হোম /খবর /শিক্ষা /
গোটা দেশের মতো স্কুলের বার্ষিক পরীক্ষা মার্চে, জম্মু-কাশ্মীর সরকারের নয়া নিয়ম

গোটা দেশের মতো স্কুলের বার্ষিক পরীক্ষা মার্চেই হবে, জম্মু-কাশ্মীর সরকারের নয়া সিদ্ধান্ত

বার্ষিক পরীক্ষা নিয়ে জম্মু-কাশ্মীর সরকারের নয়া সিদ্ধান্ত

বার্ষিক পরীক্ষা নিয়ে জম্মু-কাশ্মীর সরকারের নয়া সিদ্ধান্ত

দেশের বাকি স্কুলগুলির সঙ্গে জম্মু-কাশ্মীরের স্কুলগুলির শিক্ষাবর্ষের কার্যকলাপে সামঞ্জস্য আনতেই এই সিদ্ধান্ত।

  • Last Updated :
  • Share this:

#শ্রীনগর: জম্মু-কাশ্মীর সরকারের স্কুলশিক্ষা দফতরের নয়া সিদ্ধান্ত। গোটা দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে একটি শিক্ষাবর্ষের ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নবম শ্রেণি পর্যন্ত সমস্ত স্কুলের বার্ষিক পরীক্ষা মার্চ মাসের মধ্যেই নেওয়া হবে। দেশের বাকি স্কুলগুলির সঙ্গে জম্মু-কাশ্মীরের স্কুলগুলির শিক্ষাবর্ষের কার্যকলাপে সামঞ্জস্য আনতেই এই সিদ্ধান্ত।

উপত্যকায় ঠান্ডার উপর নির্ভর করে দুই অঞ্চলের স্কুলগুলিতে আলাদা নিয়মে পড়াশোনা চলে। গ্রীষ্ম ও শীতের স্কুলের শিক্ষাবর্ষের কার্যকলাপ আলাদা। জম্মুতে নতুন শিক্ষাবর্ষ শুরু হয় এপ্রিল-মে নাগাদ। আবার কাশ্মীর ডিভিশনে নতুন শিক্ষাবর্ষ শুরু হয় নভেম্বরে। অক্টোবরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করা হয়।

আরও পড়ুন: বদলে যাচ্ছে আর্মেনিয়ান ঘাট, ইতিহাস-আধুনিকতার ছোঁয়ায় এবার আরও আকর্ষণীয়!

সম্প্রতি এই নিয়মে বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীরের স্কুলশিক্ষা দফতরের সচিব অলোক কুমার জানিয়েছেন, 'কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের সমস্ত সরকারি ও সরকার অনুমোদিত বেসরকারি স্কুলে একটি সামঞ্জস্যপূর্ণ শিক্ষাবর্ষ সূচি তৈরি করা হয়েছে। এতে মার্চ-এপ্রিলে বার্ষিক পরীক্ষা হবে নবম শ্রেণি পর্যন্ত।' বাকি দেশের স্কুলগুলির সঙ্গে মিলিয়েই এই সিদ্ধান্ত বলে খবর।

আরও পড়ুন: অগ্নিমূল্য বাজারে দর করে সবজি কিনলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, দেখুন

আগামী বছরের শিক্ষাবর্ষ থেকেই এই নতুন নিয়ম কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। বিশেষ করে কাশ্মীর ও পীর পঞ্জল এলাকার স্কুলগুলিতে বিশেষ ভাবে নজর দেওয়া হবে পরীক্ষার সময় নিয়ে। এ বছরের শুরুতেই জম্মু-কাশ্মীর সরকার ঘোষণা করেছিল, কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা মার্চ মাসে হবে। যদিও এই সিদ্ধান্ত নিয়ে শিক্ষামহলে বিতর্ক রয়েছে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Jammu And Kashmir, Jammu and Kashmir news