Join Indian Coast Guard 2021: ৩৫০টি শূন্যপদে হবে নিয়োগ, জেনে নিন বিস্তারিত

আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২ জুলাই থেকে এবং আবেদন জানানোর শেষ তারিখ ১৬ জুলাই ২০২১।

আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২ জুলাই থেকে এবং আবেদন জানানোর শেষ তারিখ ১৬ জুলাই ২০২১।

  • Share this:

#নয়াদিল্লি: উপকূলরক্ষী বাহিনীতে (Indian Coast Guard) কর্মী নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হয়েছে। নাবিক ও যান্ত্রিক পদে আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা আবেদন জানাতে পারেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২ জুলাই থেকে এবং আবেদন জানানোর শেষ তারিখ ১৬ জুলাই ২০২১। ইন্ডিয়ান কোস্টগার্ডের অফিসিয়াল সাইট https://joinindiancoastguard.cdac.in–এ অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা। মোট ৩৫০টি শূন্যপদে নিয়োগ করা হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কীভাবে আবেদন করবেন এবং নির্বাচন প্রক্রিয়া সহ যাবতীয় খুটিনাটি নীচে দেওয়া হল।

শূন্যপদের বিশদ বিবরণ :

নাবিক (জেনারেল ডিউটি) শূন্যপদ ২৬০ টি, নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ) শূন্যপদ ৫০ টি, যান্ত্রিক (মেকানিকাল) শূন্যপদ ২০ টি, যান্ত্রিক (বৈদ্যুতিক) ১৩ টি, যান্ত্রিক (ইলেকট্রনিক্স)-এর জন্য ৭ টি শূন্যপদ রয়েছে।

প্রার্থীর যোগ্যতা :

নাবিক (জেনারেল ডিউটি): কোনও স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে অঙ্ক, ফিজিক্স-সহ উচ্চমাধ্যমিক পাশ হলে এই শূন্যপদে আবেদন করতে পারবেন।

নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ): কোন স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ হলে এই শূন্যপদে আবেদন করতে পারবেন।

যান্ত্রিক: ন্যূনতম মাধ্যমিক পাশ এবং ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল/ইলেকট্রনিক্স/টেলি কমিউনিকেশন (রেডিও/পাওয়ার)ইঞ্জিনিারিংয়ের কোর্স করা থাকলে এই শূন্যপদে আবেদন করতে পারেন। এই বিষয়গুলিতে ডিপ্লোমা করা থাকলেও আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়সসীমা:

প্রার্থীর বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২২ বছর হতে হবে।

আবেদনের পদ্ধতি:

https://joinindiancoastguard.cdac.in/এই ওয়েবসাইটের মাধ্যমে উপরোক্ত শূন্যপদে আবেদন করতে পারেন।

আবেদনের জানানোর দিনক্ষণ:

আগামী ২ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে আবেদন করতে ভুলবেন না।

নির্বাচন প্রক্রিয়া:

নির্বাচন প্রক্রিয়া পর্যায়ক্রমে -I, II, III এবং IV ভিত্তিতে হবে এবং শূন্যপদের সংখ্যা মেধাতালিকার ভিত্তিতে পূরণ করা হবে।

আবেদন ফি:

প্রার্থীদের (এসসি / এসটি প্রার্থী ছাড়া) ২৫০ টাকা ফি দিতে হবে নেট ব্যাঙ্কিং ব্যবহার করে বা ভিসা / মাস্টার / মাস্টারো / রূপে ক্রেডিট / ডেবিট কার্ড / ইউপিআই ব্যবহার করে।

Published by:Simli Raha
First published: