Rajasthan Computer Teacher Recruitment 2021: ১০,৪৫৩ শূন্যপদে কম্পিউটার শিক্ষক নিয়োগ, জানুন বিশদে

মোট ১০,৪৫৩ জন প্রার্থী নিয়োগ করা হবে

সরকারি সূত্রে জানা গিয়েছে, রাজস্থান সরকার এই পদে মোট ১০,৪৫৩ জন প্রার্থী নিয়োগ করবে।

  • Share this:

#Rajasthan Computer Teacher Recruitment 2021: সরকারি স্কুলগুলিতে শিক্ষার মান বাড়াতে নয়া উদ্যোগ রাজস্থান সরকারের। শিক্ষার্থীদের কম্পিউটার শিক্ষার উন্নয়ন করতে বহু কম্পিউটার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকরা। সরকারি সূত্রে জানা গিয়েছে, রাজস্থান সরকার এই পদে মোট ১০,৪৫৩ জন প্রার্থী নিয়োগ করবে। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

রাজস্থান কম্পিউটার টিচার রিক্রুটমেন্ট: শূন্যপদ

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলোট (Ashok Gehlot) জানিয়েছেন, বেসিক কম্পিউটার ইনস্ট্রাকটর পদে ৯,৮৬২ জন ও সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর পদে মোট ৫৯১ জনকে নিয়োগ করা হবে। প্রত্যেককেই চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে।

বেসিক কম্পিউটার ইনস্ট্রাকটর পদে নিয়োগ করা প্রার্থীর বেতন স্কেল এবং যোগ্যতা তথ্য প্রযুক্তি বিভাগের (Department of Information Technology) তথ্য সহায়ক পদের (Information Assistant) সমান হবে। সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর পদে নিয়োগ করা প্রার্থীর তথ্য প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার (Assistant Programmer) পদের সমান হবে। সরকারি বিবৃতি অনুসারে, রাজ্যের উচ্চ মাধ্যমিক স্কুল, যেগুলি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে প্রতিটি জেলা এবং ব্লকের সেই স্কুল গুলিতে একজন করে সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর নিয়োগ করা হবে।

রাজস্থান কম্পিউটার টিচার রিক্রুটমেন্ট: নিয়োগ প্রক্রিয়া

সরকারি সূত্রে জানা গিয়েছে, এই নিয়োগ প্রক্রিয়ায় সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর পদে ৭৫% সরাসরি নিয়োগ (Direct Recruitment) করা হবে এবং ২৫% কর্মী যাঁরা আগে থেকে যুক্ত রয়েছেন, তাঁদের কিছু পরীক্ষার পর পদোন্নতির মাধ্যমে বেছে নেওয়া হবে।

রাজস্থান কম্পিউটার টিচার রিক্রুটমেন্ট: বেতন

বেসিক কম্পিউটার ইনস্ট্রাকটর: প্রতি মাসে ১৮,৫০০ টাকা

সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর: প্রতি মাসে ২৩,৭০০ টাকা

সিনিয়র কম্পিউটার ইনস্ট্রাকটর (পদোন্নতি): প্রতি মাসে ৩৩,৮০০ টাকা

সরকারি এক মুখপাত্র বলেছেন, রাজ্য সরকারের এই সিদ্ধান্তে সরকারি স্কুলগুলিতে কম্পিউটার শিক্ষার মান বাড়বে। এছাড়াও বর্তমান করোনা পরিস্থিতিতে বেকার যুবকদের সরকারি পদে চাকরির সুবিধা পাওয়া যাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: