• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • NEWS18 NETWORK LAUNCHES THE SEARCH FOR INDIAS NEXT CHILD PRODIGY WITH BYJUS YOUNG GENIUS SEASON 2 AC

অনাবিষ্কৃত শিশুপ্রতিভার সন্ধানে News18, আসছে BYJU's Young Genius Season 2

ভবিষ্যতে জিনিয়াস হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে এমন কিছু বিস্ময়কর প্রতিভার অধিকারী খুদে-দের দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুঁজে বের করা

ভবিষ্যতে জিনিয়াস হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে এমন কিছু বিস্ময়কর প্রতিভার অধিকারী খুদে-দের দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুঁজে বের করা

  • Share this:

    আমাদের প্রত্যেকের জীবনে কোনও না কোনও সময়ে মনে হয়েছে, আরও স্মার্ট হতে পারলে খুব ভালো হত। বিশেষ প্রতিভা থাকলে বা জিনিয়াস হলে অবশ্যই রোজকার জীবন অনেক সহজ হয়ে যায়। কিন্তু এসব ভাবতে গিয়ে আমরা প্রায়ই যেটা ভুলে যাই সেটা হল, কেউ জন্ম থেকেই জিনিয়াস হয় না, তাদের সেভাবে তৈরি করতে হয়। আমরা টিভি-তে প্রিয় তারকার পারফরমেন্স দেখি ঠিকই, কিন্তু তাঁর প্যাশান, হার না মেনে এক কাজ বারবার করে যাওয়ার ধৈর্য্য, এবং একজন জিনিয়াস হয়ে ওঠার আগে তাঁকে কত পরিশ্রম করতে হয়েছে- এগুলি কিছুই আমরা দেখতে পাই না।

    তাহলে প্রতিভাবান খুদে বলতে আমরা কাদের বুঝি? এই বাচ্চারা খুব বুদ্ধিমান, ভীষণ অনুপ্রাণিত, দারুণ কৌতূহলী, অত্যন্ত কল্পনাপ্রবণ, উদ্ভাবনী এবং ঝুঁকি নিতে ভয় পায় না। সদ্য শেষ হওয়া টোকিও অলিম্পিকের মতো বিদেশী মঞ্চে আমাদের বেশ কিছু সহনাগরিক বহু চোখ ধাঁধানো পারফরমেন্স দেখিয়েছেন, যাঁরা অত্যন্ত কঠিন পরিস্থিতির মোকাবিলা করে সেই পর্যায়ে পৌঁছতে সক্ষম হয়েছেন। পুরুষদের জ্যাভেলিন থ্রো বিভাগে সোনা জেতার মাধ্যমে, নীরজ চোপড়া তাঁর হরিয়ানার অখ্যাত গ্রামের ছোট বাড়িতে বসে দেখা স্বপ্ন পূরণ করেছেন। জীবনের নানা বিরূপ পরিস্থিতি, আর্থিক সমস্যা, এবং সুযোগ-সুবিধার অভাবের মতো বহু প্রতিকূলতার সাথে যুদ্ধ করে তিনি এখন একজন সেরা অ্যাথলিট হয়ে উঠেছেন যিনি অলিম্পিকে দেশের প্রতিনিধিত্ব করে সেরার সম্মান এনে দিয়েছেন। এমন বহু প্রতিভাবান ব্যক্তি যদি ছোটবেলা থেকেই তাঁর আগ্রহের বিষয়ে নানা রকম সুযোগ সুবিধা পেতেন, তাহলে নিঃসন্দেহে গোটা বিশ্ব তার ফলে উপকৃত হতে পারত। যদি একদম প্রথম থেকেই তাঁদের সঠিক প্রশিক্ষণ, গ্রুমিং এবং জনগণের সামনে নিজেদের মেধা-কে তুলে ধরার সুযোগ দেওয়া হয়, তাহলে হয়তো এমন মেধাশক্তির যথার্থ উপযোগ করা সম্ভব হবে।

    ঠিক এই উদ্দেশ্যেই ভারতের বৃহত্তম নিউজ নেটওয়ার্ক, Network18, হাত মিলিয়েছে BYJU’S Young Genius –এর সাথে। এই উদ্যোগের মূল লক্ষ্য হল, ভবিষ্যতে জিনিয়াস হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে এমন কিছু বিস্ময়কর প্রতিভার অধিকারী খুদে-দের দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুঁজে বের করা এবং তাদের সব রকম সুযোগ-সুবিধা প্রদান করা। সিজন ১-এ টিভি চ্যানেলে কিছু প্রতিভাবান খুদে-কে দেখেছি তাদের দক্ষতা সকলের সামনে তুলে ধরতে, তাদের নির্বাচন করেছিলেন News18 –এর কয়েক জন সম্পাদক এবং পরিচিত ব্যক্তিত্বদের নিয়ে গঠন করা একটি প্যানেল। এর শুরুতে দেখা গিয়েছিল দেবদত্ত প্রতিভার অধিকারী খুদে লিডিয়ান নধশ্বরম (১৫)–কে, যে চোখ বাঁধা অবস্থায় প্রতি মিনিটে ১৯০ বিট স্পিডে পিয়ানো বাজানোর ক্ষমতা রাখে। আর এক জন ছিল মেঘালী মালবিকা (১৪), অসাধারণ মেধার জন্য যার নাম দেওয়া হয়েছে 'ভারতের গুগল গার্ল'। মেন্সা সোসাইটির সদস্য, একাধিক অ্যাপ নির্মাতা এবং একটি বইয়ের লেখক, ঋষি শিব পি (৬) হল অবিশ্বাস্য মেধার অধিকারী, তার IQ হল ১৮০! অবন্তিকা কাম্বলি (১০) কনিষ্ঠতম সদস্য যে ৬-সংখ্যার বর্গফল নির্ণয়ে বিশ্ব রেকর্ড গড়ার চেষ্টা করেছে তিলুক কেইসাম (১৩)-এর সাথে, যে ইতিমধ্যে গিনস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছে ‘ফার্দেস্ট ডিস্ট্যান্স লিম্বো স্কেটিং আন্ডার বারস’-এ। স্কুল এবং ক্যাম্পাসে বুলি হওয়ার মতো সমস্যা কমাতে ও এর বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে অনুষ্কা জলি (১২) হয়ে উঠেছে একজন সামাজিক উদ্যোক্তা, সে অ্যান্টি-বুলিং স্কোয়াড (ABS) নামের একটি ওয়েব প্ল্যাটফর্ম গড়ে তুলেছে।

    এই অসাধারণ প্রতিভার অধিকারী খুদেরা সারা ভারতের বহু শিশুর জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে, সোশ্যাল প্ল্যাটফর্মগুলিতে ৯৮.৪% ইতিবাচক ভাবনার পাশাপাশি এই রকম আরও নতুন এপিসোড করার জন্য সারা দেশের দর্শকরা অনুরোধ জানিয়েছেন। প্রথম সিজনের ব্যাপক সাফল্যের পরে News18 Network ফিরে এসেছে Young Genius-এর দ্বিতীয় সিজনের সাথে, এবং এই এপিসোডগুলিতে এই বিস্ময়কর খুদেদের বেড়ে ওঠার গল্পের দিকে আরও বেশি এবং ভালো ভাবে জোর দেওয়া হবে বলে নির্মাতারা দাবি করছেন। এই শো সম্পর্কে সামগ্রিক বিষয়গুলি জেনে নিন:

    এই অনুষ্ঠান হোস্ট করবেন Network18 এর সম্পাদক ও অ্যাঙ্কর আনন্দ নরসিংহন, এই শো শুরু হবে জানুয়ারি ২০২২ থেকে এবং এতে মোট ১১টি এপিসোড থাকবে, যেখানে ৬ থেকে ১৫ বছর বয়সী ২০ জন জিনিয়াস খুদেকে সম্মান জানানো হবে, পারফর্মিং আর্টস, অ্যাকাডেমিক্স, টেকনোলজি, বিজনেস স্পোর্টস এবং অন্যান্য বিভাগে অনবদ্য দক্ষতা দেখানোর জন্য। প্রতিটি এপিসোড দেখে দর্শকরা সমৃদ্ধ হবেন, কারণ এই খুদে জিনিয়াসদের সাথে যোগ দেবেন ভারতের কিছু বিখ্যাত ব্যক্তিত্ব। এই খুদে জিনিয়াসদের মেধা ও প্রতিভা-কে সম্মান জানানোর পাশাপাশি তাঁরা নিজের জীবন সংগ্রাম সম্পর্কে স্মৃতিচারণ করবেন।

    বিষয়টি আকর্ষণীয় বলে মনে হলে https://www.news18.com/younggenius/ দেখে নিন এবং রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন। প্রাথমিক ভাবে এটি জমা দেওয়ার পরে আরও একটি বিস্তারিত ফর্ম পাবেন, যেখানে একজন খুদের বিভিন্ন-পর্যায়ে মূল্যায়ন প্রক্রিয়ার বিস্তারিত বিবরণ দিতে হবে। এছাড়াও আপনি BYJU’s অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং সেখানে BYJU’S Young Genius বিভাগে গিয়ে নাম নথিভুক্ত করতে পারেন।

    যদি আপনি ভাবেন যে কীভাবে আপনার সন্তানের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা চিনতে পারবেন, তাহলে এর গোপন রহস্য হল- আপনার সন্তানের যেটা করতে ভালো লাগে তাকে সেটাই করতে দিন এবং তাহলেই দেখবেন সে ক্রমশ দক্ষ হয়ে উঠছে। এই অনন্য প্ল্যাটফর্মের মূল লক্ষ্য হল অসাধারণ মেধা ও প্রতিভাবান খুদেদের চিহ্নিত করা এবং ভবিষ্যৎ প্রজন্মকে তাদের পছন্দসই ক্ষেত্রে উজ্জ্বল তারকা হয়ে ওঠার মতো বড় স্বপ্ন দেখানোর পাশাপাশি সেরা দক্ষতা অর্জন করতে সাহায্য করা। আমাদের প্রত্যেকের মধ্যে কিছু প্রতিভা সুপ্ত অবস্থায় রয়েছে, Young Genius-এর সাথে News 18 Network নিয়ে আসতে চলেছে দেশের নানা প্রান্তে থাকা খুদের ভিতরে লুকিয়ে থাকা সেই সুপ্ত প্রতিভাকে বিকশিত করার সুযোগ, যাতে তারাও একদিন তারকা হয়ে উঠতে পারে।

    Published by:Ananya Chakraborty
    First published: