Home /News /education-career /
Higher Secondary 2022: উচ্চ মাধ্যমিকের হোম সেন্টার নিয়ে কড়া নিয়ম, বড় সিদ্ধান্ত নিল সংসদ

Higher Secondary 2022: উচ্চ মাধ্যমিকের হোম সেন্টার নিয়ে কড়া নিয়ম, বড় সিদ্ধান্ত নিল সংসদ

হোম সেন্টারের জন্য কড়া নিয়ম উচ্চ মাধ্যমিকে৷

হোম সেন্টারের জন্য কড়া নিয়ম উচ্চ মাধ্যমিকে৷

উচ্চমাধ্যমিক (Higher Secondary 2022) শিক্ষা সংসদ সূত্রে খবর যে বিষয়ে পরীক্ষা যেদিন হবে ওই দিন ওই বিষয়ের কোনো শিক্ষক- শিক্ষিকার পরীক্ষা সংক্রান্ত কোনও কাজে যুক্ত থাকবেন না।

  • Share this:

#কলকাতা: উচ্চ মাধ্যমিক (Higher Secondary 2022)পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য। হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য প্রতিটি স্কুলকে বিশেষ নির্দেশ পাঠাচ্ছে সংসদ। উচ্চমাধ্যমিকের যে বিষয়ের পরীক্ষা যেদিন হবে ওইদিন সেই বিষয়ের সঙ্গে যুক্ত কোন শিক্ষক-শিক্ষিকা নজরদারির দায়িত্বে থাকতে পারবেন না। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

ইতিমধ্যে বিভিন্ন জেলায় বৈঠক করে করে তা জানিয়ে দেওয়া হয়েছে। মূলত পরীক্ষা যাতে স্বচ্ছভাবে পরিচালিত হয় তার জন্যই এই সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। এ প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, "হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হচ্ছে। পরীক্ষা যাতে সঠিকভাবে পরিচালিত হয় তার জন্যই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।"

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর যে বিষয়ে পরীক্ষা যেদিন হবে ওই দিন ওই বিষয়ের কোনো শিক্ষক- শিক্ষিকার পরীক্ষা সংক্রান্ত কোনও কাজে যুক্ত থাকবেন না। এবার এই প্রথম উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ হোম সেন্টারে উচ্চমাধ্যমিক নিচ্ছে। সাড়ে ছয় হাজারের বেশি পরীক্ষা কেন্দ্রে এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিকের নম্বরের ভিত্তিতে আর নয়, দেশ জুড়ে সাধারণ প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে কলেজে ভর্তির নির্দেশ ইউজিসির

পরীক্ষাকে কেন্দ্র করে যাতে কোনও অভিযোগ না উঠে তার জন্যই এই সিদ্ধান্ত সংসদের। পাশাপাশি হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য স্পেশাল অবজার্ভার রাখা হবে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ সূত্রের খবর, এই বিষয় নিয়ে ইতিমধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দপ্তরও একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। মূলত স্পেশাল অবজার্ভার যাতে সরকারি আধিকারিক হয়, তা নিশ্চিত করার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফেও প্রতিটি জেলার জেলাশাসককে ই মেল করা হচ্ছে বলেই সংসদ সূত্রে খবর।

এদিকে হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য যত সংখ্যক শিক্ষক নজরদারির দায়িত্বে থাকার জন্য প্রয়োজন হতে পারে, সেই সংখ্যক শিক্ষক নাও পাওয়া যেতে পারে। মূলত শিক্ষক বদলির জন্য রাজ্য সরকার যে প্রকল্প চালু করেছে তার জেরে অনেক গ্রামাঞ্চলের স্কুলগুলিতে শিক্ষক না পাওয়া যেতে পারে, তেমনটাই আশঙ্কা রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক দের সঙ্গে বৈঠক করেছে সংসদ। সে ক্ষেত্রে যদি কোনও স্কুলে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক না পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদেরই প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। এমনটাই সংসদের তরফে বলা হয়েছে বলেই সূত্রের খবর। আগামী ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। এ বছর হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য সংসদের কাছে এখন চ্যালেঞ্জ সেন্টারে পরীক্ষাকে নির্বিঘ্নে পরিচালনা করার। এমনটাই মনে করছেন সংসদের আধিকারিকরা।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Higher Secondary 2022

পরবর্তী খবর