হোম /খবর /শিক্ষা /
ফলাফলে অসন্তুষ্ট পড়ুয়াদের জন্য বড় খবর! নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

Higher Secondary 2021 Re-Examination|| ফলাফলে অসন্তুষ্ট পড়ুয়াদের জন্য বড় খবর! নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে পৃথক পৃথক করে ছবিটি পাঠানো হল মুখ্য সচিবকে। স্কুলের পাহ্সাপাশি খুলছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ও। তবে বিশ্ববিদ্যালয়গুলির হোস্টেল খোলা হবে নাকি তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলি সিদ্ধান্ত নেবে। খসড়া বিধিতে এমনটাই উল্লেখ করা হয়েছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে পৃথক পৃথক করে ছবিটি পাঠানো হল মুখ্য সচিবকে। স্কুলের পাহ্সাপাশি খুলছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ও। তবে বিশ্ববিদ্যালয়গুলির হোস্টেল খোলা হবে নাকি তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলি সিদ্ধান্ত নেবে। খসড়া বিধিতে এমনটাই উল্লেখ করা হয়েছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

New Notice for Higher Secondary Candidates: ফলাফল (HS Results 2021) নিয়ে অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীরা ফের পরীক্ষায় বসতে পারবে। বুধবার বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (council of higher secondary education)।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: ফলাফল (HS Results 2021) নিয়ে অসন্তুষ্ট (Not Satisfied with marks) ছাত্রছাত্রীরা ফের পরীক্ষায় (Re-examination) বসতে পারবে। বুধবার বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (west bengal council of higher secondary education)।

ইতিমধ্যেই অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের নতুন করে সংশোধিত মার্কশিট (Marksheet) দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পাশাপাশি, এ দিনই বিজ্ঞপ্তি দিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে সরকারের অনুমতিক্রমেই অসন্তুষ্ট পরীক্ষার্থীদের জন্য ফের পরীক্ষায় বসার সুযোগ করে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রিভিউ সংক্রান্ত বিষয়েও একাধিক নির্দেশ জারি করা হয়েছে।

বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফের জারি করা নির্দেশ বলা হয়েছে:

১) রিভিউ সংক্রান্ত আবেদন আগামী ৩০ জুলাই পর্যন্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ গ্রহণ করবে। ওই তারিখের পর সংসদ নতুন করে কোনও আবেদন গ্রহণ করবে না।

২) সংসদ নির্দেশে জানিয়েছে, ইতিমধ্যেই স্কুলগুলি একাদশ শ্রেণির জন্য আগে জমা দিয়েছে সেগুলো বিবেচনা করা হবে। নতুন করে কোনও আবেদন বা নম্বর বিবেচনা করা হবে না।

৩) শুধুমাত্র আবেদনকারীদের মাধ্যমিক এবং একাদশ শ্রেণির যে নম্বর সংসদে ইতিমধ্যেই পাঠানো হয়েছে, সেই নম্বরের ভিত্তিতে বিভিন্ন আবেদনকারীর আবেদন খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

৪) যে সমস্ত অকৃতকার্য ছাত্রছাত্রীরা সংশোধিত মার্কশিট পেয়েছে বা পাবে তাদের নতুন করে কোনও আবেদন গৃহীত হবে না এ ক্ষেত্রে।

৫) রিভিউ সংক্রান্ত আবেদন গুলির বিষয়ে যে ফলাফল প্রকাশিত হবে সেই ফলাফল চূড়ান্ত হিসেবে বিবেচনা করা হবে।

ইতিমধ্যেই স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এই নির্দেশিকা পাঠিয়েছে। অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের পাশ করানোর দাবিতে তুলে বিভিন্ন জেলায় জেলায় স্কুলে স্কুলে বিক্ষোভ হয়েছে। সে ক্ষেত্রে নম্বর বাড়ানোর বা রিভিউকে কেন্দ্র করে সংসদ নতুন করে কোনও বিক্ষোভ চাইছে না। তার জন্যই তড়িঘড়ি এই নির্দেশিকা জারি বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে, বৃহস্পতিবার থেকেই স্কুলগুলিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আঞ্চলিক কার্যালয়গুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে। শুক্রবার অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীদের যোগাযোগ করতে বলা হয়েছে স্কুলগুলির সঙ্গে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published:

Tags: West bengal council of higher secondary education, West Bengal Higher Secondary Results