SBI Recruitment 2021: ৫০০০ শূন্য পদে জুনিয়র অ্যাসোসিয়েট নিয়োগ পরীক্ষা পিছিয়েছে, জানুন বিশদে!

File Photo

গত ২৭ এপ্রিল থেকে অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছিল। যা ২০ মে শেষ হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা কাঁটা, পিছিয়ে গেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) জুনিয়র অ্যাসোসিয়েট-এর নিয়োগ পরীক্ষা। ৫০০০টির বেশি শূন্য পদে নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা পিছিয়ে দিল স্টেট ব্যাঙ্ক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি বিবৃতিতে বলেছে, ‘করোনাভাইরাস মহামারীর পরিস্থিতিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে’। গত ২৭ এপ্রিল থেকে অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছিল। যা ২০ মে শেষ হয়েছে।

ক্লার্ক পদের বাছাই প্রক্রিয়ার পরীক্ষা হবে অনলাইনে। উত্তীর্ণ প্রাথীদের স্থানীয় ভাষায় আরও একটি পরীক্ষা দিতে হবে। ২০২১-এর ১ এপ্রিল পর্যন্ত আবেদনকারীদের ন্যূনতম বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে ধার্য করা হয়। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য উচ্চ বয়সসীমা শিথিল করা হয়। অনলাইনে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হবে। পরীক্ষা চলবে এক ঘণ্টা। এই পরীক্ষায় বাছাই-এর পর মেন পরীক্ষার জন্য তালিকাভুক্ত করা হবে।

মেন পরীক্ষায় ফাইন্যানশিয়াল অ্যাওয়ারনেস (৫০ নম্বর), জেনারেল ইংলিশ (৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড (৫০ নম্বর), রিসোর্সিং এবিলিটি এবং কম্পিউটার অ্যাপটিটিউড-এর জন্য (৬০ নম্বর) প্রশ্ন থাকবে। পরীক্ষাটি ২ ঘন্টা ৪০ মিনিটে হবে এবং মোট ২০০ নম্বরের হবে। নেগেটিভ মার্কিং থাকবে। নির্বাচিত প্রার্থীদের বেতন হবে ১৭,৯০০ থেকে ৪৭,৯০০ টাকার মধ্যে। যেখানে শুরুতেই বেসিক বেতন হবে ১৯,৯০০ টাকা।

করোনাভাইরাসের সংক্রমণের ফলে এবার একাধিক পরীক্ষা পিছিয়ে গিয়েছে। SBI জুনিয়র অ্যাসোসিয়েট-এর নিয়োগ পরীক্ষা এই মাসেই হওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতির উন্নতি হলে পরীক্ষা আয়োজনের বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে। তার পর প্রিলিমিনারি পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে। সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষা স্থগিত করা হয়েছে। দেশের বেশির ভাগ উচ্চশিক্ষার প্রবেশিকা সঠিক সময়ে হয়নি। একই ভাবে CBSE-সহ একাধিক বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে এখনও সঠিক সিদ্ধান্তে পৌঁছান যায়নি।

Published by:Siddhartha Sarkar
First published: