• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Digital Education in West Bengal: ডিজিটাল শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের নতুন উদ্যোগ, বাংলা ভাষায় শিক্ষাদানে লঞ্চ হল Geneo eSekha

Digital Education in West Bengal: ডিজিটাল শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের নতুন উদ্যোগ, বাংলা ভাষায় শিক্ষাদানে লঞ্চ হল Geneo eSekha

Representative image.

Representative image.

Government of West Bengal partners with Schoolnet: পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে হাত মিলিয়ে স্কুলনেট অনলাইন এডুকেশনের জন্য নিয়ে এসেছে এই নতুন পোর্টাল Geneo eSekha।

  • Share this:

#কলকাতা: ভারতের বৃহৎ এডুকেশন টেক সার্ভিস প্রোভাইডার স্কুলনেট (Schoolnet) এবং পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে হল একটি চুক্তি। পুরো পশ্চিমবঙ্গে ডিজিটাল শিক্ষা এবং কেরিয়ার ডেভেলপমেন্ট প্রোগ্রাম বিস্তার করার উদ্দেশ্যে এই চুক্তি করা হয়েছে। স্কুলনেট এবং পশ্চিমবঙ্গ সরকারের যৌথ উদ্যোগে রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোর ছাত্র-ছাত্রীদের শিক্ষার ক্ষেত্রে সহায়তা করা হবে।

পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের বাংলার শিক্ষা (Banglar Shiksha) ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস ৫ থেকে ক্লাস ১০-এর ছাত্র-ছাত্রীদের অনলাইনে শিক্ষা দেওয়া হবে। এই বাংলার শিক্ষা ওয়েবসাইটের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা অনলাইনে Geneo eSekha পোর্টাল অ্যাকসেস করতে পারবে। এই পোর্টালেই বাংলা ভাষার মাধ্যমে শিক্ষার ব্যবস্থা করা হয়েছে (Government of West Bengal partners with Schoolnet to drive digital learning and Career Development programmes across the state)।

আরও পড়ুন- অজি ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার ক্যাপ্টেন, টেস্ট দলের নতুন অধিনায়ক প্যাট কামিন্স

পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে হাত মিলিয়ে স্কুলনেট অনলাইন এডুকেশনের জন্য নিয়ে এসেছে এই নতুন পোর্টাল Geneo eSekha। ডিজিটাল শিক্ষার এই পোর্টালটি পশ্চিমবঙ্গ সরকারের প্রাইমারি এবং সেকেন্ডারি বোর্ডের কারিকুলাম অনুযায়ী তৈরি করা হয়েছে। এই ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্মের মাধ্যমে কভার করা হয়েছে ক্লাস ৫ থেকে ক্লাস ৮-এর ছাত্র-ছাত্রীদের ইংরেজি, বিজ্ঞান, অঙ্ক এবং ক্লাস ৯ থেকে ক্লাস ১০-এর ছাত্র-ছাত্রীদের ইংরেজি, অঙ্ক, ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান, ইতিহাস ও ভূগোল। এছাড়াও এই ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্মে পশ্চিমবঙ্গ সরকারের টেক্সটবুক ডিজিটাল ফরম্যাটে পাওয়া যাবে। পশ্চিমবঙ্গের ক্লাস ৫ থেকে ক্লাস ১০-এর সকল ছাত্র-ছাত্রীদের ডিজিটালি উন্নত শিক্ষা প্রদান করার জন্য স্কুলনেটের সঙ্গে চুক্তি করেছে পশ্চিমবঙ্গ সরকার।

পশ্চিমবঙ্গ সরকার এবং স্কুলনেটের যৌথ উদ্যোগে লঞ্চ করা হয়েছে ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম Geneo eSekha। এই পোর্টালের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা অনলাইনেই বিভিন্ন ধরনের সহায়তা পাবে। বিভিন্ন ধরনের বিষয়ের ওপর উপযুক্ত শিক্ষা, যে কোনও বিষয়ে ছাত্র-ছাত্রীদের সমস্যার সমাধান, সবথেকে সেরা পদ্ধতির প্রয়োগে ছাত্র-ছাত্রীদের এগিয়ে নিয়ে যাওয়া এর লক্ষ্য। এছাড়াও বাংলার শিক্ষার মাধ্যমে ক্লাস ৮ থেকে ক্লাস ১১-এর ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে ইউনিক কেরিয়ার গাইডেন্স, কাউন্সেলিং সলিউশন।

আরও পড়ুন- ECIL Recruitment 2021: ইলেকট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডে প্রচুর পদে নিয়োগ! শীঘ্র আবেদন করুন

ন্যাশনাল এডুকেশন পলিসি ২০২০ অনুযায়ী এই ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্মে কাউন্সেলিং সলিউশনের ব্যবস্থা করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের শারীরিক এবং মানসিক উভয় দিক থেকেই শক্তিশালী করে তোলার জন্য অভিজ্ঞ কাউন্সেলরের ব্যবস্থাও করা হয়েছে। এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য হল একটি ছাত্র এবং ছাত্রীর শিক্ষার ভিত মজবুত করে গড়ে তোলা। স্কুলনেটের ভাইস প্রেসিডেন্ট গৌতম মাইতি (Goutam Maiti) জানিয়েছেন এই প্রসঙ্গে, "পশ্চিমবঙ্গ সরকারের সহায়তায় আমাদের লক্ষ্য হল রাজ্যের সকল ছাত্র-ছাত্রীদের প্রতিষ্ঠিত করে তোলা।"

Published by:Siddhartha Sarkar
First published: