Class 11 Admission : একাদশে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, নিয়মে কী বদল? জানুন...

ভর্তির নির্দেশিকা জারি

Class 11 Admission : মঙ্গলবার বিকেলেই একাদশ শ্রেণীতে ভর্তির (Class 11 Admission) নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (Higher Secondary Council)। সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে বেশ কয়েকটি বিষয়ের ক্ষেত্রে ভর্তির জন্য ন্যুনতম নম্বর বেঁধে দেওয়া হয়েছে এই বছর।

  • Share this:

#কলকাতা : মাধ্যমিকের (Madhyamik Result 2021) ফল প্রকাশিত হল আজ। যেহেতু করোনার কারণে পরীক্ষাই হয়নি তাই নজিরবিহীনভাবে ১০০ শতাংশ ছাত্র-ছাত্রীই পাশ করল এবারের মাধ্যমিকে (WB Board Class 10 result)। পরীক্ষার্থীদের সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৬৯৭। ৭৯ জন পরীক্ষার্থী ৬৯৭ নম্বর পেয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষায়। এমনকী, ৯০ শতাংশ পড়ুয়া ফার্স্ট ডিভিশন পেয়েছে, অর্থাৎ প্রায় সাড়ে ৯ লক্ষ পরীক্ষার্থী ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। তবে পর্ষদের তরফে জানানো হয়েছে ফল পছন্দ না হলে ফের পরীক্ষায় বসতে পারবে ছাত্রছাত্রীরা।

এরইমধ্যে মঙ্গলবার বিকেলেই একাদশ শ্রেণীতে ভর্তির (Class 11 Admission) নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (Higher Secondary Council)। সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে বেশ কয়েকটি বিষয়ের ক্ষেত্রে ভর্তির জন্য ন্যুনতম নম্বর বেঁধে দেওয়া হয়েছে এই বছর। অর্থাৎ, কিছু বিষয়ের ক্ষেত্রে নম্বরের সীমা বেঁধে দিল এবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানানো হয়েছে, অঙ্ক, ভৌত বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, ভূগোল, কম্পিউটার সায়েন্স ও স্ট্যাটিস্টিক্স-এর মতো বিষয়গুলি নিয়ে এবারের মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীরা পড়তে চাইলে তাঁদের ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। তবেই স্কুলগুলি ওই ছাত্রছাত্রীদের ভর্তি নেবে। এমনটাই নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এবছরের মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে শিক্ষাবিদদের কপালে চিন্তার ভাঁজ। তাঁদের মতে, নম্বরের এই বাড়বাড়ন্তের ফলে একাদশ শ্রেণিতে ভর্তি হতে সমস্যা হতে পারে। আসন সংখ্যার চেয়ে এবছরের মাধ্যমিকের পাশের সংখ্যা অনেকটাই বেশি হওয়ায় স্কুলে স্কুলে ভর্তির সমস্যা হবে। এমনকী, পরবর্তী ক্ষেত্রে দু’বছর পর উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে। এরপর কলেজে ভর্তির সময়ও আবেদনকারীর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অর্থাৎ, এর প্রভাব বেশ কয়েক বছর থাকবে বলেই মত শিক্ষাবিদদের।

Published by:Sanjukta Sarkar
First published: