SET: সেট এর প্রশ্নপত্র এবার বাংলায়! অধ্যাপক যাঁরা হতে চান, তাঁদের জন্য বড় খবর

SET: আগামী বছরের ৯ই জানুয়ারি কলেজ সার্ভিস কমিশন স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট পরীক্ষা নেবে।

SET: আগামী বছরের ৯ই জানুয়ারি কলেজ সার্ভিস কমিশন স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট পরীক্ষা নেবে।

  • Share this:

#কলকাতা: অধ্যাপক নিয়োগের পরীক্ষার প্রশ্নপত্র এবার হবে বাংলাতে। সম্প্রতি কলেজ সার্ভিস কমিশন এমনটাই সিদ্ধান্ত নিয়েছে বলে উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর। সেট (SET) বা স্টেট এলিজিবিলিটি টেস্ট গত ২৭ বছর ধরে নিচ্ছে কলেজ সার্ভিস কমিশন। ১৯৯৪ সাল থেকে এখনও পর্যন্ত ২২টি পরীক্ষা নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। এতদিন সেট এর প্রশ্নপত্র ইংরেজিতেই করা হতো। কিন্তু ছাত্রছাত্রীদের তরফে বহুদিন ধরেই দাবি আসছে, বাংলায় প্রশ্নপত্র করার জন্য। সেই জন্যই এই উদ্যোগ কলেজ সার্ভিস কমিশনের তরফে নেওয়া হচ্ছে বলেই সূত্রের খবর। যদিও শুধুমাত্র সোশ্যাল সায়েন্স-এর বিষয়গুলির প্রশ্নপত্র বাংলায় হবে বলেই জানা যাচ্ছে।

ইতিমধ্যেই কলেজ সার্ভিস কমিশন স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট নেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগামী বছরের ৯ই জানুয়ারি সেট নেবে কলেজ সার্ভিস কমিশন। ইতিমধ্যেই আবেদনপত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে কলেজ সার্ভিস কমিশন। কমিশন সূত্রে খবর এবছর সেটের অধীনে আরও তিনটি বিষয় যুক্ত হয়েছে। পরিবেশ বিজ্ঞান, এমবিএ, অ্যারাবিক বিষয়গুলিকে এ বছর নতুন যুক্ত করা হয়েছে সেটের অধীনে। কমিশনের আধিকারিকদের দাবি "অ্যারাবিক" কে অন্তর্ভুক্ত করার জন্য বহুদিন ধরেই দাবি আসছিল কমিশনের কাছে। তাই সার্বিকভাবে এবছর তিনটি বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে ইতিহাস, দর্শন, এডুকেশন এর মতো বিষয়গুলির প্রশ্নপত্রই বাংলাতে হবে বলেই কলেজ সার্ভিস কমিশন সূত্রে খবর।

অন্যদিকে সহকারী অধ্যাপক নিয়োগের জন্য প্রায় ৩২ হাজার আবেদন জমা পড়েছে কলেজ সার্ভিস কমিশনে বলেই সূত্রের খবর। কমিশন সূত্রে খবর করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে পারে কলেজ সার্ভিস কমিশন। আপাতত জমা পড়া আবেদনপত্রগুলির স্ক্রুটিনি প্রক্রিয়া শুরু করেছে কমিশন। সে ক্ষেত্রে লোকাল ট্রেন পরিষেবা শুরু হলে তবেই কলেজ সার্ভিস কমিশন সহকারী অধ্যাপক নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চায়। অন্যদিকে গত বছর স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট এর জন্য প্রায় ৬৫ হাজার আবেদন জমা পড়েছিল। সেক্ষেত্রে এবছর আবেদন জমা পড়ার সংখ্যা আরও বাড়বে বলে নিশ্চিত কলেজ সার্ভিস কমিশন। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সেটের আবেদনপত্র জমা দেওয়া যাবে বলেই কমিশন বিজ্ঞপ্তি জারি করেছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: