Home /News /education-career /
DU Admissions 2021: দিল্লি বিশ্ববিদ্যালয়ে সমস্ত বিষয়ে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া চলছে, জেনে নিন বিস্তারিত

DU Admissions 2021: দিল্লি বিশ্ববিদ্যালয়ে সমস্ত বিষয়ে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া চলছে, জেনে নিন বিস্তারিত

File Photo

File Photo

Delhi University Admissions 2021: দিল্লি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট du.ac.in-এ গিয়ে শিক্ষার্থীরা এই বিষয়ে বিশদে খোঁজ নিতে পারেন।

  • Share this:

নয়াদিল্লি: দিল্লি বিশ্ববিদ্যালয়ের (University of Delhi) অধীনে বিভিন্ন বিভাগে ভর্তির জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া চলছে। সম্প্রতি দিল্লি বিশ্ববিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষের স্নাতক স্তরে ভর্তির জন্য নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে। যোগ্য এবং উৎসাহী শিক্ষার্থীরা শীঘ্রই আবেদনপত্র জমা দিতে পারেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট du.ac.in-এ গিয়ে শিক্ষার্থীরা এই বিষয়ে বিশদে খোঁজ নিতে পারেন।

শিক্ষাপ্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে যে, স্নাতক স্তরে ভর্তির জন্য শিক্ষার্থীরা নিজেদের নাম নথিভুক্ত করাতে পারেন। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন প্রক্রিয়া শুরু হবে  আজ, ২ অগাস্ট, ২০২১ তারিখ থেকে। শিক্ষার্থীরা আবেদনপত্র জমা দিতে পারবেন ৩১ অগস্ট, ২০২১ তারিখ পর্যন্ত। এক্ষেত্রে আবেদনপত্র জমা দিতে হবে অনলাইনে।

বিশ্ববিদ্যালয় সূত্রে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক স্তরে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আজ থেকে। যদিও ২০২১ শিক্ষাবর্ষের স্নাতক স্তরে পঠনপাঠন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ২৬ জুলাই ২০২১ তারিখ থেকে। উৎসাহী ও ইচ্ছুক শিক্ষার্থী দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে রেজিস্ট্রেশন করাতে চাইলে তাঁরা অনলাইনে আবেদন করতে পারবেন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া:

বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক স্তরে মূলত দ্বাদশ শ্রেণির ফলাফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের মেরিট লিস্ট প্রকাশ করা হবে। পরবর্তীতে সেই মেরিট লিস্টের ভিত্তিতে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এছাড়া দ্বাদশ স্তরের পাঠ্যক্রমের বাইরে থাকা কিছু পাঠ্যক্রম বা কোর্সের ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, দিল্লি বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে মূলত কম্পিউটার-বেসড্‌ পরীক্ষা পদ্ধতি অবলম্বন করে।

দিল্লি বিশ্ববিদ্যালয় স্নাতক স্তরে ২০২১ শিক্ষাবর্ষের প্রবেশিকা পরীক্ষার দায়িত্বে রয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency)। শিক্ষার্থীদের সুবিধার্থে ভারতবর্ষের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্রের আয়োজন করেছে এই পরীক্ষা আয়োজক সংস্থা। বিজ্ঞপ্তি সূত্রে জানা গিয়েছে এই শহরগুলির মধ্যে রয়েছে বিহার, কলকাতা, জয়পুর, অমৃতসর, বেঙ্গালুরু, দিল্লি-সহ আরও শহর।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Delhi University