Madhyamik 2021 Results: বড় খবর! ২০ জুলাইয়ের আগেই মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা

Representational Image

Madhyamik 2021 Results: গত বারের মতো এবারেও মাধ্যমিকের মার্কশিটে গ্রেডেশন দেওয়া থাকবে। যদিও ফল প্রকাশের বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি।

  • Share this:

কলকাতা: ২০ জুলাইয়ের আগেই মাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে। তেমন সম্ভাবনার খবরই উঠে আসছে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে। সূত্রের খবর, রাজ্যের তরফে ২০ জুলাই চূড়ান্ত সময়সীমা দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদকে মাধ্যমিকের ফল প্রকাশ করার জন্য। এক্ষেত্রে তার আগেই ফল প্রকাশ করে দেওয়া হতে পারে, তেমনটাই সম্ভাবনা হিসেবে এখন উঠে আসছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ইতিমধ্যেই ফল প্রকাশের কাজ আধিকারিকদের দ্রুততার সঙ্গে করার নির্দেশ দিয়েছেন বলে সূত্রের খবর। মাধ্যমিকের ফল প্রকাশের চূড়ান্ত প্রস্তুতির কাজ চলছে বলেই পর্ষদ সূত্রের খবর। গত বারের মতো এবারও মাধ্যমিকের মার্কশিটে গ্রেডেশন দেওয়া থাকবে। যদিও ফল প্রকাশের বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি। অন্যদিকে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ জুলাই মাসের মধ্যে করা সম্ভব কী না, তা নিয়ে এখনও অনিশ্চয়তায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করার ঘোষণা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করেছেন। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা বর্তমান করোনা পরিস্থিতিতে করা সম্ভব কী না, তা নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করে রাজ্য সরকার। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ এবং সাধারণ মানুষের মতামতের নিরিখেই মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার চলতি বছরের জন্য বাতিল ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেক্ষেত্রে কী ভাবে মূল্যায়ন হবে, তা নিয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত ঘোষণা করেছে দুই বোর্ড। মধ্যশিক্ষা পর্ষদ ইতিমধ্যেই জানিয়েছে নবম শ্রেণির পরীক্ষার নম্বর এবং দশম শ্রেণীর ইন্টারনাল ফর্ম্যাটিভ ইভ্যালুয়েশন (Internal Formative Evaluation) এই দুয়ের নিরিখেই মাধ্যমিকের ফল প্রকাশ হবে। সে ক্ষেত্রে ৫০-৫০ শতাংশ করে গুরুত্ব দিয়েই ফল প্রকাশ করা হবে বলে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন। রাজ্যের ৯ হাজারেরও বেশি স্কুল থেকে ইতিমধ্যে নবম শ্রেণির পরীক্ষার নম্বরও জমা পড়েছে পর্ষদের কাছে। পর্ষদ সূত্রের খবর, জুন মাসের শেষ সপ্তাহের মধ্যেই সেই প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে।

রাজ্যের প্রত্যেকটি স্কুল থেকেই নবম শ্রেণির পরীক্ষার নম্বর জমা পড়ার পরপরই তৎপরতা শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন আধিকারিকদের যাতে ফল প্রকাশ সংক্রান্ত কাজ দ্রুত শেষ করা যায়। মুখ্যমন্ত্রী এর আগে জানিয়েছিলেন, জুলাই মাসের মধ্যেই মাধ্যমিক- উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। সূত্রের খবর, রাজ্যের পক্ষ থেকে মধ্যশিক্ষা পর্ষদকে ২০ জুলাই পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে মাধ্যমিকের ফল প্রকাশের জন্য। যেহেতু নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর প্রত্যেকটি স্কুল থেকে জমা পড়ে গিয়েছে ৷ তাই পর্ষদ আর দেরি করতে চাইছে না ফল প্রকাশের জন্য। সেক্ষেত্রে ২০ জুলাইয়ের আগেই ফল প্রকাশ করে দিতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। এবারের ফল প্রকাশে নতুনত্ব কিছু না থাকলেও আগেরবারের মতই এ বছরও গ্রেডেশন দেওয়া হচ্ছে মাধ্যমিকের মার্কশিটে। পাশাপাশি পরীক্ষা না হলেও অ্যাডমিট কার্ড দেওয়া হবে। সেক্ষেত্রে অ্যাডমিট কার্ডে শুধুমাত্র যে স্কুল থেকে সেই ছাত্র বা ছাত্রী পরীক্ষা দিচ্ছে সেই স্কুলের নাম দেওয়া থাকবে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Siddhartha Sarkar
First published: