• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Class 12 Results: ফল প্রকাশের সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট, কড়া বার্তা রাজ্যগুলিকে!

Class 12 Results: ফল প্রকাশের সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট, কড়া বার্তা রাজ্যগুলিকে!

১২ ক্লাসের ফলপ্রকাশ প্রতীকী ছবি

১২ ক্লাসের ফলপ্রকাশ প্রতীকী ছবি

এ বার সেই ফল প্রকাশের দিন বেঁধে দিল শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়েছে, আগামী ১০ দিনের মধ্যে ইন্টারনাল অ্যাসেসমেন্ট সেরে ফেলতে হবে। আর ফল ঘোষণা করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

  • Share this:

    #নয়াদিল্লি : করোনা ভাইরাস দ্বিতীয় ঢেউয়ের আবহে আগেই বাতিল হয়েছে দ্বাদশ শ্রেণির (Class XII) পরীক্ষা। লিখিত পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় পড়ুয়াদের মূল্যায়নে ভরসা এখন বিকল্প পদ্ধতি। রাজ্যের বোর্ডগুলিকে আগামী ১০ দিনের মধ্যে সেই বিকল্প পদ্ধতি তৈরি করার সময় বেঁধে দিল শীর্ষ আদালত। বৃহস্পতিবার এই ঘোষণা করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদালতের সিদ্ধান্ত আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষার সমস্ত ফল ঘোষণা করতে হবে।

    এদিন ফল প্রকাশ নিয়ে রাজ্যগুলিকে কড়া ভাষায় বার্তা দেয় সুপ্রিম কোর্ট। আদালত জানায়, "ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ জড়িয়ে থাকায় এই নিয়ে কোনও টালবাহানা চলবে না।" ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও বিগত বছরের রেজাল্ট দিয়ে রাজ্যে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে। এ বার সেই ফল প্রকাশের দিন বেঁধে দিল শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়েছে, আগামী ১০ দিনের মধ্যে ইন্টারনাল অ্যাসেসমেন্ট সেরে ফেলতে হবে। আর ফল ঘোষণা করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

    করোনা কোপে ২১টি রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়েছে। পরীক্ষা বাতিল করেছে CBSE-ও। মাত্র ৬টি রাজ্যে এই পরীক্ষা হচ্ছে। ফলে বাকি ২১টি রাজ্যের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে, তা নিয়ে চিন্তায় পড়ুয়া, অভিভাবক থেকে শিক্ষক মহল। ইতিপূর্বে CBSE এবং ICSE বোর্ডকে এই মূল্যায়ন প্রক্রিয়া চূড়ান্ত করতে দু’সপ্তাহ সময় দেয় সর্বোচ্চ আদালত। ১০দিনের মধ্যে মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে হবে। একইসঙ্গে পড়ুয়াদের স্বার্থে ৩১ জুলাইয়ের মধ্যে দেশের সমস্ত শিক্ষা বোর্ডকে দ্বাদশের ফলপ্রকাশ করতে হবে বলেও জানিয়ে দিল আদালত।

    দিন কয়েক আগেই CBSE ও ICSE বোর্ডের তরফে মূল্যায়নের ধরন এবং ফলাফল প্রকাশের দিনক্ষণ সুপ্রিম কোর্টে জানানো হয়। সে বিষয় আদালত আর হস্তক্ষেপ করবে না বলে এদিন জানিয়ে দিয়েছে। সংশ্লিষ্ট বোর্ড দুটির তরফে জানানো হয়েছে, কম্পার্টমেন্টাল পরীক্ষা নেওয়া হবে পরে। সেই পরীক্ষা বাতিলের আবেদনও আদালতে জমা পড়েছিল। পড়ুয়াদের একটা অংশ দাবি করেছিল, অফলাইনে পরীক্ষা নেওয়া হোক। দুটি আরজিই এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, ইতিমধ্যে এ রাজ্যে দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়ন প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। উচ্চ মাধ্যমিক সংসদের নির্দেশে নির্দিষ্ট ওয়েবসাইটে নম্বর তোলার কাজও শুরু হয়ে গিয়েছে। জানানো হয়েছে ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

    সুপ্রিম কোর্টে বিচারপতি এএম খানবালিকর ও দীনেশ মাহেশ্বরির বেঞ্চ জানিয়েছে, সিবিএসইর মতোই রাজ্যগুলিকে টাইমলাইনে বাঁধতে চাইছে শীর্ষ আদালত। আইনজীবী অনুভব সাহাই শ্রীবাস্তবের দায়ের করা জনস্বার্থ মামলায় বেঞ্চের পর্যবেক্ষণ, একটি ইউনিফর্ম স্কিমের মাধ্যমে সারা দেশকে বেঁধে ফেলা সম্ভব নয়। কারণ প্রত্যেক বোর্ডের কার্যপদ্ধতি ভিন্ন। তবে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট।

    Published by:Sanjukta Sarkar
    First published: