IAF: খুব তাড়াতাড়ি ভারতীয় বায়ুসেনায় জুলাই সেশনের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হবে, আবেদনের জন্য জেনে নিন এই তথ্যগুলো!

IAF to release AFCAT 2021 notification (File Photo/Representative)

ফ্লাইং ব্রাঞ্চে আবেদন করা প্রার্থীদের বয়স ২০ থেকে ২৪ বছর এবং গ্রাউন্ড ডিউটির জন্য, বয়সসীমা ২০ থেকে ২৬ বছর হতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় বিমান বাহিনি। যা নীল আকাশে বিরাজ করে, আকাশ পথে যারা সদস্যেরা রক্ষা করেন আমাদের রাষ্ট্রকে। যাঁরা অসম্ভবকে সম্ভব করেন, যাঁরা কপ্টারের পাখার শব্দকে মাথায় রেখে তীক্ষ্ণ দৃষ্টি বজায় রাখেন, তাঁরা ছুতে পারেন আকাশ। এমন চাকরি গর্বের। তাই আগ্রহী প্রার্থীদের সতর্ক থাকতে হবে। কারণ, ভারতীয় বিমান বাহিনির (IAF) অফিসিয়াল ওয়েবসাইটে ফ্লাইং ব্রাঞ্চ ও গ্রাউন্ড ডিউটির জন্য এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট ২০২১-এর (AFCAT) জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আশা করা হচ্ছে IAF AFCAT 02/2021 রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১ জুন থেকে শুরু হবে।

AFCAT গ্রাউন্ড ডিউটি (Technical and Non-Technical) শাখায় শর্ট সার্ভিস কমিশন (SSC) এবং পার্মানেন্ট কমিশন (PC) এবং শর্ট সার্ভিস কমিশন (SSC) কোর্সে ভর্তি নেওয়া হয়। এটি বছরে দু'বার পরিচালিত হয়, প্রথমটি হয় ফেব্রুয়ারিতে এবং দ্বিতীয়টি হয় অগাস্টে। AFCAT, NCC, Meteorology-তে প্রবেশের জন্য মোট ৩৩৪টি শূন্যপদ এবার থাকতে পারে। আবেদন প্রক্রিয়াটি ৩০ জুন শেষ হবে বলে মনে করা হচ্ছে। কারণ, বিগত বছরগুলিতে এমনটাই করা হয়েছিল। ফ্লাইং ব্রাঞ্চে আবেদন করা প্রার্থীদের বয়স ২০ থেকে ২৪ বছর এবং গ্রাউন্ড ডিউটির জন্য, বয়সসীমা ২০ থেকে ২৬ বছর হতে হবে।

যে প্রার্থীরা বিজ্ঞপ্তিতে দেওয়া নির্ধারিত তারিখের মধ্যে তাঁদের AFCAT আবেদন ফর্ম জমা করবেন, তাঁদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। AFCAT বাছাই প্রক্রিয়াটি তিনটি পর্যায়ে সম্পন্ন হয়। এএফসিএটি - প্রথম পর্বের লিখিত পরীক্ষা, দ্বিতীয় পর্বে অফিসার্স ইন্টেলিজেন্স রেটিং টেস্ট এবং পিকচার্স পার্সেপশন ও ডিস্কাশন টেস্ট, ফিজিওলজি টেস্ট-এর পর তৃতীয় পর্যায়ে গ্রুপ টেস্ট / ইন্টারভিউ হবে। AFCAT লিখিত পরীক্ষায় জেনারেল অ্যাওয়ারনেস, ইংরেজিতে ভার্বাল এবিলিটি, নিউমেরিয়াল অ্যাবিলিটি অ্যান্ড রিজনিং এবং মিলিটারি অ্যাপিটিটিউড টেস্টের ১০০টি প্রশ্ন থাকবে। মোট ৩০০ নম্বরের এই পরীক্ষা হবে এবং পরীক্ষার সময়কাল হবে ২ ঘন্টা। প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকবে। এই সংক্রান্ত আরও তথ্যের জন্য, প্রার্থীদের ভারতীয় বিমান বাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পরামর্শ দেওয়া হয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: