Home /News /education-career /

JEE Main 2021: প্রকাশিত হল JEE মেইন-এর অ্যাডমিট কার্ড, ডাউনলোড করবেন কীভাবে?

JEE Main 2021: প্রকাশিত হল JEE মেইন-এর অ্যাডমিট কার্ড, ডাউনলোড করবেন কীভাবে?

জেনে নিন বিস্তারিত

জেনে নিন বিস্তারিত

JEE Main 2021: আগামী ২০-২৫ জুলাই জয়েন্ট এন্ট্রান্স মেইনের তৃতীয় সেশনের পরীক্ষা হতে চলেছে। NTA-র তরফে জানানো হয়েছে, যারা আগে অর্থাৎ যে পরীক্ষাটি এপ্রিল ২০২১-এ হওয়ার কথা ছিল,তাতে আবেদন করেছে তারা ৬ থেকে ৮ জুলাইয়ের মধ্যে চাইলে নিজেদের তথ্য পরিবর্তন করতে পারে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: আর কিছুদিনের মধ্যেই পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স (Joint Entrance Examination) মেইন ২০২১-এর তৃতীয় সেশনের। তার আগে অ্যাডমিটকার্ড প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।

আগামী ২০-২৫ জুলাই তৃতীয় সেশনের পরীক্ষা হতে চলেছে। NTA-র তরফে জানানো হয়েছে, যারা আগে অর্থাৎ যে পরীক্ষাটি এপ্রিল ২০২১-এ হওয়ার কথা ছিল,তাতে আবেদন করেছে তারা ৬ থেকে ৮ জুলাইয়ের মধ্যে চাইলে নিজেদের তথ্য পরিবর্তন করতে পারে। BE/BTech পেপার I করোনার জন্য পিছিয়ে গিয়েছিল।

জেনে নিন কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড -

১. প্রথমে যেতে হবে NTA-র ওয়েবসাইট jeemain.nta.nic.in-এ।

২. এখানে তিনটি লিঙ্ক পাওয়া যাবে অ্যাডমিট কার্ড ডাউনলোডের। যে কোনও একটিতে ক্লিক করতে হবে।

৩. লিঙ্কে ক্লিক করলেই একটি পেজ খুলবে সেখানে অ্যাপ্লিকেশন নম্বর, জন্ম তারিখ ও সিকিওরিটি পিন দিতে হবে।

৪. তার পর সাবমিট বটনে ক্লিক করতে হবে।

৫. সাবমিট হয়ে গেলেই একটি অ্যাডমিট কার্ড চলে আসবে। ডাউনলোড অপশন থাকবে, তাতে ক্লিক করলে অ্যাডমিট কার্ড ডাউনলোড হবে।

প্রসঙ্গত, এর প্রথম দু'টি সেশনের পরীক্ষা ফেব্রুয়ারি ও মার্চে নেওয়া হয়ে গিয়েছে। মার্চের শেষে দেশে করোনা বাড়তে থাকায় তৃতীয় ও চতুর্থ সেশনটা পিছিয়ে যায়। এদিকে, জানা যাচ্ছে প্রথম দু'টি সেশনের ফল অগস্টে প্রকাশ করা হবে।

করোনা বিধিকে মাথায় রেখে বাকি দু'টো সেশনে ৬৬০টির বদলে ৮২৮টি সেন্টারে পরীক্ষা নেওয়া হবে। এবিষয়ে এর আগে NTA-র সিনিয়র ডিরেক্টর সাধনা পরাশর জানিয়েছিলেন, করোনার কথা মাথায় রেখে ২৩২টির বদলে ৩৩৪টি শহরে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা কেন্দ্রও ৬৬০ থেকে বাড়িয়ে ৮২৮ করা হয়েছে।

ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন্য বছরে চার বার JEE মেইনের পরীক্ষা হয়। এবছর করোনার জেরে নম্বরের ক্ষেত্রেও কিছু ছাড় দেওয়া হয়েছে। ৯০-এর মধ্যে ৭৫টি প্রশ্ন (২৫টা ভৌত বিজ্ঞান, রসায়ন ও গণিত)-এর উত্তর দিতে হবে। এই পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট বা ব়্যাঙ্কিং তৈরি হবে।

উল্লেখ্য, JEE-র চতুর্থ সেশনের পরীক্ষা ২৭ জুলাই থেকে ২ অগস্টের মধ্যে হবে। এই পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে পাওয়া যাবে সে বিষয়ে এখনও NTA-র তরফে কিছু জানানো হয়নি।

First published:

পরবর্তী খবর