কোন রাজ্যে কখন হবে বোর্ড পরীক্ষার সংশোধিত তারিখ ঘোষণা জেনে নিন এখনই!

কোন রাজ্যে কখন হবে বোর্ড পরীক্ষার সংশোধিত তারিখ ঘোষণা জেনে নিন এখনই!

বিভিন্ন রাজ্যে বোর্ড পরীক্ষার জন্য সম্ভাব্য সংশোধিত তারিখগুলি এক নজর দেখে নোওয়া যাক:

  • Share this:

#নয়াদিল্লি: গোটা দেশ জুড়ে চোখ রাঙাচ্ছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে আপাতত বন্দিদশা কাটাচ্ছেন আপামর জনসাধারণ। কিন্তু তাও ঠেকানো যাচ্ছে না এই মারণ ভাইরাসের সংক্রমণ। কিন্তু তবুও চেষ্টা চালিয়ে যাচ্ছেন সকলে। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (CBSE) তরফে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত এবং দশম শ্রেণি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

CBSE বোর্ডের মতো রাজ্যগুলি শিক্ষার্থীদের বিনা পরীক্ষায় পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত দ্বাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। তবে বেশ কিছু রাজ্য রয়েছে যারা দ্বাদশ শ্রেণির পাশাপাশি দশম শ্রেণি পরীক্ষা বাতিল করেনি এবং জানিয়েছে যে পরিস্থিতি মূল্যায়ন করার পরে সংশোধিত তারিখগুলি ঘোষণা করা হবে। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (CISCE)-ও দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছে এবং ISC দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করেছে।

বিভিন্ন রাজ্যে বোর্ড পরীক্ষার জন্য সম্ভাব্য সংশোধিত তারিখগুলি এক নজর দেখে নোওয়া যাক:

অসম: অসম উচ্চশিক্ষা কাউন্সিল (AHSEC) পূর্বে উচ্চ মাধ্যমিক বা দ্বাদশ শ্রেণির পরীক্ষা এবং HSLC বা দশম শ্রেণির পরীক্ষার উপর স্থগিতাদেশ জারি করেছিল। তবে এখনই এবিষয়ে কোনও সংশোধিত তারিখ স্থির করা হয়নি। স্বাস্থ্য বিভাগের সঙ্গে পরামর্শ করার পরেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছে এই রাজ্যের সরকার। ২০ মে-র মধ্যে রাজ্যে করোনা পরিস্থিতি পর্যালোচনা করার কথা জানিয়েছেন উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী দীনেশ শর্মা (Dinesh Sharma)।

উত্তরপ্রদেশ: উত্তরপ্রদেশ মধ্যশিক্ষা পরিষদ (UPMSP) ২০২১ সালের ২০ মে পর্যন্ত UP বোর্ডের পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে বলে জানা গেছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই বোর্ড পরীক্ষার বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে।

পশ্চিমবঙ্গ: দ্য বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (WBBSE) ১৫ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষা ২০২১ (দশম শ্রেণী) স্থগিত রেখেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দশম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে আরও সিদ্ধান্ত নেবেন, যেগুলি ১ জুনে শুরু এবং ১০ জুনে শেষ হবে। আশা করা যায় যে, দশম শ্রেণির পরীক্ষা পরিচালনা সংক্রান্ত যে কোনও সিদ্ধান্তই দ্বাদশ শ্রেণির পরীক্ষার উপর প্রভাব ফেলবে।

রাজস্থান: করোনা সংক্রমণ হঠাৎ বৃদ্ধি পাওয়ায় রাজস্থান মাধ্যমিক শিক্ষা বোর্ড (RBSE) ২০২১ সালের দশম ও দ্বাদশ পরীক্ষা স্থগিত করেছে। বোর্ড জানিয়েছে যে পরীক্ষার সংশোধিত তারিখটি পরবর্তী আলোচনার পরে ঘোষণা করবে সরকার।

ছত্তিসগঢ়: ছত্তিশগঢ় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (CGBSE) মতে, দশম শ্রেণির শিক্ষার্থীর ফলাফল অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। ঘোষণায় আরও বলা হয়েছে, যে সব শিক্ষার্থী নিয়মিত এবং ব্যবহারিক পরীক্ষায় অংশ নিত অথচ কোভিড ১৯-এর কারণে তাদের প্রোজেক্ট জমা দিতে পারছে না, তাদের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য ন্যূনতম নম্বর দেওয়া হবে। CGBSE সচিব, ভি কে গয়াল (V K Goyal) বলেছেন, যে সকল শিক্ষার্থীরা ন্যূনতম নম্বর অর্জন করেননি তাদেরও পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

হিমাচলপ্রদেশ: HPBoSE ঘোষণা করেছে যে ফাস্ট টার্ম, সেকেন্ড টার্ম, প্রি-বোর্ড এবং অভ্যন্তরীণ মূল্যায়ন পরীক্ষার পারফরম্যান্সের ভিত্তিতে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল ২০২১ সালের জুন মাসে ঘোষণা করা হবে। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা পরবর্তী বিজ্ঞপ্তি পর্যন্ত স্থগিত রাখা হয়েছে।

কর্নাটক: কোভিড ১৯-এর ক্রমবর্ধমান সংক্রমণের জেরে বিদ্যালয় ছাড়ার শংসাপত্র ও দশম শ্রেণির পরীক্ষা স্থগিত রাখা হয়। কর্নাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার (S. Suresh Kumar) বলেছিলেন, দ্বিতীয় তরঙ্গ শেষ হলে, সংশোধিত পরীক্ষার তারিখ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গুজরাত: গুজরাত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (GSHSEB) দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছে এবং পরবর্তী বিজ্ঞপ্তি পর্যন্ত দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করেছে।

Published by:Dolon Chattopadhyay
First published: