ICSE ISC New Syllabus 2021-22: নয়া 'মার্ক স্কিম', সিলেবাসে বদল! ICSE ও ISC-র জন্য প্রস্তুতি কী ভাবে?

প্রস্তুতি কেমন হবে? Photo- Representative

২০২১-২২ শিক্ষাবর্ষে (ICSE ISC New Syllabus 2021-22) ISCE, ISC উভয়ই ইংরাজি-সহ অন্যান্য ভারতীয় ভাষা বিষয়ে সিলেবাস (Reduced Syllabus) কমিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি : প্রথম ধাক্কা সামলে গেলেও করোনার দ্বিতীয় ঢেউতে নাজেহাল দেশবাসী। এই পরিস্থিতিতে প্রায় সব রাজ্যেই সংক্রমণ বাড়তে থাকায় সমস্ত পরীক্ষা বাতিল হয় ICSE, ISC-র। সারা বছর অনলাইনে পড়াশোনা করে অনলাইনেই পরীক্ষা (ICSE ISC New Syllabus 2021-22) দেওয়ার দাবি জানালেও পরিস্থিতির জেরে তাও সম্ভব হয়নি। সেই বিষয়টিকেই মাথায় রেখে এবার আগামী বছরের জন্য প্রস্তুতি নিচ্ছে দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেশন একজামিনেশন বা CISCE। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য নয়া মূল্যায়ন প্রক্রিয়ার (New Syllabus And Mark Scheme) ব্যবস্থা করছে তারা।

করোনা সংক্রমণ দেশে কমলেও এর প্রভাব পুরোপুরি না কমায় পড়ুয়াদের জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছে বিভিন্ন বোর্ড। যেহেতু এখনও অফলাইন ক্লাস চালু করা সম্ভব হয়নি এবং অনলাইনে কাজ চালাতে হচ্ছে সকলকে তাই পরীক্ষার আগে শেষ মুহূর্তের ঝামেলা এড়াতে কমানো হয়েছে সিলেবাসও।

২০২১-২২ শিক্ষাবর্ষে ISCE, ISC উভয়ই ইংরাজি-সহ অন্যান্য ভারতীয় ভাষা বিষয়ে সিলেবাস কমিয়েছে। পাশাপাশি কমানো হয়েছে অন্যান্য বিষয়ের সিলেবাসও।

এই পরিস্থিতিতে কীভাবে নিজেকে প্রস্তুত করবে পড়ুয়ারা? রইল টিপস-

১) একটি অধ্যায় একবারে পড়ে নিতে হবে- সবে শুরু হয়েছে ২০২১-২২ শিক্ষাবর্ষ। এখন আগামী বছর পরীক্ষা হওয়া পর্যন্ত হাতে অনেক সময় রয়েছে সকলের। তাই এখন থেকেই মন দিয়ে পড়লে পরীক্ষার সময় তেমন অসুবিধা হবে না। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে প্রত্যেকটি অধ্যায়কে ভালো করে সময় দিতে হবে। যে কোনও নতুন অধ্যায় শুরু করলে সেটি ভালো করে পড়তে হবে, বুঝতে হবে।

২) আগের বছরের প্রশ্নপত্র প্র্যাকটিস করা- প্রতিটি অধ্যায় পড়ার সঙ্গে সঙ্গেই সেই অধ্যায়ের পূর্বের প্রশ্নপত্র থাকলে তা প্র্যাকটিস করতে হবে। কঠিন প্রশ্নের উত্তর তৈরি করতে হবে। এভাবে প্রস্তুতি নিলে পরীক্ষার সময় সমস্যা হবে না। এর জন্য Oswaal ICSE ও ISC প্রশ্ন বিচিত্রা ২০২১-২২ কিনে প্র্যাকটিস করা যেতে পারে।

এতে যে কোনও অধ্যায়ে অজানা প্রশ্ন কম থাকবে। সব জানা থাকলে পরীক্ষার সময়ে শেষ মুহূর্তে একবার শুধু চোখ বুলিয়ে নিলেই হবে। পরীক্ষার আগে বাড়তি চাপ বা মানসিক চাপ কোনওটাই নিতে হবে না!

Published by:Sanjukta Sarkar
First published: