Home /News /education-career /
Agnipath Recruitment Scheme: অগ্নিপথ প্রকল্প বড়সড় সাফল্য কেন্দ্রের! প্রচুর সংখ্যায় ভিড় জমছে মহিলাদের!

Agnipath Recruitment Scheme: অগ্নিপথ প্রকল্প বড়সড় সাফল্য কেন্দ্রের! প্রচুর সংখ্যায় ভিড় জমছে মহিলাদের!

Agnipath Recruitment Scheme: গত রবিবার পর্যন্ত অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে নৌবাহিনীতে ১০,০০০ মহিলা নিজেদের নাম রেজিস্টার করেছেন।

  • Share this:

#নয়াদিল্লি: অগ্নিপথ প্রকল্প বড়সড় সাফল্য কেন্দ্রের! মাত্র ৪ বছরের জন্য সেনাবাহিনীতে নিয়োগ! সরকারের ব্যয় কমাতে নয়া নিয়ম এনেছে কেন্দ্র! এই প্রকল্পের আওতায় অগ্নিপথ রিক্রুটমেন্ট স্কিম স্বল্পমেয়াদের ভিত্তিতে আরও বেশি সংখ্যক সৈন্য অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেছে।

এই স্কিমের আওতায় চার বছরের শেষে মোট সংখ্যার প্রায় ৮০ শতাংশ সৈন্য দায়িত্ব থেকে অব্যাহতি পাবে এবং এতে আরও কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে মনে করছেন প্রতিরক্ষা কর্মকর্তারা।

এই ঘোষণার পর থেকেই দেশজুড়ে তীব্র আন্দোলনে নেমেছিল যুবকরা। দেশ জুড়ে অগ্নিপথের বিরুদ্ধে প্রতিবাদ বৃদ্ধি পেলেও, দেশের তিন পরিষেবার প্রধানরা এই নতুন নিয়োগ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছিলেন।

অনেকেই মনে করেছেন এই প্রকল্পটি আসলে সরকারের ব্যয় হ্রাস এবং প্রতিরক্ষা বাহিনীতে কম বয়সীদের যোগাদান করানোর প্রচেষ্টার একটি অংশ।

আরও পড়ুন- Recruitment 2022: ইন্ডিয়ান এয়ারফোর্সে চাকরির সুবর্ণ সুযোগ, আজই আবেদন

এবারে সেই অগ্নিপথ প্রকল্পে বড়সড় সাফল্য পেল কেন্দ্র! গত রবিবার পর্যন্ত অগ্নিপথ নিয়োগ প্রকল্পের অধীনে নৌবাহিনীতে ১০,০০০ মহিলা নিজেদের নাম রেজিস্টার করেছেন। এর আগে এত বেশি সংখ্যক মহিলাদের নৌবাহিনীতে দেখা যায়নি।

এই প্রথমবারের মতো ভারতীয় নৌবাহিনীতে নারীদের নাবিক হিসেবে নিয়োগের অনুমতি প্রদান করেছে ভারতীয় নৌবাহিনি। রিপোর্ট অনুযায়ী, যাদের অপারেশনাল প্রয়োজনীয়তা অনুযায়ী যুদ্ধজাহাজেও মোতায়েন করা হবে।

নৌবাহিনীর এক কর্মকর্তা উপরের ঘটনার প্রসঙ্গে জানিয়েছেন, ‘নৌবাহিনীতে অগ্নিপথ প্রকল্পের মূল ভিত্তিই হবে লিঙ্গ-নিরপেক্ষতা। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে মহিলা নাবিকদেরও নিয়োগের সময় এসেছে এবং এবার থেকে সমস্ত নিরাপত্তা ক্ষেত্রে মহিলাদের অন্তর্ভুক্ত করা হয় সেই দিকে আমরা নজর রাখব’।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয় নৌবাহিনী আগামী ১৫ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত নিয়োগের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করবে।

আরও পড়ুন- Latest Job News: নিয়োগ চলছে, দেখে নিন এই সপ্তাহের সেরা সরকারি চাকরির সুযোগ

অবশ্য নৌবাহিনী এখনও পর্যন্ত ২০২২ সালে ৩০০০ নৌ 'অগ্নিবীরদের' মধ্যে মহিলাদের চূড়ান্ত সংখ্যা নির্ণয় করতে পারেনি।

এদিকে নৌবাহিনী আগামী ২১ নভেম্বর, ২০২২ ভারতীয় নৌবাহিনীর নাবিকদের জন্য ট্রেনিং প্রতিষ্ঠান আইএনএস চিল্কা স্থাপনের প্রস্তুত নিচ্ছে। নৌবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন যে, এই প্রতিষ্ঠানে মহিলা নাবিকদের প্রশিক্ষণের সুবিধাও থাকবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Agneepath, Agneepath Scheme

পরবর্তী খবর