UPPSC Recruitment 2021: সরকারি এই চাকরির শর্তাবলী কী, জানুন আবেদন করবেন কী ভাবে!

প্রতীকী ছবি।

আবেদন করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ৪ জুন থেকে, চলবে ৫ জুলাই পর্যন্ত।

  • Share this:

#লখনউ: দেশের টালমাটাল পরিস্থিতিতে জীবিকা নির্বাহের সেরা বিকল্প সরকারি চাকরি। এবার উত্তর প্রদেশ পাবলিক সার্ভিস কমিশন (Uttar Pradesh Public Service Commission), সংক্ষেপে UPPSC নিয়োগ শুরু হল। জানা গিয়েছে যে হর্টিকালচার অ্যান্ড ফুড প্রসেসিং, সোশ্যাল ওয়েলফেয়ার, মেডিক্যাল এডুকেশন, ইকোনমিক এবং স্ট্যাটিসটিকস ডিভিশন, টাউন অ্যান্ড কান্ট্রি প্ল্যানিং এবং AYUSH বিভাগে বিপুল পরিমাণ শূন্যপদ রয়েছে। আবেদন করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ৪ জুন থেকে, চলবে ৫ জুলাই পর্যন্ত।

আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা:

একেকটি দফতরের জন্য শিক্ষাগত যোগ্যতা একেক রকমের, তবে কোনও ক্ষেত্রেই দশম শ্রেণী পাশের চেয়ে কম শিক্ষিত হলে চলবে না। বিশেষ কয়েকটি দফতরে কাজের জন্য পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি প্রয়োজন। বিশদে জানার জন্য ইচ্ছুক ব্যক্তিরা উত্তর প্রদেশ পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট ভিজিট করতে পারেন- uppsc.up.nic.in।

আবেদনকারী প্রার্থীদের বয়সগত যোগ্যতা:

আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ২১ বছর থেকে ৪০ বছরের মধ্যে, বিশেষ কয়েকটি ক্ষেত্রে বয়সবিধি সরকারি আইন অনুযায়ী শিথিল করা হবে।

কোন বিভাগে ক'টি শূন্যপদ রয়েছে:

মেডিক্যাল ডিপার্টমেন্টে সব চেয়ে বেশি শূন্যপদ রয়েছে, সব মিলিয়ে ১০২টি পদ খালি রয়েছে। এর মধ্যে কেবল ৪২টি পদ অসংরক্ষিত; OBC প্রার্থীদের জন্য ২৭টি, SC প্রার্থীদের জন্য ২২টি, ST প্রার্থীদের জন্য ২টি এবং অর্থনৈতিক দিক থেকে অনুন্নত শ্রেণীর জন্য ১০টি পদ সংরক্ষিত আছে।

সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগে ৪টি শূন্যপদ, এর মধ্যে কেবল ২টি পদ অসংরক্ষিত; OBC প্রার্থীদের জন্য ১টি, SC প্রার্থীদের জন্য ১টি পদ সংরক্ষিত আছে।

ইকোনমিক এবং স্ট্যাটিসটিকস ডিভিশনে ২টি শূন্যপদ, এর মধ্যে কেবল ১টি পদ অসংরক্ষিত; OBC প্রার্থীদের জন্য ১টি পদ সংরক্ষিত আছে।

হর্টিকালচার অ্যান্ড ফুড প্রসেসিং বিভাগে ১৪টি শূন্যপদ আছে।

গুরুত্বপূর্ণ তারিখ:

আবেদন শুরু হয়েছে ৪ জুন থেকে। আবেদন ফি জমা দিতে হবে ১ জুলাইয়ের মধ্যে। আবেদন গ্রহণের শেষ তারিখ ৫ জুলাই, এর পরে আর আবেদন গ্রাহ্য হবে না।

কী ভাবে অনলাইনে আবেদন করতে হবে:

১. সবার প্রথমে যেতে হবে uppsc.up.nic.in ঠিকানায়।

২. ক্লিক করতে হবে ALL NOTIFICATIONS/ADVERTISEMENTS ট্যাবে।

৩. এখানে তিনটি ট্যাব দেখা যাবে- (i) User instructions, (ii) View Advertisement, (iii) Apply।

৪. আবেদন করার জন্য ক্লিক করতে হবে User instructions ট্যাবে।

৫. ফর্ম ফিল আপ করা হয়ে গেলে Apply ট্যাবে ক্লিক করতে হবে।

Published by:Raima Chakraborty
First published: