Madhyamik and HS Exam 2021: কবে থেকে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক? আজ দুপুরেই ঘোষণা

আজই জানা যাবে সূচি

Madhyamik and HS Exam 2021: গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিল হচ্ছে না এবছর। সর্বভারতীয় পরীক্ষাগুলির জন্য আগে জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে উচ্চমাধ্যমিক এবং অগাস্ট- এর দ্বিতীয় সপ্তাহ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।

  • Share this:

    #কলকাতা: টালবাহানা আর নয়, যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বুধবার দুপুরে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে এ বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে। একইসঙ্গে কীভাবে পরীক্ষা নেওয়া হবে, সেই বিষয়েও যাবতীয় তথ্য জানিয়ে দেওয়া হবে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু প্রায় ৪০ মিনিট বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের সঙ্গে। সেই বৈঠকেই দুই বোর্ডের তরফে পরীক্ষা বিষয়ক যে প্রস্তাব রাখা হয়, তাতে সিলমোহর দেন শিক্ষামন্ত্রী। একইসঙ্গে শিক্ষামন্ত্রীর নির্দেশ দিয়েছেন, দুই বোর্ডই যেন পরীক্ষার সূচি এবং পরীক্ষার প্রশ্নপত্র থেকে শুরু করে কী আঙ্গিকে এবার পরীক্ষা হবে, তা নিয়ে বিস্তারিত জানায়।

    প্রসঙ্গত, গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিল হচ্ছে না এবছর। সর্বভারতীয় পরীক্ষাগুলির জন্য আগে জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে উচ্চমাধ্যমিক এবং অগাস্ট- এর দ্বিতীয় সপ্তাহ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। তবে কীভাবে এই দুই পরীক্ষা নেওয়া হবে, সেই বিষয়টি সংশ্লিষ্ট বোর্ডকেই ঠিক করার দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই মোতাবেক দুই বোর্ডের তরফেই আলাপ আলোচনা চালানো হচ্ছিল পরীক্ষার নিয়ম থেকে শুরু করে প্রশ্নপত্রের ধরন নিয়ে। অবশেষে মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করে দুই বোর্ডের সভাপতি পূর্ণাঙ্গ প্রস্তুতি জানান।

    আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে 'হাফ'। ৯০ নম্বরের প্রশ্নপত্র দেওয়া হলেও সেখান থেকে ছাত্রছাত্রীরা পছন্দ মতো ৪৫ নম্বরের উত্তর দিতে পারবে। উচ্চমাধ্যমিকেও ঠিক একই নিয়ম প্রযোজ্য হবে পরীক্ষার ক্ষেত্রে। মাধ্যমিকে সাতটি বিষয়ের পরীক্ষা হলেও উচ্চ মাধ্যমিকের অ্যানথ্রোপলজি, এগ্রোনমি, মিউজিকের মতো বিষয়গুলি পরীক্ষা নেওয়া হবে না। মূলত কলা, বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের মূল বিষয়গুলির লিখিত পরীক্ষা নেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যেহেতু অগাস্ট- এর দ্বিতীয় সপ্তাহের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে, তাই একই দিনে দু'টি পরীক্ষাও নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। তবে তেমন হলেও সূচি যেভাবে সাজানো হবে, তাতে একজন ছাত্র-ছাত্রীকে দুটি বিষয়ের পরীক্ষা একই দিনে দিতে হবে না।

    করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়ার নিয়মে একাধিক বদল আনা হচ্ছে। এ বছর সব স্কুলকেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র করা হবে। সবচেয়ে বড় কথা, ছাত্র-ছাত্রীরা এবার নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে। সেই মোতাবেক প্রত্যেকটি স্কুলে পরীক্ষা নেওয়ার জন্য যাতে কোভিড কালে সামাজিক দূরত্ব বজায় থাকে, তার জন্য একাধিক নিয়ম বিধি জারি করা হবে।

    Published by:Suman Biswas
    First published: