Home /News /education-career /
West Bengal Schools: এবার কি হাইব্রিড মোডে চলবে রাজ্যের স্কুলগুলি? সব নজর সোমবার সকাল সাড়ে দশটায়

West Bengal Schools: এবার কি হাইব্রিড মোডে চলবে রাজ্যের স্কুলগুলি? সব নজর সোমবার সকাল সাড়ে দশটায়

সব নজর সোমবার

সব নজর সোমবার

West Bengal Schools: আবেদনে বলা হয়েছে, অনেক স্কুল পড়ুয়াদের ১০০% টিকাকরণ বাধ্যতামূলক করেছে। কিন্তু অষ্টম, নবম শ্রেণির অনেক পড়ুয়ার বয়স ১৫ বছর সম্পূর্ণ হয়নি।

  • Share this:

#কলকাতা: হাইব্রিড মোডে স্কুল চলুক, এমনই আবেদন করে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে। জনস্বার্থ মামলার অনুমতি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি'র। আগামী সোমবার সকাল ১০.৩০টায় শুনানি। অনলাইন ও অফলাইন দুই মোডে একই সঙ্গে স্কুল খোলা হোক, এমনই আবেদন করেন অভিভাবক গৌরব পুরকায়স্থ।

আবেদনে বলা হয়েছে, অনেক স্কুল পড়ুয়াদের ১০০% টিকাকরণ বাধ্যতামূলক করেছে। কিন্তু অষ্টম, নবম শ্রেণির অনেক পড়ুয়ার বয়স ১৫ বছর সম্পূর্ণ হয়নি। কাজেই নিয়মের গেরোয় তারা টিকা পাচ্ছে না। এই অবস্থায় হাইব্রিড মোডে স্কুলে ক্লাসের আবেদন নিয়ে জনস্বার্থ মামলা হল কলকাতা হাইকোর্টে। মামলা করেন আইনজীবী ঋজু ঘোষাল।

আরও পড়ুন: ভিতরে ভর্তি যাত্রী, ধর্মতলার মোড়ে এসেই উল্টে গেল বাস! হাড়হিম ভিডিও প্রকাশ্যে

গতকাল, ৩ ফেব্রুয়ারি থেকেই রাজ্য জুড়ে খুলেছে স্কুল-কলেজ। এই পরিস্থিতিতে আবার 'পাড়ায় শিক্ষালয়' (Paray Sikhalay) প্রকল্প চালু করেছে সরকার। প্রসঙ্গত আগামী ৭ ফেব্রুয়ারি থেকেই পাড়ায় শিক্ষালয় শুরুর কথা বলা হয়েছিল শিক্ষা দপ্তরের তরফে। গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কুল খোলার ঘোষণা করার পাশাপাশি পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত 'পাড়ায় শিক্ষালয়'প্রকল্প হওয়ার কথা ঘোষণা করেন।

আরও পড়ুন: এসএসসি'র গ্রুপ ডি-তে ভুয়ো নিয়োগ বাতিল, বড় রায় আদালতের! সুপারিশের উৎস কোথায়?

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরপরই শিক্ষা দফতর তৎপরতা বাড়িয়েছে। পাড়ায় শিক্ষালয় প্রকল্পের মাধ্যমে যাতে একটি করে ক্লাস নেওয়া যেতে পারে তা নিশ্চিত করতে চাইছে শিক্ষা দফতর। ইতিমধ্যেই প্রতিটি জেলায় প্রধান শিক্ষকদেরও সেই মর্মে নির্দেশ পাঠানো হচ্ছে বলেও সূত্রের খবর। 'পাড়ায় শিক্ষালয়' প্রকল্প কীভাবে পরিচালিত হবে, তা নিয়েও বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু স্কুলে যেতে চায়, এমন শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সংখ্যাও কম নয়। এই পরিস্থিতিতে হাইব্রিড মোডে স্কুল চালানোর আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta High Court, School Opening, West Bengal State Government

পরবর্তী খবর