্লেখ থাকছে একাধিক বিধিনিষেধ পরীক্ষার্থীদের জন্য।

*দু'ঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে রিপোর্ট করতে হবে।

*পরীক্ষার্থীদের বায়োমেট্রিক ভেরিফিকেশন করা হবে।*মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষার্থীদের তল্লাশি হবে।*যারা বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থী থাকবেন তাদের অতিরিক্ত ৫০ মিনিট দেওয়া হবে পরীক্ষার জন্য।*শুধুমাত্র পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড এবং তাদের একটি পরিচয় পত্র নিয়ে আসতে হবে পরীক্ষা কেন্দ্রে।*যে সময়সীমা দেওয়া হবে পরীক্ষা কেন্দ্রে আসার জন্য তারপরে এলে কোনওভাবেই পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রের ভেতরে ঢুকতে দেওয়া হবে না।

আরও পড়ুন: গুজরাত বিধানসভার প্রথম দফার ভোট গ্রহণ শুরু, ভাগ্য পরীক্ষায় মুখ্যমন্ত্রী-সহ ৭৮৮ জন প্রার্থী

*কোনরকম মোবাইল, ফোন, ইয়ারফোন, ক্যামেরা, ঘড়ি,হ্যান্ডব্যাগ নিয়ে যাওয়া যাবে না। *পরীক্ষার্থীদের পরীক্ষা শেষে প্রশ্নপত্রের একটি কপি দিয়ে দেওয়া হবে।*পরীক্ষা চলাকালীন সময় কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে পারবেন না।*অ্যাডমিট কার্ডে একাধিক নির্দেশ উল্লেখ করা হয়েছে বলেই পর্ষদ সূত্রে খবর।

সম্প্রতি মুখ্য সচিব জেলাশাসক পুলিশ সুপারদের নিয়ে হওয়া বৈঠকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পরীক্ষা নিয়ে কোন রকম সমস্যা হলে তার দায় থাকবে জেলাশাসকদের উপরেই। এসডিও ও জেলাশাসকদের অফিসে নির্দিষ্ট কন্ট্রোল রুম চালু হবে। যেখানে পরীক্ষার্থীরা পরীক্ষা নিয়ে যে কোন অভিযোগ জানাতে পারবেন। এর জন্য বিশেষ নির্দেশ ইতিমধ্যেই দিয়েছেন মুখ্য সচিব। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে প্রত্যেকটি জেলার জেলাশাসক ও এসডিও অফিসের কন্ট্রোল রুমের নম্বর আলাদা করে প্রচার করা হবে বলেও বৃহস্পতিবারের বৈঠকে জানানো হয়েছিল। পরীক্ষা কেন্দ্র সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা জারির পাশাপাশি ইতিমধ্যেই ১৬ দফা গাইডলাইন ও বিভিন্ন জেলাকে দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Primary TET, West Bengal Board Of Primary Education