Job: এপ্রিলেই চাকরিতে কমেছে নিয়োগ ! নয়া তথ্য ভয় ধরাবে !

photo source collected

২০২১ সালের এপ্রিল মাসে চাকরিতে নিয়োগের পরিমাণ এর পূর্ববর্তী মাসের তুলনায় ৩ শতাংশ কমেছে।

  • Share this:

#কলকাতা: করোনার ধাক্কায় ধুঁকছে গোটা দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে নিজেদের কর্মক্ষেত্র নিয়ে সব চেয়ে বড় সঙ্কটের মুখে পড়েছে সাধারণ মানুষ। এই পরিস্থিতির মধ্যে ফের চাকরির নিয়োগ নিয়ে নেতিবাচক খবর শোনাল Monster Employment Index। Monster.com চাকরি সংক্রান্ত একটি বিশ্লেষণের প্রতিবেদন পেশ করে জানিয়েছে যে, ২০২১ সালের এপ্রিল মাসে চাকরিতে নিয়োগের পরিমাণ এর পূর্ববর্তী মাসের তুলনায় ৩ শতাংশ কমেছে। তবে কোনও কোনও ক্ষেত্রে শিল্পের নিয়োগ এবং বিকাশ বর্ধিত হয়েছে বলেও জানিয়েছে।

মনস্টার এমপ্লয়মেন্ট ইনডেক্স (MEI) থেকে প্রাপ্ত তথ্য বলছে, এন্ট্রি-স্তরের চাকরির নিয়োগ মাত্র এক মাসের ব্যবধানে কমেছে ৫ শতাংশ। ২০২১ এপ্রিল বনাম ২০২১ মার্চের এই তথ্য পেশ করা হয়েছে। মূলত করোনা মহামারীর দ্বিতীয় তরঙ্গ লকডাউনকে প্রভাবিত কারাই এই নিয়োগ হ্রাস পেয়েছে।

তবে কিছু কিছু ক্ষেত্রে চাকরিতে নিয়োগ হ্রাস পেলেও, বেশ কিছু শিল্প নির্দিষ্ট কিছু শহরে তাদের পায়ের নিচের জমি শক্ত রেখেছে। চেন্নাই ও হায়দরাবাদে বিজ্ঞাপন, মার্কেট রিসার্চ, জনসংযোগ (PR) ইত্যাদি ক্ষেত্রে বার্ষিক প্রবৃদ্ধি (এপ্রিল ২০২১ বনাম এপ্রিল ২০২০) ৫০ শতাংশেরও বেশি লক্ষ্য করা গিয়েছে। ব্যাঙ্কিং/ ফিনান্সিয়াল সার্ভিস, কলকাতায় বিমা এক মাসের ব্যবধানে (২০২১ এপ্রিল বনাম ২০২১ মার্চ) ২৬ শতাংশ প্রবৃদ্ধি চাক্ষুষ করেছে।

এছাড়া বেঙ্গালুরুতে (২৮ শতাংশ), হায়দরাবাদে (২৩ শতাংশ) এবং চেন্নাইয়ে (১৬ শতাংশ) চাকরিতে নিয়োগ নেহাতই সামান্য নয়। এই নিয়োগ বিষয়টি পূর্ববর্তী বছরের তুলনায় (এপ্রিল ২০২১ বনাম এপ্রিল ২০২০) জব পোস্টিংয়ের ব্যাপক বৃদ্ধির হারকেই ইঙ্গিত করে। এছাড়াও ২০২০ সালের এপ্রিল মাসের সঙ্গে ২০২১ সালের এপ্রিলের তুলনা করা হলে দেখা যাবে শীর্ষ পরিচালনা ক্ষেত্রে (৩৬ শতাংশ), সিনিয়র লেভেলে (১০ শতাংশ) এবং মধ্যবর্তী স্তরে (১৩ শতাংশ) নিয়োগ বর্ধিত হয়েছে।

শিপিং/সামুদ্রিক শিল্প জব পোস্টিং মাসে ২ শতাংশ বৃদ্ধি অব্যাহত রেখেছে। যদিও মিডিয়া ও এন্টারটেইনমেন্টে চাকরির পোস্টিং প্রায় একই থেকেছে। তবে চাকরির নিয়োগ বৃদ্ধি পেয়েছে, লজিস্টিক, কুরিয়ার/ ফ্রেইট/ ট্রান্সপোর্টেশন, টেলিকম/ISP, এবং আইটি-হার্ডওয়্যার ও সফটওয়্যার-এর মতো শিল্পগুলিতে। অন্যদিকে যে সকল শিল্পে চাকরির নিয়োগ সর্বাধিক হ্রাস পেয়েছে তার মধ্যে রয়েছে, ইঞ্জিনিয়ারিং, সিমেন্ট, নির্মাণ, আয়রন/স্টিল FMCG, খাদ্য ও ফুড প্যাকেজিং, লজিস্টিক, কুরিয়ার/ফ্রেইট/ট্রান্সপোর্টেশন।

এপ্রিল ২০২০ এপ্রিলের তুলনায় ২০২১ এপ্রিল পর্যন্ত উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে কৃষিভিত্তিক শিল্প, রাসায়নিক/প্লাস্টিক/রাবার, পেইন্টস, সার/কীটনাশক, এবং মুদ্রণ ও প্যাকেজিংয়ে।

Monster.com-এর CEO শেখর গারিসা (Sekhar Garisa) বলেছেন, “দেশজুড়ে মহামারীর দ্বিতীয় তরঙ্গ এবং লকডাউনের তীব্রতা নিয়োগের ক্রিয়াকলাপকে প্রভাবিত করেছে। তবে, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং চেন্নাইয়ের মতো কয়েকটি শহরে এই নিয়োগ সংক্রান্ত ক্রিয়াকলাপ ইতিবাচক থেকেছে। এদের নির্দিষ্ট খাত এবং কার্যক্রমে প্রতি বছর বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। এগুলি ইতিবাচক সূচক যা ২০২০ সালের এপ্রিলের তুলনায় এবছরের ভালো দিকগুলিতে আমাদের সামনে তুলে ধরতে সহায়তা করেছে।”

Published by:Piya Banerjee
First published: