WBPSC Controversy: রাজ্যের পিএসসি পরীক্ষার প্রশ্নে 'সাভারকারের ক্ষমাভিক্ষা'! শুরু নতুন বিতর্ক

এবার পিএসসি পরীক্ষার প্রশ্নে সাভারকার প্রসঙ্গ! বিতর্ক শুরু

WBPSC Controversy: উত্তর হিসেবে যে চারটি বিকল্প বেছে নিতে বলা হয়েছে তার মধ্যে রয়েছে- বালগঙ্গাধর তিলক, শুকদেব থাপার, চন্দ্রশেখর আজাদ এবং বীর সাভারকারের নাম।

  • Share this:

    #কলকাতা: ইউপিএসসি পরীক্ষায় কৃষি আন্দোলন নিয়ে প্রশ্নে তোলপাড় শুরু হয়েছিল রাজনৈতিক মহলে। এবার প্রশ্নের মুখে রাজ্যের পিএসসি পরীক্ষা। সূত্রের খবর ডব্লিউবিপিএসসি (WBPSC) পরীক্ষার প্রশ্ন এসেছে, কোন বিপ্লবী নেতা জেল থেকে ক্ষমা ভিক্ষা চেয়ে ছিলেন। উত্তর হিসেবে যে চারটি বিকল্প বেছে নিতে বলা হয়েছে তার মধ্যে রয়েছে- বালগঙ্গাধর তিলক, শুকদেব থাপার, চন্দ্রশেখর আজাদ এবং বীর সাভারকারের নাম।

    ইতিহাস সম্পর্কে অবগতজন মাত্রেই জানেন জেলবন্দি অবস্থায় ক্ষমা ভিক্ষা চেয়েছিলেন সাভারকার। প্রশ্নের রকমসকম দেখে অনেকেই বলছেন আসলে গোটা ঘটনাটিকে রাজনীতিকরণ করার চেষ্টা চলছে । অনেকেরই মনে পড়ে যাচ্ছে সিএপিফ পরীক্ষার ঘটনা।

    চলতি মাসের ৮ তারিখ  সিএপিএফ নিয়োগ পরীক্ষায় প্রশ্ন হয়েছিল বাংলার ভোট হিংসা নিয়ে। প্রশ্ন এসেছিল কৃষি আন্দোলন রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কিনা তাই নিয়ে। গোটা ঘটনায় সরব হয়েছিল রাজনৈতিক মহল। সে সময়ে সৌগত রায় বলেন, নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ পক্ষপাতমুক্ত হওয়া উচিত। দেশের সাধারণ মানুষ এবং বিরোধীদের ছোট করা হচ্ছে এই ভাবে। যারা চাকরিতে যোগ দেবেন তারা মনের ভেতর নিয়ে কাজে যোগ দেবেন এমনটাই চাইছেন নিয়োগকারীরা।

    পাল্টা প্রশ্ন উঠছে বাংলার পিএসসি-র প্রশ্ন সামনে আসতে। একাংশ বলছেন প্রশ্ন তেমন গুরুতর। অন্য পক্ষের প্রশ্ন, এত লোক থাকতে রাজ্যের পরীক্ষা নিয়ে হঠাৎ সাভারকার প্রসঙ্গই কেন এলো তবে!

    Published by:Arka Deb
    First published: