UtsaShree Scheme|| শিক্ষকদের বাড়ির কাছে বদলি এখন মাত্র এক ক্লিকেই! নয়া প্রকল্প 'উৎসশ্রী'র ঘোষণা মমতার

'উৎসশ্রী' প্রকল্পের ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

CM Mamata Banerjee announces UtsaShree Scheme: শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে হয়রানির দিন এ বারে শেষ হতে চলেছে। বাড়ির কাছে বদলি পেতে 'উৎসশ্রী' প্রকল্প শুরু হচ্ছে শীঘ্রই।

  • Share this:

    #কলকাতা: শিক্ষক-শিক্ষিকাদের বদলি (Teachers Transfer) নিয়ে হয়রানির দিন এ বারে শেষ হতে চলেছে। বাড়ির কাছে বদলি পেতে 'উৎসশ্রী' প্রকল্প (UtsaShree Scheme) শুরু হচ্ছে শীঘ্রই। মাত্র একটি ক্লিকেই ইচ্ছুক শিক্ষক-শিক্ষিকারা এ বারে বদলির আবেদন জানাতে পারবেন। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত জানিয়েছেন।

    কী রয়েছে এই প্রকল্পে?

    এ দিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, উৎসশ্রী নামে একটি পোর্টাল (Portal) চালু করছে রাজ্য। বাড়ির কাছে বদলি চাইলে শিক্ষকরা এই পোর্টালে আবেদন করতে পারবেন। কবে থেকে এই প্রকল্প চালু হবে, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।

    প্রসঙ্গত, নিজের জেলা বা নিজের বাড়ির কাছে বদলি চান বহু শিক্ষক-শিক্ষিকারা। বহুদিন ধরে বিষয়টি আটকে ছিল বলে খবর। এবার সেই আবেদন খতিয়ে দেখতে প্রকল্প চালু করছে রাজ্যে।

    এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, “বহু শিক্ষক শিক্ষিকা নিজের বাড়ির কাছে, জেলায় বদলি হতে চায়। একটা স্কুলে সকলে যদি এক জেলায় বদলি হতে চান, তা তো সম্ভব হবে না। তবে অ্যাডজাস্ট করে এই বদলি করা হবে।” তিনি আরও জানান, এ বার থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই বদলির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেবে শিক্ষা দফতর। এ বার অনলাইনে (Online Portal) বদলির আবেদন করা যাবে।

    Published by:Shubhagata Dey
    First published: