MBSE Mizoram Board 12th Result: দ্বাদশ শ্রেণির ফলাফল আজ, কীভাবে জানা যাবে বিশদে জানুন!

এই বছরে যারা মিজোরাম বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছে তাদের ফলাফল SMS-এর মাধ্যমে জানতে পারা যাবে।

এই বছরে যারা মিজোরাম বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছে তাদের ফলাফল SMS-এর মাধ্যমে জানতে পারা যাবে।

  • Share this:

#আইজল: মিজোরাম বোর্ড অফ স্কুল এডুকেশন-এর (MBSE) দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা আজ। মিজোরাম বোর্ড ঘোষণা করেছে এই বছর মোট ১১,৮৪৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। দ্বাদশ শ্রেণির ফলাফল দেখার জন্য mbse.edu.in অথবা indiaresult.com-এ যেতে হবে। MBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রার্থীকে স্বতন্ত্রভাবে প্রতিটি বিষয়ে কমপক্ষে ৩৩ শতাংশ নম্বর অর্জন করতে হবে। যদি কোনও শিক্ষার্থী ন্যূনতম এই নম্বর অর্জন করতে ব্যর্থ হয়, তাদের নিয়ম অনুযায়ী কম্পার্টমেন্ট পরীক্ষায় অংশ নিতে হবে। যারা সব বিষয়ে ফেল করবে তাদের আবার একবছর পর পরীক্ষায় বসার সুযোগ থাকবে।

গত বছর, MBSE HSSLC-র সায়েন্স বিভাগে মোট ৫০০ নম্বরের পরীক্ষায় ৪৭০ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছিল লালরেমসীমা দার্চুন ভানালালপেকা (Lalremsiama Darchhun Vanlalpeka)। ক্রিস্টিনা লালচাঁদামি লালরন (Christina Lalchhandami Lalrawn) নামের এক পড়ুয়া ৫০০ নম্বরের পরীক্ষায় ৪৫৪ আর্টস বিভাগে প্রথম স্থান অধিকার করে। লালহারিয়টপুইয়া রাল্টে (Lalhriatpuia Ralte) নামের এক পড়ুয়া ৫০০ এর মধ্যে ৪৫৫ নম্বর পেয়ে কমার্সে প্রথম স্থান অধিকার করে। গত বছর MBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯,৬৭৭ জন পড়ুয়া উত্তীর্ণ হয়।

গত বছর মিজোরাম বোর্ডের দ্বাদশ শ্রেণির তিনটি বিভাগে পাসের হার ছিল ৭৮.৫২ শতাংশ। যা ২০১৯ সালের থেকে একটু কম ছিল, সেবার ছিল ৭৯.৮৮ শতাংশ। গত বছর কমার্সে সর্বোচ্চ পাসের হার ছিল ৮৫.১৮ শতাংশ, সায়েন্সে ছিল ৭৯.৪০ শতাংশ, আর্টসে ছিল ৭৭.৯০ শতাংশ পাসের হার। ২০১৮ সালে, মোট ১১,৮০২ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল যার মধ্যে মেয়েদের পাসের হার ছিল ৮১.১২ এবং ছেলেদের পাসের হার ছিল ৭৯.৮৩।

এই বছরে যারা মিজোরাম বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছে তাদের ফলাফল SMS-এর মাধ্যমে জানতে পারা যাবে। তারজন্য MBSE12Roll No লিখে 5676750 নম্বরে SMS করতে হবে।

First published: