Territorial Army Recruitment 2021: ভারতীয় সেনাবাহিনীর এই পদে বিপুল নিয়োগ শুরু, জানুন

প্রতীকী ছবি।

আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪২ বছরের মধ্যে হতে হবে (Territorial Army Recruitment 2021)।

  • Share this:

#নয়াদিল্লি: আপনি কি ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) কাজ করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রইল সুবর্ণ সুযোগ। সম্প্রতি চাকরির (Job) বিজ্ঞপ্তি জারি করল ইন্ডিয়ান আর্মি। মূলত, টেরিটোরিয়াল আর্মি (Territorial Army) পদে বিপুল নিয়োগ শুরু হয়েছে। আর এই শুন্যপদগুলির জন্যই উপযুক্ত ব্যক্তিদের আবেদন করার আহ্বান জানাচ্ছে সেনাবাহিনী (Army)। সামরিক এবং কঠিন পরিবেশে কাজ করতে সক্ষম ব্যক্তিরাই এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীরা jointerritorialarmy.gov.in টেরিটোরিয়াল আর্মির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে এবং আবেদন করার শেষ তারিখ ১৯ অগাস্ট। লিখিত পরীক্ষা আগামী ২৬ শে সেপ্টেম্বর হবে। বিশেষভাবে জানানো হয়েছে যে বর্তমানে চাকরি করছেন এমন প্রার্থীরাই শুধুমাত্র এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন। নিজেকে দেশের সেবায় নিয়োজিত করার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সুযোগ।

বয়সসীমা (Age limit): উপরোক্ত পদের জন্য আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪২ বছরের মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা (Educational qualification of candidate): টেরিটোরিয়াল আর্মির পদের জন্য আবেদনকারীকে ভারত সরকার স্বীকৃত যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান অথবা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (Graduate) হতে হবে।

পরীক্ষার ফি (Examination fee): প্রার্থীকে পরীক্ষার ফি হিসাবে ২০০ টাকা দিতে হবে। প্রার্থীদের সচেতন থাকতে হবে যে তারা ওয়েবসাইটে তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করে কেবল পরীক্ষার ফি দিতে পারেন।

এছাড়া আবেদন জমা দেওয়ার পরে লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড (Admit card) অনলাইনে পাবেন প্রার্থীরা। পরবর্তী সকল পদক্ষেপ উল্লেখিত ওয়েবসাইটে দেওয়া থাকবে। যদিও ইন্টারভিউ কবে হবে তা এখনও ঘোষণা হয়নি। বলা হয়েছে, যে সব প্রার্থীরা(Candidate) উত্তীর্ণ হবেন তাঁদের এক মাসের বেসিক ট্রেনিং দেওয়া হবে।

ওয়েবসাইটে এও জানিয়ে দেওয়া হয়েছে যে কারা কারা আবেদন করতে পারবেন না। বলা হয়েছে, রেগুলার আর্মি (Regular Army)/ নৌসেনা (Indian Navy)/ বায়ু সেনা (Indian Air Force)/ পুলিশ (Police)/ প্যারা মিলিটারি (Paramilitary)-তে যাঁরা চাকরি করছেন তাঁরা এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন না।

Published by:Raima Chakraborty
First published: