• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION CASE FILED AGAINST UPPER PRIMARY TEACHER RECRUITMENT IN WEST BENGAL AT CALCUTTA HIGH COURT SB

Upper Primary Teacher Recruitment: ফের আদালতে মামলা, অথৈ জলে উচ্চ প্রাথমিকে ১৪৩৩৯ পদে নিয়োগ!

ফের জটিলতা

Upper Primary Teacher Recruitment: ২১ জুনের এসএসসি'র নিয়োগের বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করা হয়েছে মামলায়। পরীক্ষায় কম নম্বর প্রাপ্তরা ইন্টারভিউ তালিকায় জায়গা পেয়েছে। অথচ ইন্টারভিউ তালিকায় ঠাঁই না পাওয়ারা নম্বর পেয়েছে বেশি। অভিযোগ এমনই।

  • Share this:

#কলকাতা: উচ্চ প্রাথমিক নিয়োগ পদ্ধতিতে আপত্তি তুলে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। একাধিক মামলা দায়ের হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। সোমবার উচ্চপ্রাথমিকের ১৪৩৩৯ পদে নিয়োগের জন্য ইন্টারভিউ তালিকা প্রকাশিত হয়। এই ইন্টারভিউ তালিকাকে চ্যালেঞ্জ করেই মামলা হয়েছে হাইকোর্টে। স্কুল সার্ভিস কমিশনের নিয়ম ভেঙে প্রকাশিত হয়েছে ইন্টারভিউ তালিকা, আদালতের কাছে অভিযোগ মামলাকীর পরীক্ষার্থীদের।

২১ জুনের এসএসসি'র নিয়োগের বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করা হয়েছে  মামলায়। পরীক্ষায় কম নম্বর প্রাপ্তরা ইন্টারভিউ তালিকায় জায়গা পেয়েছে। অথচ ইন্টারভিউ তালিকায় ঠাঁই না পাওয়ারা নম্বর পেয়েছে বেশি। বেশি নম্বর পাওয়াদের জায়গা হয়নি বলে অভিযোগ পূর্ব বর্ধমানের পরীক্ষার্থী অভিজিৎ ঘোষের। মহঃ সারিকুল ইসলাম, বিশ্বজিৎ গড়াইদেরও অভিযোগও একই। নিয়ম মেনে ইন্টারভিউ তালিকা প্রকাশে কেন ভয় পাচ্ছে কমিশন?  প্রশ্ন অভিজিৎ ঘোষের আইনজীবী ফিরদৌস শামিমের।তিনি আরও জানান, নিয়ম অনুযায়ী ইন্টারভিউ তালিকায় থাকবে টেটে প্রাপ্ত নম্বর, অ্যাকাডেমিক স্কোর সহ অন্যান্য মার্কস। এগুলি না দেওয়াতেই হাইকোর্টে মামলা।

বিশ্বজিৎ গড়াইয়ের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত জানান, "যে ভুলগুলোর কারণে আগের তালিকা বাতিল করল হাইকোর্ট, কার্যত তেমনই একটি ভুল নিয়ে ইন্টারভিউ তালিকা বের হল। আমরা হাইকোর্টের কাছে অনিয়ম ব্যাখ্যা করব।" আইনজীবী ফিরদৌস শামিম আরও জানান, তাদের হাতে ডজন খানেক পরীক্ষার্থীর ভুলের তথ্য আছে, আদালত চাইলে তা পেশ করব। কিছু প্রশিক্ষণহীনও মামলা দায়ের করেছেন উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হতে চেয়ে।

আগামী সপ্তাহে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। এর আগে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেন। ইন্টারভিউ থেকে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেন। কোভিড অতিমারির জেরে সেই প্রক্রিয়া সময়ে করতে পারেনি কমিশন। কোভিড একটু থিতু হতে পুজোর আগেই প্রাথমিক, উচ্চ প্রাথমিক মিলিয়ে ৩২০০০-এর বেশি পদে নিয়োগের কথা ঘোষণা করে রাজ্য। সোমবার উচ্চ প্রাথমিক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতেই আবারও মামলার জট তৈরি হল।

Published by:Suman Biswas
First published: