Home /News /education-career /
UGC NET 2021: প্রকাশিত হল পরীক্ষার তারিখ, জেনে নিন বিশদে

UGC NET 2021: প্রকাশিত হল পরীক্ষার তারিখ, জেনে নিন বিশদে

Representational Image

Representational Image

UGC-NET 2021 date: জানা গিয়েছে যে চলতি বছরের ৬ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত এই দুই পরীক্ষা একযোগে নেওয়া হবে।

  • Share this:

#নয়াদিল্লি: অবশেষে মিটেছে প্রতীক্ষা, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (National Eligibility Test), সংক্ষেপে NET পরীক্ষার দিনক্ষণের কথা ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (University Grants Commission), সংক্ষেপে UGC। এই বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে, তার জন্য আবেদনকারীরা এই লিঙ্কে ক্লিক করতে পারেন- https://ugcnet.nta.nic.in/

শুধু ২০২১ সালেরই নয়, দীর্ঘ দিন ধরে স্থগিত রয়েছে ২০২০ সালের পরীক্ষাও। দেশের করোনাকালীন পরিস্থিতিতে ২০২০ সালের ডিসেম্বরে যে পরীক্ষা হওয়ার কথা ছিল, তার আয়োজন করা যায়নি। তেমনই আবার ২০২১ সালের জুন মাসে যে পরীক্ষা হওয়ার কথা ছিল, তার সম্ভাব্যতা নিয়েও দেখা দিয়েছিল প্রশ্নচিহ্ন। তবে সব জল্পনায় ইতি টেনে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের তরফে জানানো হয়েছিল যে ২০২০ সালের ডিসেম্বরের পরীক্ষা এবং ২০২১ সালের জুন মাসের পরীক্ষা একসঙ্গে নেওয়া হবে। এবার এই উভয় পরীক্ষারই তারিখ ঘোষণা করা হল।

জানা গিয়েছে যে চলতি বছরের ৬ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত এই দুই পরীক্ষা একযোগে নেওয়া হবে। এই নির্ধারিত সময়সীমার মধ্যে দুই শিফটে পরীক্ষা চলবে। এর মধ্যে প্রথম শিফট চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, দ্বিতীয় শিফট চলবে বিকেল ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরীক্ষা হবে কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে, এতে দু'টি পেপার থাকবে, উভয় পেপারেই মাল্টিপল অ্যানসার ফরম্যাট অনুসরণ করা হবে বলে জানা গিয়েছে। যাঁরা পরীক্ষায় বসতে চান, তাঁরা ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে পারবেন।

গুরুত্বপূর্ণ তারিখ

১. অনলাইনে আবেদন শুরু হচ্ছে ১০ অগাস্ট, ২০২১ তারিখ থেকে, শেষ দিন ৫ সেপ্টেম্বর, ২০২১।

২. পরীক্ষার ফি জমা দেওয়া যাবে ৬ সেপ্টেম্বর, ২০২১ তারিখ পর্যন্ত। ৩. ৭ সেপ্টেম্বর, ২০২১ তারিখ থেকে ১২ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত অনলাইনেই আবেদনপত্র সংশোধন করার সুযোগ পাওয়া যাবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: UGC

পরবর্তী খবর