JNU Entrance Exams: প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, শুরু হয়েছে রেজিস্ট্রেশন

File Photo

JNU Entrance Exams: আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা (JNUEE) ২০-২৩ সেপ্টেম্বর পর্যন্ত হবে।

  • Share this:

#নয়াদিল্লি: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হল। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) মঙ্গলবার রাতে ঘোষণা করেছে যে আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা (JNUEE) ২০-২৩ সেপ্টেম্বর পর্যন্ত হবে। এর জন্য অনলাইনে মঙ্গলবার থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে সিনিয়র ডিরেক্টর (পরীক্ষা) সাধনা পরাশর (Sadhna Parasar) জানিয়েছেন, জেএনইউ এন্ট্রান্স পরীক্ষার জন্য অনলাইন রেজিস্ট্রেশন এবং আবেদন জমা দেওয়া ২৭ জুলাই থেকে ২৭ অগাস্ট তারিখে বিকেল ৫টা পর্যন্ত হবে। আবেদনকারীদের পরীক্ষার ফি জমা দেওয়ার জন্য রেজিস্ট্রেশনের শেষ দিনে রাত ১১:৫০টা পর্যন্ত সময় থাকবে।

এনটিএ জানিয়েছে, জেএনইউইই একটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) হবে এবং এটি তিন ঘণ্টা ধরে চলবে। বিগত বছরগুলির মতো এবছরও একাধিক মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে এবং পরীক্ষার মাধ্যম হবে ইংরেজি। যাঁরা বিশদে জানতে চান, তাঁরা এই দুই ওয়েবসাইট ভিজিট করতে পারেন- https://jnuexams.nta.ac.in, http://www.nta.ac.in। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও http://www.jnu.ac.in এই নিয়ে বিস্তারিত তথ্য মিলবে। পরাশর জানিয়েছেন, ওয়েবসাইটে উপলব্ধ তথ্যগুলির মাধ্যমে পরীক্ষায় বসার যোগ্যতা, সময়কাল, পরীক্ষার ফি, সিলেবাস, আসন সংরক্ষণ, পরীক্ষার শহর, গুরুত্বপূর্ণ তারিখ, ভর্তি পদ্ধতি ইত্যাদি বিষয়ে প্রার্থীরা সব কিছুই জানতে পারবেন। সাধনা আরও বলেন, ডেবিট/ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাংকিং বা Paytm ব্যবহার করে অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে অনলাইনে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

ভাইস চ্যান্সেলর জগদীশ কুমার (Jagdish Kumar) বলেছেন যে, জেএনইউ নিশ্চিত করবে যে প্রবেশিকা পরীক্ষার পরে সময়মতো ফলাফল ঘোষণা করা হবে এবং কোনও বিলম্ব ছাড়াই সময়মতো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। উপরন্তু, প্রবেশিকা পরীক্ষার ভাইভা অনলাইন মোডে পরিচালনা করা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। এটি করোনা মহামারীর সময় আবেদনকারীদের অতিরিক্ত সুরক্ষা দিতে পারে বলে অভিমত তাঁর। তিনি আরও বলেন, "সরকার যখন আমাদের নির্দেশ দেবে, তখন আমরা শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় খুলে দেব।" করোনা আবহে দেশ জুড়ে মুখ থুবড়ে পড়েছে শিক্ষা ব্যবস্থা, এ হেন পরিস্থিতিতে জেএনইউ-এর এই উদ্যোগ কতটা কার্যকর হবে সেটাই দেখার!

Published by:Siddhartha Sarkar
First published: