Upper primary Recruitment 2021: উচ্চপ্রাথমিকে নিয়োগ জল্পনার অবসান! কবে ইন্টারভিউ তালিকা প্রকাশ? জানাল এসএসসি...

উচ্চপ্রাথমিকে নিয়োগ জল্পনার অবসান। ফাইল ছবি।

অবশেষে হাইকোর্টের নির্দেশ মোতাবেক উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন।

  • Share this:

#কলকাতা: অবশেষে হাইকোর্টের নির্দেশ মোতাবেক উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। শনিবার সন্ধ্যায় এসএসসি তরফে এমনটাই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২১ জুন সন্ধ্যার পর থেকেই কমিশনের ওয়েবসাইটে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের লিস্ট দেখা যাবে। তবে ইন্টারভিউ কী করে হবে অর্থাৎ অনলাইনে হবে নাকি অফলাইনে, সে বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কমিশন। যদিও কমিশনের তরফে অনলাইনে ইন্টারভিউ নেওয়ার পরিকল্পনা ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানা গিয়েছে কমিশন সূত্রে।

দীর্ঘ সাত বছরের বেশি সময় ধরে চলছে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া। ২০১৯-এ পুজোর ঠিক আগে আগে এসএসসি উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করে। কিন্তু এই মেধাতালিকায় গরমিল অস্বচ্ছতার অভিযোগ নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় চাকরিপ্রার্থীদের একাংশ। দীর্ঘ শুনানির পর হাইকোর্ট সেই মেধাতালিকা বাতিল করে দেয়। শুধু তাই নয় এসএসসিকে নির্দেশ দেয় নতুন করে ভেরিফিকেশন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার। সেই মোতাবেক স্কুল সার্ভিস কমিশন ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু করে। মার্চের মধ্যেই সেই ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলেও করোনা পরিস্থিতির কারণে ইন্টারভিউ  নিয়ে হাইকোর্টের কাছে সময় চায় এসএসসি। সেই সময়সীমাও গত কয়েকদিন আগেই শেষ হয়ে গেছে।

ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের আধিকারিকরা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে আলোচনা করেছে বলেই সূত্রের খবর। আগামী সোমবার সন্ধ্যেয় এসএসসি তরফে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা প্রকাশ করার পরপরই ইন্টারভিউ নেওয়ার ও তৎপরতা শুরু হবে বলেই কমিশন সূত্রে জানা গিয়েছে। বর্তমান করোনা পরিস্থিতির কারণে কীভাবে ইন্টারভিউ হবে তা নিয়ে এখনও এসএসসির আধিকারিকরা আলাপ-আলোচনা চালাচ্ছেন। যদিও অনলাইনে ইন্টারভিউ নেওয়া নিয়েও অনেক দূর এগিয়েছে এসএসসি। যদিও করো না পরিস্থিতির কারণে কীভাবে ৩১ শে জুলাই এর মধ্যে পুরোপুরি নিয়োগ প্রক্রিয়া শেষ করা সম্ভব তা নিয়ে ভাবাচ্ছে এসএসসিকে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published: