Upper Primary Recruitment: উচ্চ প্রাথমিকে ইন্টারভিউ কবে থেকে শুরু? জানাল স্কুল সার্ভিস কমিশন...

শিক্ষক নিয়োগে তৎপর কমিশন

উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ (Upper Primary Recruitment) শুরু করতে চায় কমিশন (School Service Commission)। বিধি নিষেধ শিথিল হলেই বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে কমিশনের তরফে।

  • Share this:

#কলকাতা : আগামী ১৬ বা ১৭ ই জুলাই থেকে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শুরু করতে চায় কমিশন। বিধি নিষেধ শিথিল হলেই বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে কমিশনের তরফে। ১৫ তারিখ সন্ধ্যা ছ'টা পর্যন্ত রাজ্যের বিধি-নিষেধ জারি রয়েছে। ট্রেন চালানোর ওপর কড়া বিধি-নিষেধ রয়েছে। সেক্ষেত্রে বিধিনিষেধ নিয়মের শিথিলতা আনলেই ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি করে দেবে স্কুল সার্ভিস কমিশন। ট্রেন বাস পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত কমিশন ইন্টারভিউ নিতে চায় না। এমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে কমিশন সূত্রে।

এদিকে, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে আবারও মামলা শুরু হয়েছে। নিয়োগ নিয়ে আইনি লড়াই পৌঁছেছে ডিভিশন বেঞ্চে। বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এবার নিয়োগ নিয়ে নতুন লড়াই। সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে আপিল মামলা করেছেন একাধিক চাকরিপ্রার্থী।

উল্লেখ্য, এর আগে ইন্টারভিউ তালিকা নিয়ম মেনে প্রকাশিত না হওয়ায় উচ্চ প্রাথমিক নিযোগ প্রক্রিয়ার উপর অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনকী স্কুল সার্ভিস কমিশনকে "অপদার্থ" বলেও আক্রমণ করেছিলেন তিনি। কিন্তু নিয়োগ প্রক্রিয়া স্থগিতাদেশ প্রত্যাহারের পর আদালত জানায়, উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় এবার একটা শেষ হওয়া উচিত। অন্যদিকে চাকরীপ্রার্থীদের অভিযোগ, বারবার কমিশনের ভুল তাঁদেরকেই তুলে ধরতে হচ্ছে। কমিশনের নিরপেক্ষতা কোথায়! এই ক্ষেত্রে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। কিন্তু অভিযোগ উঠেছে, নতুন নিয়োগ প্রক্রিয়াতেও একাধিক অনিয়ম সামনে আসছে। কমিশনের স্বচ্ছ ভাবমূর্তি থাকছে কই? চলতি সপ্তাহেই ডিভিশন বেঞ্চে হতে পারে নিয়োগ মামলার শুনানি।

এরইমধ্যে, হাই কোর্টের নির্দেশ মত চাকরিপ্রার্থীদের অভিযোগ জানানোর জন্য রোববার বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। নির্দিষ্ট ইমেইল আইডি দেওয়ার পাশাপাশি কী ভাবে চাকরিপ্রার্থীরা অভিযোগ জানাবেন তার বিস্তারিত তথ্য উল্লেখ করে বিজ্ঞপ্তি দিয়েছে এসএসসি (SSC)। আদালতের নয়া নির্দেশ অনুযায়ী, নতুন প্রকাশিত তালিকায় অসন্তুষ্ট হলে চাকরি প্রার্থী (Upper Primary Recruitment) কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদা করে তাদের কথা শুনবে ও বিচার করবে।

Published by:Sanjukta Sarkar
First published: