Madhyamik 2021: মাধ্যমিক পরীক্ষা কি বাতিল? গাণিতিক ফর্মুলায় নম্বর দেওয়ার ভাবনা পর্ষদের

বর্তমান করোনা পরিস্থিতিতে মাধ্যমিকের (Madhyamik 2021) লিখিত পরীক্ষা চাইছে না মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)? অন্তত সূত্র মারফত তেমনটাই খবর।

বর্তমান করোনা পরিস্থিতিতে মাধ্যমিকের (Madhyamik 2021) লিখিত পরীক্ষা চাইছে না মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)? অন্তত সূত্র মারফত তেমনটাই খবর।

  • Share this:

#কলকাতাঃ বর্তমান করোনা পরিস্থিতিতে (Covid 19 Pandemic) মাধ্যমিকের (Madhyamik 2021) লিখিত পরীক্ষা চাইছে না মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)? অন্তত সূত্র মারফত তেমনটাই খবর। তার বদলে কীভাবে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হবে? তা নিয়েই গত দু'দফায় বেশ কিছু প্রস্তাব দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ বিশেষজ্ঞ কমিটির কাছে বলেই সূত্রের খবর। পরীক্ষার বিকল্প হিসেবে গাণিতিক ফর্মুলায় (Mathematical Formula) নম্বর দেওয়া হতে পারে, এমনই প্রস্তাব বিশেষজ্ঞ কমিটির কাছে মধ্যশিক্ষা পর্ষদ রেখেছে বলে সূত্রের খবর। বিশেষজ্ঞ কমিটির একাধিক সদস্য পর্ষদের এই প্রস্তাবে ইতিবাচক সাড়াও দিয়েছে বলেও জানা গিয়েছে। কী সেই গাণিতিক ফর্মুলা? নবম শ্রেণীর সামগ্রিক নম্বর এবং দশম শ্রেণীর এখনও পর্যন্ত যা পরীক্ষা হয়েছে এই দুইয়ের নিরিখে নম্বর দেওয়ার ভাবনা পর্ষদের।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ঘোষণা করেছিলেন অগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে নেওয়া হবে মাধ্যমিক। সাতটি বিষয়ে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকার সিবিএসই (CBSE) পরীক্ষা বাতিল করে দেওয়া। তারপর আইসিএসই বোর্ডও আইএসসি (ISC) পরীক্ষাও বাতিল ঘোষণা করে। গত বুধবার মাধ্যমিকের পরীক্ষার রুটিন ঘোষণা করার কথা থাকলেও তা স্থগিত করতে বলে রাজ্য সরকার। এরপর বুধবার ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি তৈরি করে দেওয়া হয় রাজ্যের তরফে। সেই কমিটি দু'দফার বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদের বিকল্প মূল্যায়নের প্রস্তাব দিয়েছে বলে সূত্রের খবর। ফলে নবম শ্রেণীর সামগ্রিক পরীক্ষা ও দশম শ্রেণীর ইন্টার্নাল পরীক্ষার গাণিতিক ফর্মুলাতে মূল্যায়ন করে নম্বর দেবে মধ্যশিক্ষা পর্ষদ। এমনটাই প্রস্তাব আকারে দেওয়া হচ্ছে পর্ষদের তরফে।

গত বছরের মার্চ মাস পর্যন্ত ক্লাস হয়েছে এ বারের মাধ্যমিক পরীক্ষার্থীদের। সেক্ষেত্রে ইন্টার্নাল এক্সামিনেশনস হয়ে থাকতে পারে বলেই মনে করছে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি পর্ষদের কাছে ১০ নম্বরের ইন্টার্নাল নম্বরও চলে এসেছে। ফলত এ ভাবে ছাত্র-ছাত্রীদের মাধ্যমিকের নম্বর দিলে খুব একটা অসুবিধা হবে না বলেই মনে করছে পর্ষদ। যদিও শুক্রবার সন্ধ্যায় রিপোর্ট জমা পড়ার সম্ভাবনা রয়েছে বিশেষজ্ঞ কমিটির তরফে। তারপরই রাজ্যের তরফে কী সিদ্ধান্ত নেওয়া হয় মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে সেটাই দেখার। যদিও এই বিষয় নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি মধ্যশিক্ষা পর্ষদের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published: