• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • ICSE-ISC Exam New Dates: আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমিস্টারের নতুন দিনক্ষণ ঘোষণা করল বোর্ড, জানুন বিস্তারিত

ICSE-ISC Exam New Dates: আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমিস্টারের নতুন দিনক্ষণ ঘোষণা করল বোর্ড, জানুন বিস্তারিত

আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমিস্টারের নতুন দিনক্ষণ ঘোষণা করল বোর্ড, জানুন বিস্তারিত

আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমিস্টারের নতুন দিনক্ষণ ঘোষণা করল বোর্ড, জানুন বিস্তারিত

শুক্রবার নতুন করে বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হল (ICSE-ISC Exam New Dates)।

  • Share this:

#কলকাতা: দু'দিন আগেই আইসিএসই এবং আইএসসির ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছিল কাউন্সিল ফর দা ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস (CISCE)। তবে শুক্রবার নতুন করে বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হল (ICSE-ISC Exam New Dates)। আইসিএসই বোর্ডের সমস্ত স্কুলের প্রধানদের কাছে ইতিমধ্যেই এই নির্দেশিকা পাঠানো হয়েছে। পরীক্ষা নেওয়ার ধরনেরও বেশ কিছু বদল আনা হয়েছে। কাউন্সিল ফর দা ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনসের তরফে এদিন বিজ্ঞপ্তিতে নতুন করে পরীক্ষার দিনক্ষণ ঠিক করার কথা উল্লেখ করা হয়েছে (ICSE-ISC Exam New Dates)।

CISCE-র বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য আইএসসি-র প্রথম সেমিস্টার শুরু হবে আগামী ২২ নভেম্বর, ২০২১ এবং শেষ হবে ২০ ডিসেম্বর ২০২১। অন্যদিকে, আইসিএসই-র প্রথম সেমিস্টার শুরু হবে আগামী ২৯ নভেম্বর ২০২১ এবং শেষ হবে ১৬ ডিসেম্বর, ২০২১। CISCE-র বিজ্ঞপ্তিতে দাবি করেছে, তাদের কাছে বিভিন্ন স্কুল, অভিভাবক পড়ুয়াদের তরফে ই-মেলে পরীক্ষাটি অনলাইনে নেওয়ার আবেদন জানানো হয়েছে। কিন্তু একাধিক কারণে অনলাইনে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে বোর্ড।

. . . . . .

অফলাইনে অর্থাৎ পরীক্ষাকেন্দ্রে গিয়েই প্রথম সেমিস্টার দিতে হবে পড়ুয়াদের। নিজেদের স্কুলে গিয়েই পরীক্ষায় বসবেন পড়ুয়ারা। নির্দিষ্ট পরীক্ষার দিনক্ষণ অনুযায়ী স্কুলের সঙ্গে যোগাযোগ করতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষার নিয়ম নিয়ে সমস্ত গাইডলাইন স্কুলের প্রধানদের জানিয়ে দেওয়া হবে। স্কুল থেকেই সমস্ত বিষয় জেনে নিেত পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও CISCE-র অনলাইন সাইটে গিয়ে সমস্ত খোঁজ খবর নেওয়া যাবে পরীক্ষার বিষয়ে। ক্লাস টেনের সমস্ত পরীক্ষাই শুরু হবে সকাল ১১টা থেকে। এক বা দেড় ঘণ্টা করে হবে পরীক্ষাগুলি। দ্বাদশ শ্রেণীর সব পরীক্ষাই শুরু হবে দুপুর ২টো থেকে। সব পরীক্ষাই হবে দেড় ঘণ্টার।

পরীক্ষার সময়ের বাইরে ১০ মিনিট বাড়তি দেওয়া হবে প্রশ্নপত্র পড়ার জন্য। দশমের ক্ষেত্রে ১০.৫০ ও দ্বাদশের ক্ষেত্রে ১.৫০-এ প্রশ্নপত্র হাতে পাবেন পরীক্ষার্থীরা। আইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন এর আগে জানিয়েছিলেন, 'বোর্ডের এই দুই পরীক্ষা (দশম ও দ্বাদশ শ্রেণি) সর্বভারতীয় স্তরে হয়। উদ্ভুত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই বাড়ি বসে অনলাইন পরীক্ষার কথা বলা হয়েছিল। নভেম্বরে কোন রাজ্যে করোনা পরিস্থিতি কেমন থাকবে, তা এখনই বলা কঠিন। পুজোর পরে যদি স্কুল খোলে, সে ক্ষেত্রে অভিভাবকেরা চাইলে স্কুলে এসেও পরীক্ষার ব্যবস্থা করা যেতে পারে।' কিন্তু এদিনের বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবেই অফলাইনে পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির ফার্স্ট টার্ম পরীক্ষার সূচি ঘোষণা, শুরু ৩০ নভেম্বর

Published by:Raima Chakraborty
First published: