• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Job Market India: শুধু ডিসেম্বরেই ৪৩ কোটি চাকরি! ভারতের চাকরি-বাজার বাড়তে চলেছে প্রায় ৪১ শতাংশ

Job Market India: শুধু ডিসেম্বরেই ৪৩ কোটি চাকরি! ভারতের চাকরি-বাজার বাড়তে চলেছে প্রায় ৪১ শতাংশ

বাড়ছে চাকরির বাজার

বাড়ছে চাকরির বাজার

Job Market India: ২০২১ সালের শেষে ডিসেম্বর মাসেই প্রায় ৪৩ কোটি নতুন চাকরির বাজার তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে করোনা মহামারীর প্রভাব কিছুটা কমার সঙ্গে সঙ্গে আর্থিক গতিবিধি বাড়তে শুরু করে। এর ফলে ধীরে ধীরে ঘুরতে শুরু করে ভারতের অর্থনীতির চাকা। ব্যবসা-বাণিজ্যের বিকাশের সঙ্গে সঙ্গে ভারতের চাকরির বাজারের রাস্তাও খুলতে শুরু করছে। টিমলিজ সার্ভিসেসের (TeamLease Services) একটি রিপোর্টে জানানো হয়েছে ২০২১ সালের শেষে ডিসেম্বর মাসে বাড়তে শুরু করবে চাকরির বাজার।

২০২১ সালের অক্টোবর মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ভারতের বিভিন্ন সেক্টরের তেজ গতিতে বিকাশ ঘটেছে। এই বিকাশ ডিসেম্বর মাসে আরও ভালো জায়গায় পোঁছাবে। এর ফলে ভারতের ই-কমার্স এবং টেকনোলজি স্টার্ট আপ সেক্টরে, এফএমসিজি সেক্টরে, রিটেল সেক্টরে, লজিস্টিক সেক্টরে তৈরি হবে চাকরির বাজার। ২০২১ সালের শেষ ত্রৈমাসিকে যে বিকাশ দেখতে পাওয়া যাচ্ছে তা আগের ত্রৈমাসিকের তুলনায় ৩ শতাংশ বেশি। এর ফলে ভারতের বিভিন্ন সেক্টরে বিশাল পরিমাণে নিয়োগ হতে চলেছে। করোনার প্রভাবে যখন অনেকের চাকরি খোয়া যাচ্ছে, তখন এটি নিঃসন্দেহে একটি দারুণ খবর।

আরও পড়ুন: ৫০ হাজার টাকা বিনিয়োগে প্রতি মাসে ১ লাখ টাকা আয় এই ব্যবসায়; সরকারের তরফেও মিলবে ভর্তুকি!

ডিসেম্বর মাসে ৪৩ কোটি চাকরির সম্ভাবনা

টিমলিজ সার্ভিসেসের রিপোর্ট অনুযায়ী মনে করা হচ্ছে ডিসেম্বর মাসে ভারতের চাকরির বাজারে নতুন গতি আসতে চলেছে। বিভিন্ন ধরনের কোম্পানিতে বিশাল সংখ্যায় নিয়োগ হতে চলেছে। এর ফলে আশা করা হচ্ছে ২০২১ সালের শেষে ডিসেম্বর মাসেই প্রায় ৪৩ কোটি নতুন চাকরির বাজার তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের এফএমসিজি সেক্টরের ৫৯ শতাংশ বিকাশ

টিমলিজ সার্ভিসেসের রিপোর্টে বলা হয়েছে যে, ভারতের ই-কমার্স এবং টেকনোলজি স্টার্ট আপ সেক্টরে ৫৭ শতাংশ বিকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। একই ভাবে ভারতের এফএমসিজি সেক্টরে ৫৯ শতাংশ বিকাশ, রিটেল সেক্টরে ৫১ শতাংশ বিকাশ এবং লজিস্টিক সেক্টরে ৪৭ শতাংশ বিকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতে আগের ত্রৈমাসিকে ই-কমার্স এবং টেকনোলজি স্টার্টআপ সেক্টরে ৫৩ শতাংশ বিকাশ, এফএমসিজি সেক্টরে ৫১ শতাংশ বিকাশ, রিটেল সেক্টরে ৪৮ শতাংশ বিকাশ এবং লজিস্টিক সেক্টরে ৪৪ শতাংশ বিকাশ হয়েছিল।

আরও পড়ুন: সাধারনের জন্য বড় ধাক্কা, ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, চেক করে নিন লেটেস্ট দাম

ভারতের আইটি সেক্টরে সর্বাধিক বিকাশ

ওয়্যারহাউজ ম্যানেজমেন্টে ৪০ শতাংশ বিকাশের সম্ভাবনা রয়েছে। একই ভাবে ভারতের আইটি সেক্টরে সর্বাধিক বেশি লোকের চাকরির পাওয়ার সম্ভাবনা রয়েছে। টিমলিজ সার্ভিসেসের রিপোর্ট অনুযায়ী ভারতের আইটি সেক্টরে সর্বাধিক ৬৯ শতাংশ বিকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমান পরিস্থিতিতে এই বিকাশ ভারতের পক্ষে খুবই ভালো। এর ফলে চাকরির বাজার তৈরি হবে এবং ভারতের আর্থিক কাঠামোর ভিত মজবুত হবে।

First published: